মাদারীপুরে এবার শ্মশান কালি মন্দিরের তালা ভেঙ্গে প্রতিমা ভাংচুর

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুরে এবার শ্মশান কালি মন্দিরের তালা ভেঙ্গে ২টি প্রতিমা ভাংচুর করেছে দুর্বৃত্তরা। ঘটনাটি মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) গভীর রাতে ঘটেছে বলে জানিয়েছে পুলিশ ও মন্দির কমিটির সদস্যরা। এর আগে ৪ দিনের ব্যবধানে সদর ও রাজৈর উপজেলার তিনটি মন্দিরের ৬টি প্রতিমা ভাংচুর করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় রাজু মাতুব্বর নামে একজনকে আটক করেছে সদর থানা পুলিশ। গত ২১ ফেব্রুয়ারি রাতে সদর উপজেলার কালির বাজার পরিতোষ ঘোষের কালি মন্দিরের ৩টি প্রতিমা ভাংচুর করা হয়। তার ৪দিন আগে গত ১৭ ফেব্রয়ারি রাতে রাজৈর উপজেলার দুটি মন্দিরের ৩টি প্রতিমা ভাংচুর করেছে দুষ্কৃতিকারীরা।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, মাদারীপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের চৌহদ্দি গ্রামের বাসিন্দারা ‘চৌহদ্দি সার্বজনীন শ্মশান কালি মন্দির’টি গত ৩ বছর আগে নির্মাণ করেন। চৌহদ্দি গ্রামের একটি রাস্তার পাশে টিনশেট মন্দিরটি স্থাপনের পর থেকে নির্দিষ্ট কোন পুরোহিতের মাধ্যমে প্রতিদিন পূজা অর্চনা না করলেও, প্রতি বছরই এইদিনে মন্দিরে কালি দেবীর জাকজমকভাবে পূজা অর্চনা করা হয়। পূজা অর্চনা শেষে সাধারণত মন্দিরটি তালাবদ্ধ করে রাখা হয়। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) গভীর রাতে একদল দুর্বৃত্ত মন্দিরটির তালা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে কালি দেবীর গলা থেকে মাথা বিচ্ছিন্ন ও চারটি হাত ভেঙ্গে ফেলে। সেই সাথে মহাদেবের প্রতিমাটিও ভেঙ্গে ফেলা হয়েছে। পরে বুধবার সকালে স্থানীয়রা বিষয়টি দেখতে পেয়ে সদর মডেল থানা পুলিশকে অবহিত করলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।
এই বিষয়ে চৌহদ্দি সার্বজনীন শ্মশান কালি মন্দির কমিটির সভাপতি জগদীশ চন্দ্র বৈদ্য ও সাধারণ সম্পাদক অখিল বিশ্বাস জানিয়েছেন, ‘মন্দিরটি যেহেতু শ্মাশান কালি মন্দির তাই মন্দিরটি একটি ফাঁকা জায়গাতেই তিন বছর আগে আমরা নির্মাণ করে কালিপূজার আয়োজন শুরু করেছি। মন্দিরটি তালাবদ্ধ ছিল। কে বা কারা তালা ভেঙ্গে মন্দিরের ভেতরে প্রবেশ করে প্রতিমা ভাংচুর করেছে এখনও জানিনা। এ ঘটনার সাথে জড়িতদের আইনের আওতায় আনার দাবী জানাচ্ছি।’
এই বিষয়ে মাদারীপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএইচএম সালাউদ্দিন বলেন, ‘খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। কিন্তু কে বা কারা এই ঘটনার সাথে জড়িত এখন শনাক্ত না হলেও, অপরাধীদের ধরতে অভিযান চলছে।’
উল্লেখ্য, গত ২১ ফেব্র“য়ারি রাতে সদর উপজেলার কালির বাজার পরিতোষ ঘোষের কালি মন্দিরের তিনটি প্রতিমা ভাংচুর করা হয়। রাত ১০টার দিকে রাজু মাতুব্বর নামে এক মাদকাসক্ত ব্যক্তি মন্দিরের বেড়া ভেঙ্গে ভেতরে প্রবেশ করে প্রতিমা ভাংচুর করে। এ সময় বাজার কমিটির লোকজন বাধা দিলে সে চাপাতি নিয়ে তাদের দিকে তেড়ে আসে। পরে বেশকিছু লোক রাজুকে ধরে গণধোলাই দিয়ে পুলিশে খবর দেয়। খবর পেয়ে পুলিশ গিয়ে তাকে গ্রেফতার করে। মন্দির কমিটির পক্ষ থেকে একটি জিডি করা হয়েছে। অন্যদিকে রাজৈর উপজেলার দক্ষিণ রাজৈর গ্রামের গণেশ পাগল মন্দিরের একই আসনে পাশাপাশি রাধা-কৃষ্ণ বিগ্রহের রাধার মাথা ভেঙ্গে ফেলে। এছাড়াও কালী মূর্তির হাতগুলো মুচড়িয়ে ভেঙ্গে ফেলার চেষ্টা করে। এ সময় প্রতিমার গায়ের অলংকার নিয়ে যায় দুর্বৃত্তরা। একই রাতে পার্শ¦বর্তী মনসা মন্দিরের প্রতিমাটিও ভেঙ্গে ফেলে দূষ্কৃতিকারীরা। গত ১৭ ফেব্র“য়ারি রাতের কোন এক সময় তারা এই কাজ করেছে। খবর পেয়ে রাজৈর উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম শাহিন চৌধুরী ও রাজৈর থানার ওসি ঘটনাস্থল পরিদর্শন করে দূষ্কৃতিকারীদের শাস্তির আশ্বাস দেন।