কষ্টি পাথর ও মহামূল্যবান ধাতব মুদ্রা উদ্ধার করেছে মাদারীপুর র‌্যাব, গ্রেপ্তার ২

মাদারীপুর প্রতিনিধি :
ফরিদপুরের সদরপুরে পৃথক দুটি অভিযানে প্রায় চার কোটি টাকা মূল্যের ৪টি কষ্টিপাথর ও ২৭টি বৈদেশিক মহামূল্যবান ধাতব মূদ্রা উদ্ধার করেছে র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের সদস্যরা। এ সময় দুই চোরাচালান কারবারীকে গ্রেপ্তার করা হয়। রোববার বিকেলে র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এর আগে শনিবার রাতে সদরপুর উপজেলার চরডোবাইল এলাকায় অভিযান চালিয়ে এসব মহামূল্যবান সামগ্রী উদ্ধার করা হয়।
গ্রেপ্তারকৃত ব্যক্তিরা হলেন সদরপুর উপজেলার চরডোবাইল এলাকার মৃত আ. বারেক খলিফার ছেলে মোস্তফা খলিফা (৬০) ও একই উপজেলার কানছারামের ডাঙ্গি এলাকার মৃত রহমান খানের ছেলে মো. বাদশা খান (৬১) ।
সংবাদ সম্মেলনে র‌্যাব জানায়, একদল চোরাচালানকারবারী এবং দালাল চক্র মূল্যবান কষ্টি পাথর ক্রয়-বিক্রয় করে দেশের বিভিন্ন স্থানের সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে লাখ লাখ টাকা আত্মসাৎ করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে ফরিদপুরের সদরপুর উপজেলার চরডোবাইল এলাকার মোস্তফা খলিফার বাড়িতে মহামূল্যবান কষ্টি পাথর ক্রয় বিক্রয় হচ্ছে। পরে র‌্যাবের অভিযানে মোস্তফা খলিফার বাড়ি থেকে ৮ কেজি ৩ শ ১০ গ্রাম ওজনের একটি আসল কষ্টিপাথর উদ্ধার করে। এরপর একই উপজেলার কানছারামের ডাঙ্গি এলাকার বাদশা খানের বাড়িতে অভিযান চালায় র‌্যাব। অভিযানে ৯ কেজি ৪ শ ৯০ গ্রাম ওজনের ৩টি নকল কষ্টিপাথর ও ২৭টি বৈদেশিক মহামূল্যবান ধাতব মুদ্রা উদ্ধার করে। এসব প্রতœতাত্ত্বিক সামগ্রী ক্রয় বিক্রয় কাজে ব্যবহৃত ২টি মোবাইল ও ৪টি সীমকার্ড উদ্ধার করা হয়।
র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের কোম্পানী অধিনায়ক লে. কমান্ডার কে এম শাইখ আকতার বলেন, র‌্যাব প্রতœতাত্ত্বিক ও মূল্যবান সম্পদ চোরাচালানকারী চক্রের সন্ধানে সচেষ্ট। র‌্যাবের অভিযানে তিনটি নকল ও একটি আসল কষ্টিপাথর ও ২৭টি বৈদেশিক মহামূল্যবান ধাতব মূদ্রা উদ্ধারসহ এই চক্রের সঙ্গে জড়িত দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। চোরাকারবারীদের দেওয়া তথ্য মতে, আসল কষ্টিপাথরটি দাম এক কোটি ২০ লাখ ও বাকি তিনটি নকল কষ্টিপাথর ও ২৭টি বৈদেশিক মহামূল্যবান ধাতব মূদ্রার দাম ৩ কোটি টাকা। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃত দুই আসামি তাদের অপরাধ স্বীকার করেছেন। তারা এর আগেও দেশের বিভিন্ন স্থানে এসব প্রতœতাত্ত্বিকসামগ্রী দেখিয়ে মানুষের সঙ্গে প্রতারণা করেছে। এ ঘটনায় র‌্যাব বাদী হয়ে সদরপুর থানায় একটি মামলা করেছেন। আসামি ও উদ্ধারকৃত আলামতও থানায় হস্তান্তর করা হয়েছে।