ভাঙ্গা স্টেশন থেকে পদ্মা রেল সেতু হয়ে মাওয়া পর্যন্ত সাজ সাজ রব

শিব শংকর রবিদাস, মোহাম্মদ আলী মৃধা, মো: মনিরুজ্জামান মনির, মিঠুন রায়, অপূর্ব দাস ও মো: হাসান মোল্লা :
প্রমত্তা পদ্মায় সড়ক সেতুর পর রেল সেতুও প্রস্তুত। তাই ভাঙ্গা স্টেশন থেকে শিবচরের ২ স্টেশন হয়ে পদ্মা রেল সেতু হয়ে মাওয়া পর্যন্ত সাজ সাজ রব। উৎসবমুখর পরিবেশ। ৪২ দশমিক২ কিলোমমিটার অংশে পরীক্ষামূলক ট্রেন চলার পথে ট্রেন পাড়ি দিবে প্রথম বারের মতো পদ্মা রেল সেতু। মূল সেতুর ৬দশমিক ১৫কিলোমিটার সহ দুইপাশের ভায়াডাক্ট মিলিয়ে পাথরবিহীন ৬দশমিক ৬৮কিলোমিটার পদ্মা রেল সেতুর কাজ সম্পুর্ন হয় গত বুধবার । গত বছরের ২০ আগষ্ট মূল সেতুতে রেল লাইন বসানোর কাজ শুরু হয়। ৪২ দশমিক২ কিলোমমিটার রেলপথে পাথরবিহীন রেলপথ ১৩দশমিক ৩ কিলোমিটার ও ২৮দশমিক ৯ কিলোমিটার পাথরযুক্ত রেললাইন। এই রেলপথে ১টি জংশন,৪টি স্টেশন যাবে রেল। বেলা ১২ টার দিক একটি গ্যাংকার প্রথম যাবে এরপর ৭ বগির একটি ট্রেন যাবে পদ্মা রেল সেতু হয়ে মাওয়া। এর যাত্রী হবে রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, মুজিবুর রহমান নিক্সন চৌধুরী এমপিসহ প্রকল্প সংশ্লিষ্টরা।
প্রকল্পের মোট ১৭২ কিলোমিটার লেভেল ক্রসিংবিহীন রেলপথে ৩২টি রেল কালভার্ট, ৩৭টি আন্ডারপাস এবং ১৩টি রেলসেতুর কাজ শেষ হয়েছে। সেতুর দুই পাশের স্টেশন নির্মাণ চূড়ান্ত পর্যায়ে। প্রকৌশলী সূত্র বলছে, পুরো প্রকল্পের কাজ আগামী বছরের জুনে শেষ হলও ঢাকা-ভাঙ্গা এই অংশের কাজ চলতি বছরই শেষ হবে। পদ্মা সেতু চালুর পর দেশের দক্ষিণ-পশ্চিমের ২১ জেলার মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন হয়েছে। নতুন রেলপথে যাতায়াতে রাজধানী ঢাকা থেকে খুলনার দূরত্ব কমবে ২১২ কিলোমিটার। এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৬ কোটি ৭৯ লাখ টাকা।
রাজধানী থেকে যশোর পর্যন্ত ১৭২কিলোমিটার রেলসংযোগ প্রকল্পের মধ্যে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের বড় চ্যালেঞ্জ ছিল সেতুতে যানবাহন চালু রেখেই নিচতলায় পাথরবিহীন রেললাইন নির্মাণ। গত বছরের ২০ আগস্ট সেতুতে রেললাইন স্থাপনের উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তবে বিভিন্ন জটিলতায় পুরোদমে কাজ শুরু হয় নভেম্বরে।
সিএসসি বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্টের (সিএসসি) তত্ত্বাবধানে চলছে পদ্মা সেতুর এই রেলসংযোগ প্রকল্পের কাজ।
রেলওয়ের মাস্টার রবিউল ইসলাম বলেন, নতুন ইঞ্জিন আর নতুন বগির এই ট্রেন আজ যাবে স্বপ্নের পদ্মা সেতুর উপর দিয়ে। আমরা এই দিনটির অপেক্ষায় ছিলাম। আজ আমরা অনেক আনন্দিত। মাননীয় প্রধানমন্ত্রীকে অনেক ধন্যবাদ জানাই এমন একটি স্বপ্ন জয়ের যাত্রার জন্য।
পদ্মা সেতু রেলওয়ে প্রকল্প ট্রাক ইঞ্জিনিয়ার মো: শওকত আলী বলেন, আজ আমাদের ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত রেলওয়ে ট্রায়াল সম্পন্ন হবে। ২ ইঞ্জিন বিশিষ্ট ৭ বগির একটি ট্রেনসহ দুইটি ট্রেন ট্রায়ালে থাকবে। মাননীয় মন্ত্রী মহোদয়সহ অতিথিরা ট্রায়াল উদ্বোধন করবেন।