পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের স্লিপার ফ্যাক্টরির উৎপাদন শুরু

ভাঙ্গায় পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের স্লিপার ফ্যাক্টরির উৎপাদন শুরুর উদ্বোধন করলেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। আজ বুধবার সিআরইসি’র তত্ত্বাবধানে নির্মাণাধীন বাংলাদেশের অন্যতম মেগা প্রকল্প পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের স্লিপার ম্যানুফ্যাকচারিং কারখানা এলাকা পরিদর্শনকালে মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের পরিচালক শামসুজ্জামান, পিবিআরএলপি প্রকল্প পরিচালক ফখরুদ্দিন আহমেদ চৌধুরী ও সিআরইসি’র প্রকল্প পরিচালক ওয়াং কুনসহ অন্যান্য কর্মকর্তারা।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প বাংলাদেশের মধ্য পশ্চিমাঞ্চলে অবস্থিত। এই রেলপথ নির্মাণের কাজ শেষ হলে এটি বাংলাদেশের পূর্ব ও পশ্চিমাঞ্চলকে সংযুক্ত করবে এবং এটিই তখন এই দু’টি অঞ্চলের মধ্যে যাত্রী ও পণ্যবাহী বাহনের পরিবহনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। রেলপথটি ঢাকা স্টেশন থেকে শুরু হয়ে মাওয়া, পদ্মা বহুমুখী সেতু (নির্মাণাধীন) এবং ভাঙ্গা হয়ে যশোরে গিয়ে শেষ হবে।

পিবিআরএলপি’র জন্য স্লিপার ফ্যাক্টরিটি নির্মাণ করেছে পিবিআরএলপি’র ঠিকাদার প্রতিষ্ঠান সিআরইসি। এই কারখানা থেকে প্রতিদিন গড়ে পাঁচশ’রও বেশি স্লিপার তৈরি করা যাবে। এই স্লিপার ফ্যাক্টরটির (এই কারখানাটির পিবিআরএলপি’র জন্য ৩ লাখ ৭০ হাজার স্লিপার তৈরি করবে) বিভিন্ন ধরনের স্লিপার উৎপাদনের সক্ষমতা রয়েছে।

বৈশ্বিক মহামারি চলাকালীন সময়ে আন্তর্জাতিক মানসম্পন্ন ঠিকাদারি প্রতিষ্ঠান সিআরইসি’র অসাধারণ অগ্রগতিতে সন্তুষ্টি প্রকাশ করে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

এ উপলক্ষে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং এক বার্তায় সিআরইসিকে ধন্যবাদ জানান।

পিবিআরএলপি’র জন্য সিআরইসির প্রকল্প পরিচালক ওয়াং কুন জানান, বাংলাদেশ রেলওয়ের অনুমতি সাপেক্ষে বর্তমান প্রতিকূল পরিস্থিতিতে আন্তর্জাতিক প্রকিউরমেন্ট অনিশ্চয়তা দূর করতে, গুণগতমানের স্লিপার প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে, দ্রুততম সময়ের মধ্যে স্লিপার তৈরি ও সরবরাহ করতে, নির্মাণ ব্যয় কমাতে এবং চীন থেকে অত্যাধুনিক ও উন্নতমানের প্রযুক্তি পণ্য আমদানির জন্য সিআরইসি স্লিপার ফ্যাক্টরিটি তৈরি করেছে। স্লিপার ফ্যাক্টরিটি স্লিপার-লেইং বেজের অংশ।

ওয়াং কুন বলেন, ‘স্লিপার-লেইং বেসটিতে বর্তমানে দুই শ স্থানীয় কর্মী কাজ করছেন, যারা সিআরইসি’র সিনিয়র চীনা বিশেষজ্ঞদের কাছ থেকে পেশাদার প্রশিক্ষণ লাভ করেছেন। চলতি বছরের ২২ আগস্ট স্লিপার ফ্যাক্টরিটি ছোট পরিসরে উৎপাদন শুরু করে। এখন পর্যন্ত ফ্যাক্টরিটি খুব ভালোভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছে এবং এখান থেকে উৎপাদিত স্লিপারগুলো বেশ উন্নতমানের।’

ফ্যাক্টরিটি সফলভাবে নির্মাণ ও পিবিআরএলপি’র বিভিন্ন মাইলফলক অর্জনে সহায়তা প্রদানের জন্য ওয়াং কুন বাংলাদেশ রেলওয়ে, বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে থাকা কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট, অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, বাংলাদেশে অবস্থিত চীনা দূতাবাস ও চায়না এক্সিম ব্যাংকে ধন্যবাদ জানান।

চলমান বৈশ্বিক মহামারিতেও বাধাহীনভাবে এই মেগা প্রকল্পের কাজ চালিয়ে নেয়া কীভাবে সম্ভব হচ্ছে এমন প্রশ্নের জবাবে ওয়াং কুন বলেন, ‘বৈশ্বিক মহামারির শুরু থেকে বাংলাদেশ ও চীনা কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে সিআরইসি প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করেছে।

তিনি আরো বলেন, ‘কভিড-১৯ প্রতিরোধে সিআরইসি প্রতিনিয়ত প্রশিক্ষণ, সার্বক্ষণিক নজরদারি, প্রতিদিন জীবাণুনাশকরণ, কঠোর কোয়ারেন্টিন সিস্টেম (যেখানে চীন থেকে আমদানিকৃত পর্যাপ্ত মেডিক্যাল উপকরণ ব্যবহার করা হয় এবং এই প্রকল্পে অভিজ্ঞ চীনা চিকিৎসকরা কাজ করেন) বজায় রাখে।’