পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলবে মঙ্গলবার

পদ্মা সেতুতে পাথরবিহীন রেললাইনটি এখন চলাচলের জন্য পুরোপুরি প্রস্তুত। বাকি থাকা সাত মিটার পথ ঢালাইয়ের কাজ শেষ হয়েছে গত ২৯ মার্চ। এরপর বাকি ছিল শুধু ঢালাই টেস্ট। ট্রেন চলাচলের মানদণ্ড পরীক্ষায় সেটিও সফলভাবে উত্তীর্ণ হয়েছে।
মঙ্গলবার (৪ এপ্রিল) সেতুর দক্ষিণ প্রান্তের ভাঙ্গা রেলওয়ে স্টেশন থেকে রেল ট্র্যাক কারে করে উত্তরে মাওয়া স্টেশন পর্যন্ত ৪১ দশমিক ৫ কিলোমিটার রেলপথ পরিদর্শন করবেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ব্যবস্থাপক-১ ব্রিগেডিয়ার সাঈদ আহমেদ এসব তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, পদ্মা সেতুর রেলপথ ট্রেন চলাচলের জন্য প্রস্তুত। মঙ্গলবার দুপুর ১২টার দিকে ভাঙ্গা স্টেশন থেকে রেলপথমন্ত্রী ও প্রকল্প পরিচালকসহ অন্যরা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল পরিদর্শন করবেন।

ব্রিগেডিয়ার সাঈদ আহমেদ বলেন, এর আগে সেতুর ২৫ নং পিলার বরাবর নিচতলায় সাত মিটার দৈর্ঘ্যের স্লিপারে চীন থেকে আনা জিকে ৩০০০ কিউরিং কম্পাউন্ডের কংক্রিটের ঢালাই কাজ সম্পন্ন হয়। ৪৮ ঘণ্টা পর প্রথম দফায় ঢালাইয়ের কিউব কেটে ল্যাবে পরীক্ষা করা হয়। এরপর আরও ২৪ ঘণ্টা অর্থাৎ মোট ৭২ ঘণ্টা পর চূড়ান্ত পরীক্ষায় কোনো সমস্যা না পাওয়ায় রেল চলাচলের জন্য প্রস্তুত ঘোষণা করে বাংলাদেশ সেনাবাহিনীর কন্সট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএসসি)।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প পরিচালক আফজাল হোসেন জানান, ২০২২ সালের ২৫ জুন মূল পদ্মা সেতু উদ্বোধনের পর ওই বছরের ১৭ জুলাই সেতু কর্তৃপক্ষ রেল সংযোগ কাজের জন্য সেতুর নিচতলা সেনাবাহিনীর সিএসসি ও চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে (সিআরইসি) বুঝিয়ে দেয়। এরপর ২০ আগস্ট আনুষ্ঠানিকভাবে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের কাজ উদ্বোধন করেন রেলমন্ত্রী। কিন্তু নানা জটিলতায় কাজ শুরু হয় ২০২২ সালের নভেম্বর। এরপর চার মাসের মাথায় ২৮ মার্চ পদ্মা সেতুর রেললাইনে সর্বশেষ স্লিপার বসে। আর ঢালাইয়ের মধ্য দিয়ে শতভাগ কাজ সম্পন্ন হয় ২৯ মার্চ সন্ধ্যায়।

আফজাল হোসেন বলেন, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ঢাকা থেকে মাওয়া স্টেশন পর্যন্ত কাজের অগ্রগতি প্রায় ৭৪ শতাংশ। মাওয়া থেকে ভাঙ্গা স্টেশন পর্যন্ত কাজের অগ্রগতি প্রায় ৯২ শতাংশ এবং ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত কাজের অগ্রগতি প্রায় ৬৮ শতাংশ। সার্বিক প্রকল্পের অগ্রগতি ৭৫ শতাংশ। যদি প্রাকৃতিক কোনো দুর্যোগ না হয়, সবকিছু স্বাভাবিক গতিতে চলে তবে প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুনের মধ্যেই শেষ হবে।

দেশে প্রথমবারের মতো সর্ববৃহৎ রেলসেতু মুভমেন্ট জয়েন্ট স্থাপন করা হয়েছে পদ্মার রেলসেতুতে। এতে দ্রুতগতির ট্রেন চলাচলের সময় এই জয়েন্টে রেললাইন ৮০০ মিলিমিটার পর্যন্ত সম্প্রসারিত হতে পারবে। মূল সেতুর সঙ্গে দুই প্রান্তের ভায়াডাক্টের সংযোগ এবং মাঝে জয়েন্ট আছে ছয়টি। কংক্রিটের পাথরবিহীন রেললাইনের সঙ্গে যুক্ত করতে এ জয়েন্টগুলো স্টিল দিয়ে বিশেষভাবে তৈরি।

প্রকল্প সূত্রে জানা যায়, প্রায় ৪০ হাজার কোটি টাকা ব্যয়ে তিন ভাগেÑ ঢাকা থেকে মাওয়া, মাওয়া থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা এবং ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলপথে ৩২টি রেল কালভার্ট, ৩৭টি আন্ডারপাস এবং ১৩টি রেলসেতুর কাজ শেষ হয়েছে। সেতুর দুই পাশের স্টেশন নির্মাণও চূড়ান্ত পর্যায়ে। আগামী বছরের জুনে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।