মাদারীপুরে স্বতন্ত্র প্রার্থীর কর্মীকে কুপিয়ে হত্যার অভিযোগ

নিত্যানন্দ হালদার ও শিব শংকর রবিদাস :
মাদারীপুরের কালকিনিতে স্বতন্ত্র প্রার্থীর সমর্থক ও ওয়ার্ড আওয়ামী লীগ কর্মীকে কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে নৌকা প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। শনিবার বেলা ১২টার দিকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় এসকেনদার খাঁ (৭০)। তিনি লক্ষ্মীপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ড আওয়ামী লীগ সদস্য ও স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগমের সমর্থক। সে কালিকিনির ভাটাবালী গ্রামের আইয়ুব আলী খাঁ’র ছেলে।
স্থানীয়রা জানায়, শনিবার ভোরে বাড়ির সামনের রাস্তায় হাঁটতে বের হন এসকেনদারসহ বেশ কয়েকজন। এ সময় মাদারীপুর-০৩ আসনের নৌকা প্রার্থী ড. আবদুস সোবহান মিয়ার সমর্থক ও লক্ষ্মীপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ফজলুল হক বেপারীর সমর্থক খলিল খার নেতৃর্ত্বে ৫/৭ জনের একটি দল অতর্কিত হামলা চালায়। এ সময় এসকেনদারকে এলোপাতারি কুপিয়ে আহত করে। পায়ের রক কর্তণও করা হয়। বাঁধা দিলে নিহতের ভাই আবু বকর খাকে কুপিয়ে আহত করা হয়। পরে তাদের ডাক চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে আসলে পালিয়ে যায় হামলাকারীরা। পরে দুইজনকে উদ্ধার করে প্রথমে কালকিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে দুইজনকে পাঠানো হয় বরিশাল শের-ই বাংলা মেডিকেলে। সেখানে দুপুর ১২টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় এসেকনদার। এলাকায় উত্তেজনা থাকায় মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। নিহত এসকেনদার ও খলিল খা এই দুই পক্ষের মধ্যে জাতীয় নির্বাচন ছাড়াও গ্রাম্য দলাদলি, আধিপত্য বিস্তার ও জমি সংক্রান্ত বিরোধ ছিল বলে জানা যায়। এঘটনায় সন্ধায় স্বতন্ত্র প্রার্থী তাহমিনা সিদ্দিকী কালকিনি আওয়ামী লীগ কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন। পরে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।
নিহত এসকেন্দার আলী খার ছেলে মিলন খা বলেন, আমার বাবাকে নৌকার লোকজনে হত্যা করেছে। আমি এ হত্যার বিচার চাই। আমার বাবা তাহমিনা সিদ্দিকীর ঈগল মার্কার সমর্থক ছিল।
নিহতের স্বজন লিপি বেগম বলেন, খলিল খা ওদের সাথে আমাদের আগে থেকেই বিরোধ ছিল। এই নির্বাচনে আমার ভাসুর স্বতন্ত্র প্রার্থীর ঈগল মার্কার নির্বাচন করার কারনে ওরা আমার ভাসুরকে কুপিয়ে মেরে ফেলেছে। আমার স্বামী বাঁধা দিতে গেলে তাকেও কুপিয়ে আহত করা হয়েছে।
আ.লীগ প্রার্থীর কর্মী লক্ষিপুর ইউপির সাবেক চেয়ারম্যান ফজলুল বেপারী বলেন, এসকান্দার মারা গেছে তার পারিবারিক দ্বন্দের কারনে । কোন রাজনৈতিক কারনে নয়। বিষয়টি ভিন্নখাতে প্রবাহিত করার জন্য কুচক্রী মহল উঠে পড়ে লেগেছে আমাদের বিরুদ্ধে।
স্বতন্ত্র প্রার্থী তাহমিনা সিদ্দিকীর নির্বাচনী পরিচালনা কমিটির সদস্য ও কালকিনি উপজেলা আ.লীগের সাধারন সম্পাদক তৌফিকুজ্জামান শাহীন বলেন, গত বৃহস্পতিবার বিকেলে ঈগল মার্কার শান্তিপুর্ন মিছিলে বোমা হামলা করে ১০ জনকে আহত করেন নৌকার সমর্থকরা। ওই ঘটনায় প্রশাসন কঠিন ব্যবস্থা নিলে আজ পুনরায় ঈগলের সমর্থক এসকান্দার খানকে এভাবে নির্মমভাবে কুপিয়ে হত্যা মতো ঘটনা ঘটতো না।
এ ব্যাপারে কালকিনি থানার ওসি(তদন্ত) মারগুর তৌহিদ বলেন, খবর পেয়েছি বরিশাল হাসপাতালে বসে মারা গেছে। এ ঘটনায় ভুক্তভোগীর পরিবার এখনও কোন অভিযোগ দায়ের করেনি,অভিযোগ দিলে দ্রুত আইনগত ব্যবস্থা নেয়া হবে।
মাদারীপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো: আউয়াল হাসান বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। কি কারনে বা কারা হত্যা কান্ডের সাথে জড়িত তা সঠিক তদন্তের মাধ্যমে বের করে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।
স্বতন্ত্র প্রার্থী তাহমিনা সিদ্দিকী বলেন, আমার কর্মীকে নির্মমভাবে হত্যা করেছে আওয়ামী লীগের নৌকার প্রার্থীর লোকজন। আমি এ ঘটনার বিচার চাই প্রশাসনের কাছে। মাননীয় প্রধানমন্ত্রী সুষ্ট নির্বাচনের কথা বলেছেন। আমরাও তা বিশ^াস করি। কিন্তু এখানের নৌকার প্রার্থী আওয়ামী লীগের গুরুত্বপূর্ন পদে থেকেও কিভাবে এমন বিভিষিকাময় ঘটনা ঘটছে তা আমরা বুঝতে পারছিনা। তার ইন্ধনে আমার কর্মী সমর্থকদের বিভিন্নভাবে ভয়ভীতি দেখানো হচ্ছে।
আওয়ামী লীগ প্রার্থী ড.আবদুস সোবহান মিয়া গোলাপ বলেন, তাহমিনা সিদ্দিকী আওয়ামী লীগের সভাপতি, সংরক্ষিত আসনের এমপি। তাই তাকে আমি স্বতন্ত্র প্রার্থী নয় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বলি। বিদ্রোহী প্রার্থী নৌকার প্রার্থীর বিষয়ে অভিযোগ করবে এটাই স্বাভাবিক। কিন্তু হত্যার বিষয়ে আমি যা জানি তা হলো চাচা ও ভাতিজার মধ্যে দীর্ঘদিন ধরে জমি নিয়ে বিরোধ চলছিল। আজকে সকালে একই বিষয় নিয়ে ঝগড়া হচিছল দু জনের মধ্যে। এক পর্যায়ে মারামারি হলে একজন আহত হয়। পরে নাকি সে মারা গেছে। এটা সম্পূর্ন পারিবারিক ব্যাপার। এটাকে কেউ যদি পলিটিক্যাল বলে স্বতন্ত্র প্রার্থীর সমর্থককে নৌকার সমর্থকরা মেরেছে এটা ভিত্তিহীন। এটা অসত্য, মিথা কথা।