পদ্মা সেতুর ঝূকির কথা স্বীকার করে ফেরি ও লঞ্চ সাবধানতার সাথে চালানোর পরামর্শ বিআইডব্লিউটিএ চেয়ারম্যানের

মোঃ আবু জাফর, মিঠুন রায় ও কমল রায়ঃ
শিমুলিয়া-কাঠালবাড়ি রুট নাব্যতা সংকট পরিস্থিতি বুধবার দুপুরে পরিদর্শন করেছেন বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক। এসময় তিনি লৌহজং টার্নিং চ্যানেল,পদ্মা সেতুর চায়না চ্যানেল পরিদর্শন করেন ও ড্রেজিং কার্যক্রম তদারকি করেন। এসময় বিআইডব্লিউটিএর প্রধান প্রকৌশলী সাইদুর রহমানসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক বলেন, আমরা চেষ্টা করছি ৪/৫ দিনের মধ্যে লৌহজং টার্নিং চ্যানেলটি চালু করতে। তাহলে সব ধরনের ফেরি চালু হবে। পদ্মা সেতু যে ঝূকিপূর্ন অবস্থায় আছে ক্রস করার জন্য । সেজন্য আমরা রাতে ফেরি বন্ধ রাখছি ও দিনে ছোট ছোট কয়েকটি ফেরি চালাচ্ছি। ফেরি মাস্টার ও লঞ্চ মাস্টারদের সাবধানতার সাথে নৌযান চালাতে হবে।  আগষ্ট ও সেপ্টেম্বরে স্রোতের পরিমান বেশি তাই পলি অনেক বেশি আসে। আমরা বিআইডব্লিউটিসির মাধ্যমে চেষ্টা করছি ছোট ফেরির সংখ্যা বাড়াতে।
বিআইডব্লিউটিএ চেয়ারম্যান আরো বলেন, আমি জনসাধারনকে অনুরোধ করবো তারা যেন বিকল্প রুট হিসেবে পাটুরিয়া -দৌলতদিয়া ব্যবহার করুন। কয়েকদিন কষ্ট করতে হবে। কয়েকদিনের মধ্যে সুন্দর ব্যবস্থা চালু করবো। আমরা চেষ্টা করছি নৌ পরিবহন যাতে একেবারেই বন্ধ না হয়ে যায়। ক্ষুদ্র পরিসরেও যেন চালু থাকে। বিআইডব্লিউটিএ সে লক্ষ্যে নিরলস পরিশ্রম করে যাচ্ছে।
উল্লেখ্য, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে বিআইডব্লিউটিএর খননকৃত সকল চ্যানেল বন্ধ হয়ে গেছে নাব্যতা সংকট ও ডুবোচরের কারনে । সীমিত আকারে ছোট ৩/৪ টি ফেরিসহ লঞ্চ ও স্পীডবোটসহ বিভিন্ন নৌযান চলছে পদ্মা সেতুর চায়না চ্যানেল দিয়ে। ফেরিতে অচলাবস্থার কারনে উভয় ঘাটে শত শত যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে।  দূর্ঘটনা এড়াতে ৪দিন ধরে এরুটে সন্ধ্যার পর ফেরি বন্ধ রাখছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।