৬০ উর্ধ্ব মতি বিবি জানতেনই না তিনি ডায়াবেটিস আক্রান্ত, শিবচর ডায়াবেটিক সমিতির ফ্রী ক্যাম্পেইনে রোগীদের ঢল

মো: আবু জাফর ও মিশন চক্রবর্ত্তী :
৬০ উর্ধ্ব মতি বিবি জানতেনই না তিনি ডায়াবেটিস আক্রান্ত। শিবচর ডায়াবেটিক সমিতির উদ্যোগে উপজেলার প্রত্যন্ত জনপদ দক্ষিন বহেরাতলার নূর-ই-আলম চৌধুরী মাধ্যমিক বিদ্যালয়ে ফ্রি ক্যাম্পেইনে টেস্ট করে তিনি জানতে পারেন ডায়াবেটিকস এর কথা । এরপর চিকিৎসকরা তার চিকিৎসা দেন। একই রকমভাবে সনাক্ত হওয়া অসংখ্য রোগী এরআগে জানতেনই না তারা ডায়াবেটিস আক্রান্ত । এই ক্যাম্প পরিদর্শন করেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি। বহেরাতলার দুটি ইউনিয়নে শিবচর উপজেলার প্রায় ৬শত ডায়াবেটিকস রোগির চিকিৎসা প্রদান করা হয়। যাদের মধ্যে অধিকাংশই নতুন রোগী।
এ সময় মাদারীপুর জেলা পরিষদের চেয়ারম্যান মুনির চৌধুরী, স্বাস্থ্য মন্ত্রনালয়ের যুগ্ন সচিব আবদুস সালাম খান, শিবচর ডায়াবেটিকস সমিতির চেয়ারম্যান রাজিয়া চৌধুরী, শিবচর উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আবদুল লতিফ মোল্লা, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাজিবুল ইসলাম, শিবচর উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাজাহান মোল্লা, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ডা. মো. সেলিম, শিবচর উপজেলা ভাইস চেয়ারম্যান ফাহিমা আক্তার, শিবচর ডায়াবেটিকস সমিতির যুগ্ন সাধারণ সম্পাদক ও মাদারীপুর জেলা পরিষদের সদস্য আয়শা সিদ্দিকা, ডা.মোঃ সজিব প্রমুখ।
শিবচর ডায়াবেটিকস সমিতির চেয়ারম্যান রাজিয়া চৌধুরী বলেন- দেশে প্রায় এক কোটি মানুষ ডায়াবেটিকস রোগে অক্রান্ত। বিশ্বে প্রায় ৫৪কোটি মানুষ ডায়াবেটিকস রোগী আর বাংলাদেশে প্রায় ১ল কোটি ৩০লাগ মানুষ ডায়াবেটিস রোতে আক্রান্ত। এটা হচ্ছে শিবচর ডায়াবেটিকস সমিতি ৭ম ক্যাম্পেইন আর এই র্পন্ত আমরা প্রায় ১১টা ইউনিয়নে ফ্রি ক্যাম্পেইন করেছি। এর মাধ্যমে ২ হাজার ৪শত রোগি আমরাকে চিকিৎসা দিয়েছি। এরমধ্যে অর্ধেকের ও বোশি মানুষ জানে না,তারা ডায়াবেটিকস রোগী। অনেক রোগীই আছে সঠিক মত চিকিৎসা নেন না।