সালতামামি ২০২০ শিবচরঃবিশ্ব মহামারিতেও চীফ হুইপ লিটন চৌধুরীর সুনিপুন নেতৃত্বে শিবচর নিরাপদে

শিবচর বার্তা ডেক্সঃ
২০২০ সালটি সারাবিশ্বর জন্যই এক ভয়ংকর সময়কাল, যা এখনো চলমান রয়েছে । মহামারি করোনা ভাইরাস সারাবিশ্বকে থমকে দিয়েছে। জীবন আজ বিপন্ন। থমকে গেছে অর্থনীতি । বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসের কারনে লকডাউন হয় শিবচর উপজেলা । সীমাবদ্ধ হয় জনজীবন। চরম আতংক, অনিশ্চয়তা ভর করা শিবচরের মানুষের পাশে প্রথম প্রহর থেকেই দাড়ান বারবারের সংসদ সদস্য জাতীয় সংসদের চীফ হুইপ আওয়ামীলীগ সংসদীয় পার্টির সাধারন সম্পাদক নূর-ই-আলম চৌধুরী । করোনাকালে জীবনের চরম ঝূকি নিয়ে দফায় দফায় ছুটে বেড়ান শিবচরের প্রতিটি জনপদ। করোনা আক্রান্তদের স্বাস্থ্যসেবা-খাদ্য বিতরন ,ঘরে ঘরে খাবার সহায়তা পৌছে দেয়া, স্বাস্থ্য সেবা কার্যক্রম তদারকি , স্বাস্থ্য কর্মীসহ স্বেচ্ছাসেবীদের সুরক্ষা সামগ্রী বিতরনসহ সার্বিক কার্যক্রম তদারকি করেন চীফ হুইপ নিজেই।

নিজস্ব অর্থায়নে স্থাপন করেন ২০ শয্যার বিশেষায়িত করোনা হাসপাতাল।প্রধানমন্ত্রীর ৩১ দফা বাস্তবায়নে পুলিশ,প্রশাসন,দলীয় নেতৃবৃন্দ,স্বাস্থ্য কর্মী, গন মাধ্যম কর্মীসহ পেশাজীবীদের সমন্বয়ে টিম ওয়ার্ক মাঠে থাকে তার নির্দেশনানুসারেই। এসময়কালে চীফ হুইপ হারান তার বিস্বস্ত কয়েকজন রাজনৈতিক সহযোদ্ধাদের। উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সামসুদ্দিন খান, জেলা পরিষদ চেয়ারম্যান মিয়াজউদ্দিন খানসহ অনেক নেতৃবৃন্দ রয়েছে এই তালিকায়। বছরের শুরুতেই জমকালো উৎসবের মধ্য দিয়ে মুজিব বর্ষের উদ্বোধন করেন স্পীকার ড.শিরীন শারমীন চৌধুরীসহ ১৮ জন সংসদ সদস্য। সারা উপজেলা সাজানো হয় বর্নিল সাজে। তবে এ আয়োজনে ভাটা পড়ে করোনা প্রাদুর্ভাবের কারনে। বৈশি^ক মহামারির অচলাবস্থার মাঝেও শিবচরে উন্নয়ন কর্মকান্ড চলমান রয়েছে। উদ্বোধন হচ্ছে একের পর এক প্রকল্প। গ্রহন করা হচ্ছে নানান প্রকল্প। বৈশি^ক অচলাবস্থার মাঝেও শিবচরের এই উন্নয়ন অগ্রযাত্রায় বিস্ময় প্রকাশ করছেন স্পীকারসহ মন্ত্রী পরিষদের সদস্যরা।
১৮ জানুয়ারিঃ মুজিব বর্ষ উদ্বোধনে স্পীকার ড. শীরিন শারমিন চৌধুরীসহ ১৮ সংসদ সদস্য:
মুজিব বর্ষ উপলক্ষ্যে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষনে দৃষ্টান্ত গড়া শিবচর সাজে বর্নিল সাজে। ১৮ জানুয়ারি মুজিব বর্ষের উদ্বোধনে আসেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী, জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী এমপি, জাতিসংঘ আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো, ইউএনএফপিএ প্রতিনিধি ড. আশা টর্কেলসন

,আসম ফিরোজ এমপি, ক্যাপ্টেন তাজুল ইসলাম এমপি, ডা. এ.এফ.এম রুহুল হক এমপি, এ্যাড. মো: সামসুল হক টুকু এমপি, হুইপ আবু সাঈদ আল মাহমুদ, ডা. মো: হাবীব মিল্লাত এমপি, বেগম মেহের আফরোজ এমপি, মো: নজরুল ইসলাম বাবু এমপি, বেগম নাহিদ ইজহার খান এমপি, বেগম আদিবা আনজুম মিতা এমপি, ফখরুল ইসলাম এমপি, রাজী মোহাম্মদ ফখরুল এমপি, সুবর্না মোস্তফা এমপি , অপরাজিতা হক এমপি, শবনম বেগম এমপি।
 ১৯ মার্চঃ করোনা ভাইরাসের কারনে দেশের প্রথম লকডাউন শিবচর ঃ
ইটালী প্রবাসীর মাধ্যমে তার পরিবারের ৭ সদস্য করোনা ভাইরাস সনাক্ত হওয়ায় ২০২০ সালের ১৯ মার্চ শিবচরকে প্রথম কনটেইনমেন্ট পরে লকডাউন ঘোষনা করে জনজীবনে সীমাবদ্ধতা আনা হয়। শিবচরে করোনার বিস্তার রোধে শুরু থেকেই প্রধানমন্ত্রী ও আইইডিসিআরের নির্দেশনা মেনে চলতে চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী কঠোর অবস্থান নেন। তার নির্দেশে প্রথমদিনেই আড়াই শতাধিক পুলিশ সদস্য মোতায়েন হয় উপজেলাজুড়ে। মোতায়েন করা হয় অতিরিক্ত ম্যাজিস্ট্রেট,সেনাবাহিনী,র‌্যাব। একই সঙ্গে কাজ করে অতিরিক্ত ম্যাজিস্ট্রেট ,র‌্যাব,আওয়ামীলীগ নেতৃবৃন্দ ,পৌরসভা, উপজেলা পরিষদ,ইউনিয়ন পরিষদ, জনপ্রতিনিধি,গনমাধ্যম কর্মীরা । বন্ধ করে দেয়া হয় দোকান পাট,গনপরিবহন। শুরুতে মাত্র ৪ ঘন্টা খোলা থাকে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান।

বন্ধ হয়ে যায় সকল সাপ্তাহিক হাট। তিনি ওয়ার্ড পর্যায় পর্যন্ত কমিটি গঠন করে হোম কোয়ারেন্টাইনে থাকা প্রবাসী ও দরিদ্রদের খাবার সহায়তা ঘরে ঘরে পৌছে দেন। আক্রান্ত পরিবারগুলোর খাবার সহায়তায় নজর দেন বিশেষভাবে। মাঠ পর্যায়ের স্বাস্থ্য কর্মীসহ সংশ্লিষ্টদের জন্য নিজ হাতে দেন পিপিইসহ সুরক্ষা সরঞ্জাম। দফায় দফায় সরেজমিনে পরিদর্শন করেন উপজেলার বিভিন্ন জনপদসহ খাবার সহায়তা কর্মসূচী। নিজস্ব তহবিলসহ তার নির্দেশনায় সরকারি,আওয়ামীলীগ দলীয় নেতৃবৃন্দসহ বিভিন্ন পর্যায় লক্ষাধিক মানুষের কাছে পৌছে দেয়া হয় খাবার সহায়তা।
চীফ হুইপের ব্যক্তিগত অর্থায়নে ২০ শয্যার পৃথক আইসোলেশন কেন্দ্র বহেরাতলা হাজী কাশেম উকিল মা শিশু স্বাস্থ্য কেন্দ্রে স্থাপন করা হয়। যেখানে হাই ফ্লো নেজাল কেনোলো থেরাপি সিস্টেম, অক্সিজেন কনসেনট্রেটর মেশিন ( অক্সিজেন জেনারেটর),পালস্ অক্সি মিটার,ইনফ্রাডার থা¤্রােমিটার, বেশ কয়েকটি অক্সিজেন সিলিন্ডার,ফ্রীজ,এসিসহ নানাবিধ সুযোগ সুবিধা সংযোজন করেন। পদায়ন দেয়া হয় ২ জন চিকিৎসক,২ জন নার্সসহ ৭ জন স্বাস্থ্য কর্মী। কঠোরভাবে লকডাউন পালনসহ নানামুখী পদক্ষেপের কারণে শিবচরে করোনার বিস্তার সংক্রমণ রোধ করা সম্ভব হয়। চীফ হুইপের নির্দেশনায় শিবচরে করোনার বিস্তার রোধকে মডেল হিসেবে আখ্যা দেন করোনা পরিস্থিতি প্রধানমন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত যুব ও ক্রীড়া সচিব মোঃ আখতার হোসেন। করোনার বিস্তার কমলেও এখনো সরকারি নির্দেশনা মেনে চলতে নিয়মিত অভিযান পরিচালনা হয় শিবচরে। এ পর্যন্ত শিবচরে মোট করোনা আক্রান্ত হয়েছে ২শ৭৮ জন,মারা গেছেন ৬ জন(এরমধ্যে ৩ জন ঢাকাসহ অন্য জায়গায় বসবাসরত)। বর্তমানে আক্রান্ত রয়েছেন ৪ জন।মাদারীপুরের বাকি ৩ উপজেলায় আক্রান্ত হয় ১৩শ৪ জন, মৃত্যু হয় ১৩ জনের।

                       এরমাঝেও চলমান শিবচরের উন্নয়ন যাত্রাঃ

বৈশি^ক মহামারির মাঝেও চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর নেতৃত্বে চলমান রয়েছে শিবচরের উন্নয়ন অগ্রযাত্রা। ১৮ জানুয়ারি স্পীকারসহ ১৮ জন সংসদ সদস্যর মুজিব বর্ষের উদ্বোধন, ২০জুলাই আইন মন্ত্রী আনিসুল হক ন্যাশনাল জুডিশিয়াল একাডেমির স্থান পরিদর্শন করেন, ২৯ নভেম্বর শিক্ষা মন্ত্রী ড.দিপু মনি ও

বস্ত্র পাট মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম তালুকদার টেকনিকাল স্কুল এন্ড কলেজের উদ্বোধন করেন। একই দিন তারা উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে অংশ নেন। ১৯ ডিসেম্বর পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম ৫শ আসন বিশিষ্ট নূর-ই-আলম চৌধুরী মিলনায়তন উদ্বোধন করেন। এছাড়াও চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ও তার পক্ষ থেকে নেতৃবৃন্দ অসংখ্য সেতু, স্কুল ভবনসহ বিভিন্ন প্রকল্প উদ্বোধন করেন। চলমান রয়েছে বিভিন্ন মেগা প্রকল্পসহ নানান প্রকল্প।