সাবধান! বজ্রপাতে শিবচরে ৩ দিনে ৩ মৃত্যু, সাবধানতা অবলম্বনের পরামর্শ

শিবচর বার্তা ডেক্স :
এপ্রিল-জুন মাস বজ্রপাতের মাস। গত কয়েকদিন ধরেই শিবচরের বিভিন্ন স্থানে বজ্রপাত নিপতিত হচ্ছে। গত ৩ দিনে বজ্রপাতে ৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে বেশ কয়েকজন। তাই দূর্ঘটনা এড়াতে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের নির্দেশনা মেনে সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন প্রশাসন।
জানা যায়, সোমবার দুপুরে উপজেলার কাঁঠালবাড়ি ইউনিয়নের দোতারা হাজী ইয়াছিন মোল্লাকান্দি গ্রামের রাকিব হাওলাদার (১৮) বাংলাবাজার থেকে বাড়ি ফিরছিল। এসময় বৃষ্টি শুরু হয়। বৃষ্টির সাথে সাথে প্রচন্ড বজ্রপাত নিপতিত হতে থাকে। রাকিব নিজ বাড়ি সংলগ্ন রাস্তায় আসলে এসময় একটি বজ্রপাত তার উপর নিপতিত হয়। স্থানীয়রা গুরুতর আহতাবস্থায় তাকে উদ্ধার করে শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন। নিহত রাকিব দোতারা হাজী ইয়াছিন মোল্লাকান্দি গ্রামের জহিরুদ্দিন হাওলাদারের ছেলে। এদিকে একই গ্রামে পৃথক বজ্রপাতে গৃহবধূ শিল্পি বেগম (৩৬) আহত হয়েছে। এছাড়া একই উপজেলার কাদিরপুর এলাকায় বজ্রপাতে গৃহবধূ হাসিনা বেগম (৩৫) ও মাহিমা আক্তার (১৯) আহত হয়েছে। আহতদের শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এরআগে রবিবার বিকেলে একই উপজেলার চরজানাজাত ইউনিয়নের সামাদ খার কান্দি গ্রামের বালুরটেক এলাকার ছোরফান হাওলাদারের স্ত্রী আয়শা বেগম (৪৮) তার নিজ বাড়ি থেকে পার্শ্ববর্ত্তী অন্য বাড়িতে যাচ্ছিল। এসময় তার উপর বজ্রপাত নিপতিত হলে ঘটনাস্থলেই তার মৃত্যু ঘটে। এর আগে শনিবার দুপুরে একই উপজেলার সন্নাসীরচর ইউনিয়নের বেপারীকান্দি গ্রামের মো: ছলিমউদ্দিন বেপারীর ছেলে ইব্রাহিম বেপারী (৪০) এলাকার একটি বাদাম ক্ষেতে শ্রমিকদের নিয়ে বাদাম তোলার কাজ করছিল। এসময় গুড়ি গুড়ি বৃষ্টির সাথে বজ্রপাত শুরু হয়। একটি বজ্রপাত ইব্রাহিমের উপর নিপতিত হলে সে গুরুতর আহত হয়। স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে আনার পথেই তার মৃত্যু হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আসাদুজ্জামান বলেন, এপ্রিল-জুন মাসে বজ্রপাত বেশি হয়। বজ্রপাতের সময়সীমা সাধারনত ৩০-৪৫ মিনিট স্থায়ী হয়। এসময়টুকু ঘরের মধ্যে অবস্থান করাই ভাল। আকাশে কালো মেঘ দেখা দিলে ঘরের বাহিরে কেউ যাবেন না। অতি জরুরী প্রয়োজনে রাবারের জুতা পায়ে দিয়ে বের হতে পারেন। বজ্রপাতে দূর্ঘটনা এড়াতে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের নির্দেশনাগুলো আমাদের সকলেরই মেনে চলা উচিত।