শিবচর পৌর নির্বাচনে ভোটার উপস্থিতিকে জেলা প্রশাসক বললেন ঈদ উৎসব

শিব শংকর রবিদাস, মো: আবু জাফর, অপূর্ব দাস, কমলেশ ধর ও কমল রায়:
শিবচর ও মাদারীপুর পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল ৮টায় শুরু হওয়া এই ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকেলে ৪টা পর্যন্ত। এজন্য প্রতিটি কেন্দ্রেই বাড়ানো হয়েছে নজরদারি। সকাল থেকেই প্রতিটি কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। এ নির্বাচনে ইভিএম এর মাধ্যমে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।
জেলা নির্বাচন কমিশন অফিস সূত্র জানায়, রবিবার সকাল ৮ টা থেকে মাদারীপুর পৌরসভা ও শিবচর পৌরসভায় ভোট গ্রহন অনুষ্ঠিত হচ্ছে। প্রতি কেন্দ্রে এক জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিপুল সংখ্যক র‌্যাব, পুলিশ, বিজিবি দায়িত্ব পালন করছেন। ভোটারা সকাল থেকে দীর্ঘ লাইনে দাড়িয়ে শান্তিপূর্নভাবে ভোট প্রয়োগ করছেন। মাদারীপুর পৌরসভায় ৯টি ভোটকেন্দ্রে ৫১ হাজার ৭শ’ ৭৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটার ২৪ হাজার ৭শ’ ২৩ জন ও নারী ভোটারের সংখ্যা ২৬ হাজার ৭শ’ ৫৫ জন। পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতিকের প্রার্থী খালিদ হোসেন ইয়াদ ও বিএনপি মনোনীত ধানের শীষ প্রতিকের প্রার্থী জাহান্দার আলী জাহানসহ মোট ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দীতা করছেন। ২১টি কেন্দ্রের মধ্যে ৯টি কেন্দ্রেকে ঝুঁকিপূর্ণ কিংবা গুরুত্বপূর্ণ মনে করছে নির্বাচন কমিশন। এসব কেন্দ্রগুলোতে আইনশৃঙ্খলাবাহিনীর বাড়ানো হয়েছে বিশেষ নজরদারি। প্রথমবারের মতো মাদারীপুর পৌরসভায় হচ্ছে যাচ্ছে ইভিএম’এর মাধ্যমে ভোটগ্রহন।
এদিকে সকাল সাড়ে ৯টার দিকে শহীদ বাচ্চু সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট প্রদান করেন নৌকার প্রার্থী খালিদ হোসেন ইয়াদ। অন্যদিকে সকাল সাড়ে ৮টায় আল জাবির উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট দেন বিএনপি মনোনীত ধানের শীষ প্রতিকের প্রার্থী জাহান্দার আলী জাহান। জয়ের ব্যাপারে শতভাগ আশবাদী আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থী। প্রথমবারের মতো ইভিএমএ ভোট হওয়া নিয়ে একটু বিলম্ব হলেও নির্ধারিত সময়ে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করা সম্ভব বলে মনে করেন রিটার্নিং কর্মকর্তা। এদিকে শিবচর পৌরসভায় এ পৌরসভার ৯ টি কেন্দ্রে ৪৮ টি বুথে ৯ হাজার ১৭ জন নারী, ৮ হাজার ৯ শ ৬১ জন পুরুষ ভোটারসহ মোট ১৭ হাজার ৯ শ ৭৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এ পৌরসভায় বিনা প্রতিদ্বন্দীতায় আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থী নির্বাচিত হওয়ায় কাউন্সিলর পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি কেন্দ্রে ১০ জন পুলিশ সদস্য, ১২ জন আনসার সদস্যসহ বিপুল সংখ্যক আইনশৃঙ্খলাবাহিনী সদস্যদের সাথে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছে। এছাড়া মোতায়েন রয়েছে দুই প্লাটুন বিজিবি। পাশাপাশি একাধিক স্ট্রাইকিং ফোর্সও দায়িত্বে নিয়োজিত রয়েছে।
মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, ভোট কেন্দ্রগুলো খুবই ভাল লাগছে। ভোটারদের উপস্থিতির দেখে মনে হচ্ছে এ যেন ঈদ উৎসব। সকল কেন্দ্রে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিপুল পরিমান আইন শৃংখলা বাহিনী নিয়োজিত রয়েছে। কেউ কোন বিশৃংখলা করলে কঠোর ব্যাবস্থা নেওয়া হবে।