শিবচরে সুকেসে রাখা সেই গ্রেনেডটি বিস্ফোরন ঘটালো বোম্ব ডিসপোজাল ইউনিট, বিকট শব্দে কেপে উঠলো মাঠ ঘাট

মিঠুন রায়ঃ

শিবচরে বসতবাড়ি থেকে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা গ্রেনেডটি বিস্ফোরন ঘটিয়েছে বোম্ব ডিসপোজাল ইউনিট। বৃহস্পতিবার দুপুরে ঢাকা থেকে বোম্ব ডিসপোজাল ইউনিট এসে শিবচর থানার সামনের একটি মাঠে গর্ত করে বিস্ফোরন ঘটানো হয়। এসময় আশপাশের সকল মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেয়া হয়। পরে ৩ ফুট মাটি গর্ত করে বিশেষ কৌশলে বিস্ফোরন ঘটানো হয়। গ্রেনেডটি পুলিশ বাড়িওয়ালা ও স্বজনদের দেয়া তথ্যের ভিত্তিতে উদ্ধার করেছিল শিবচর থানা পুলিশ । এটি উদ্ধার করে শিবচর থানায় রাখা হয়েছিল।
পুলিশ ও স্থানীয় সুত্রে জানা যায়, মাদারীপুর জেলার শিবচর উপজেলার সন্ন্যাসীরচর ইউনিয়নের রাজারচর গ্রামের ইজিবাইক চালক জয়নাল আবেদিনের কিশোর ছেলে তার মামা বাবু মোল্লার সাথে মামাবাড়িতে বসে একটি সিনেমা দেখার সময় সিনেমার একটি দৃশ্যে গ্রেনেড দেখতে পায়। এসময় ওই কিশোর তার মামাকে জানায় তাদের বাড়িতেও এ ধরনের একটি বস্তু আছে। সাথে সাথে ৩ জুলাই রাতে বাবু মোল্লা স্থানীয় সাংবাদিকদের বিষয়টি জানালে সাংবাদিকরা শিবচর থানার ওসি মোঃ আনোয়ার হোসেনকে বিষয়টি অবগত করে। রাতেই শিবচর থানার এসআই মিলন কুমারের নেতৃত্বে পুলিশের একটি দল ওই বাড়িতে যায়। এসময় পুলিশ জয়নালের ঘরের কাঠের আলমারি থেকে একটি গ্রেনেড সদৃশ বস্তু উদ্ধার করে। গ্রেনেডটি পুরাতন জং পড়া তবে পিনযুক্ত। জয়নালের পরিবার বেশ কয়েক বছর আগে নিজেদের পুকুর খননকালে বস্তুটি পায়। এরপর থেকে ওই্ বস্তুটি পরিত্যক্ত অবস্থায় বাড়িতেই ছিল বলে তারা জানায়।
শিবচর থানার ওসি মোঃ আনোয়ার হোসেন জানান , সাংবাদিকদের মাধ্যমে খবর পেয়ে গ্রেনেড সদৃশ্য বস্তুটি উদ্ধার করে থানায় আনা হয়েছিল। আজ বোম্ব ডিসপোজাল ইউনিট এটি বিস্ফোরন ঘটিয়েছে। এটি সক্রীয় একটি শক্তিশালী গ্রেনেড। বিস্ফোরনে বড় ধরনের বিকট শব্দ ও আশেপাশের এলাকা কেপে উঠে। আমরা জনগনকে অনুরোধ করবো যেন এ ধরনের কোন বিস্ফোরক পেলে পুলিশকে তারা জানায়।