শিবচরে পরীক্ষা ছাড়াই ৩ শিক্ষক নিয়োগের অভিযোগ, প্রধান শিক্ষকসহ ৪ শিক্ষক সাময়িক বরখাস্ত

শিবচর বার্তা ডেক্স :
মাদারীপুরের শিবচরে ভান্ডারীকান্দি আছালত মেমোরিয়াল (এ.এম) উচ্চ বিদ্যালয়ে কোন নিয়োগ পরীক্ষা ছাড়া, ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ ও কর্মরত শিক্ষকদের না জানিয়ে ভুয়া কাগজপত্র তৈরি করে ৩ জন শিক্ষককে নিয়োগের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় সম্প্রতি প্রধান শিক্ষকসহ চার জন শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

সরেজমিন একাধিক সূত্রে জানা যায়, ২০২০ সালে মহামারী করোনার সময় শিবচরের ভান্ডারীকান্দি আছালত মেমোরিয়াল (এ.এম) উচ্চ বিদ্যালয়ের সভাপতি হাবিবুর রহমান অসুস্থ থাকা অবস্থায় তাকে তথ্য গোপন করে রেজুলেশনসহ অন্যান্য কাগজপত্রে তার স্বাক্ষর নেয় বিদ্যালয়টির প্রধান শিক্ষক এনামুল হক।পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহকারী শিক্ষক যুধিষ্টির কুমার মন্ডল, সহকারী শিক্ষক শিশির বিশ্বাস ও সহকারী শিক্ষক সুমিতা রানী বৈদ্যকে গত ১০ মে ২০১৫ সালের তারিখে নিয়োগ হয়েছে মর্মে কাগজপত্র তৈরী করে। একটি জালিয়াতি চক্রের মাধ্যমে ভুয়া শাখা দেখিয়ে তাদেরকে নিয়োগ দেন প্রধান শিক্ষক। যোগদানপত্র পেয়ে ওই তিন শিক্ষক ২০২১ সালে বিদ্যালয়ে যোগদান করে ওই বছরেরই মে মাস থেকে এমপিও ভুক্ত হয়ে সরকারি বেতন ভাতা ভোগ করে আসছে। এদিকে গত ২০১৯ সালে মন্ত্রনালয়ের অডিট রিপোর্টে নিয়োগপ্রাপ্ত ওই তিন শিক্ষকের কোন তথ্য নেই। বিষয়টি বিদ্যালয়ের সভাপতির দৃষ্টিগোচরে হলে তিনি প্রধান শিক্ষককে জিজ্ঞাসা করলে প্রধান শিক্ষক তাকে অসত্য তথ্য দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করেন। গত ২৬ ফেব্রুয়ারি বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভায় যাচাইকালে ওই তিন শিক্ষককে যখন নিয়োগ দেওয়া হয় তখন পত্রিকায় কোন নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়ার প্রমান পাওয়া যায়নি। নিয়োগের সময় নয়জন দরখাস্তকারী আবেদন করেছে বললেও কোন দরখাস্ত পাওয়া যায়নি। নিয়োগ পরিক্ষা ছাড়া ও ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ ও কর্মরত শিক্ষকদের না জানিয়ে অবৈধভাবে নিয়োগ দেওয়ার কারনে অভিযুক্ত সহকারী শিক্ষক যুধিষ্টির কুমার মন্ডল, সহকারী শিক্ষক শিশির বিশ্বাস ও সহকারী শিক্ষক সুমিতা রানী বৈদ্যকে গত ২৭ ফেব্রুয়ারী থেকে ০৩ মাসের জন্য বরখাস্ত করা হয়। একই সময় অবৈধভাবে ওই তিন শিক্ষককে নিয়োগ প্রদানের কারনে প্রধান শিক্ষক মো: এনামুল হক হাওলাদারকেও সাময়িক বরখাস্ত করে বিদ্যালয় পরিচালনা পর্ষদ।
বিদ্যালয়টির দশম শ্রেনীর এক শিক্ষার্থী বলেন, ২০২১ সালে আমরা যখন ৮ম শ্রেনীতে পড়ি তখনই অভিযুক্ত তিন শিক্ষককে স্কুলে দেখি। এর আগে আমরা তাদেরকে দেখিনি।
বিদ্যালয়টির এক সহকারী শিক্ষক বলেন, ২০২১ সালে একদিন হঠাৎ অভিযুক্ত তিন শিক্ষককে মিস্টির প্যাকেট হাতে নিয়ে বিদ্যালয়ে আসতে দেখি। তখন প্রধান শিক্ষকের কাছে তাদের পরিচয় জানতে চাইলে প্রধান শিক্ষক জানান আমরা যে শাখার আবেদন করেছিলাম সেটা মঞ্জুর করেছে শিক্ষা বোর্ড। তাই শাখার শিক্ষক হিসেবে তাদেরকে নিয়োগ দিয়ে পাঠিয়েছে।
আরেক সহকারী শিক্ষক বলেন, যে কোন নিয়োগে আগে পত্রিকায় বিজ্ঞাপন দিতে হয় কিন্তু তাদের ক্ষেত্রে পত্রিকায় কোন বিজ্ঞাপন দেয়া হয়নি।
অভিযুক্ত সহকারী শিক্ষক শিশির কুমার বিশ^াস বলেন, এখানে আমাদের নিয়োগের ক্ষেত্রে যে প্রক্রিয়া দেখানো হয়েছে তা বৈধ। প্রধান শিক্ষক আমাদের যেভাবে নিয়োগ দিয়েছেন আমরা সেভাবেই এখানে যোগদান করেছি। আমাদের নিয়োগ প্রদানের পর প্রধান শিক্ষক বলেছে শাখার অনুমোদন এখনো পাইনি। পরে ২০২১ সালে আমাদের যখন ডেকেছে তখন যোগদান করেছি।
আরেক অভিযুক্ত সহকারী শিক্ষক যুধিষ্ঠির মন্ডল বলেন, নিয়োগপত্র আগেই পেয়েছি। কিন্তু হেডস্যার বলেছিল এমপিও বেতন ভাতা হওয়ার পরে যোগদান করতে তাই পরে যোগদান করেছি।
ভান্ডারিকান্দি আছলত মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো: ফারুক হোসেন বলেন, ওই তিন শিক্ষক মিষ্টি নিয়ে যখন বিদ্যালয়ে আসে তখন প্রধান শিক্ষক আমাদের ডেকে খুব আনন্দের সাথে বলেন আমরা শাখা খোলার ব্যাপারে শিক্ষা বোর্ডে যে আবেদন করেছিলাম তারই প্রেক্ষিতে এই তিন জন শিক্ষককে নিয়োগ দিয়েছে। পরে তারা যোগদান করে। পরবর্তীতে ম্যানেজিং কমিটির সভাপতি যখন ওই তিন শিক্ষকের নিয়োগের বৈধ কাগজপত্র দেখতে চায় তখন প্রধান শিক্ষক তা দেখাতে পারেনি। এমনকি পত্রিকায় প্রকাশিত কোন নিয়োগ বিজ্ঞপ্তিও দেখাতে পারেনি। পরে সভাপতি সাহেব প্রধান শিক্ষক ও অভিযুক্ত তিন শিক্ষকের বিরুদ্ধে জেলা প্রশাসক, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, দূর্নিতী দমন কমিশনসহ সংশ্লিষ্ট সকলের কাছে অভিযোগ করেন। গত ২৬ ফেব্রুয়ারী শিক্ষকদের উপস্থিতিতে ম্যানেজিং কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক প্রধান শিক্ষক ও অবৈধ নিয়োগপ্রাপ্ত তিন শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।
ভান্ডারিকান্দি আছলত মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: এনামুল হক হাওলাদার বলেন, আমি রেজুলেশন লিখে সভাপতি সাহেবের স্বাক্ষর এনে মজিদ নামের একজনকে দিয়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছি। পরে প্রায় তিন মাস পরে ওই তিন শিক্ষকের এমপিও বিল হয়। পরে সভাপতি সাহেবের অনুমতিক্রমে তাদেরকে নিয়োগপত্র প্রদান করে যোগদান করিয়েছি। ২০১৫ সালে নিয়োগ দেখানো হয়েছে। আর নিয়োগ বোর্ড কিভাবে গঠন করা হয়েছে তা মজিদই জানে।
ভান্ডারিকান্দি আছলত মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হাবিবুর রহমান বলেন, এই তিন শিক্ষক নিয়োগে কবে কোথায় বিজ্ঞাপন দেয়া হয়েছে, কারা দরখাস্ত করেছে, কবে কোথায় ইন্টারভিউ হয়েছে তার কিছুই আমি জানি না। কিন্তু তাদেরকে ২০১৫ সালের তারিখে নিয়োগপত্র প্রদান করা দেখানো হয়েছে। কারন তখন কমিটি শিক্ষক নিয়োগ দিতে পারতো। কিন্তু ওই তিন শিক্ষক যোগদান করলো ২০২১ সালে। তার মানে তাদের সম্পূর্ন অবৈধ প্রক্রিয়ায় নিয়োগ দিয়েছে প্রধান শিক্ষক। প্রধান শিক্ষক একথা স্বীকার করে আমার কাছে ক্ষমাও চেয়েছে। প্রধান শিক্ষক ও ওই তিন শিক্ষককে কমিটির সিদ্ধান্ত মোতাবেক সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্তকৃত এক শিক্ষক আমাকে বলেছে এই নিয়োগের জন্য তারা তিন জন মজিদ নামের একজনকে ২১ লাখ টাকা দিয়েছে। আর এমপিও করার জন্য ৪ লাখ খরচ করেছে।
মাদারীপুর জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হাবিবুল্লাহ খান বলেন, ২০১৫ সালে তাদের নিয়োগ প্রদানের কাগজপত্র দেখে বোঝা যাবে কি প্রক্রিয়ায় তাদেরকে নিয়োগ দেয়া হয়েছে। সকল কাগজপত্র যাচাই করে তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহন করা হবে।