শিবচরে জিপিএ-৫ প্রাপ্ত দরিদ্র মেধাবীরা চীফ হুইপ লিটন চৌধুরীর মিষ্টি পেয়ে আবেগ আপ্লুত, কেটে গেল লেখাপড়া নিয়ে সংশয়

শিব শংকর রবিদাস ও মোহাম্মদ আলী মৃধা :
চলতি বছর এসএসসিতে মাদারীপুরের শিবচরের শিরুয়াইল উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পাওয়া রাজমিস্ত্রী দরিদ্র মেধাবী আহাদ ও পাঁচ্চর বালিকা উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ প্রাপ্ত ভ্যান চালকের মেয়ে সামিয়ার বাড়িতে প্রতিনিধিদের মাধ্যমে মিষ্টি ও উপহার পাঠালেন জাতীয় সংসদের চীফ হুইপ ও আওয়ামী লীগ সংসদীয় পার্টির সাধারন সম্পাদক নূর-ই-আলম চৌধুরী। অতি দরিদ্র এই দুই মেধাবীর উচ্চ শিক্ষার আশ্বাস ও দেন চীফ হুইপের প্রতিনিধিরা। এমন মুহুর্তে আবেগ আপ্লুত হয়ে পড়েন মেধাবীরা।
সরেজমিনে জানা যায়, শিবচরের শিরুয়াইল উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে রাজমিস্ত্রী আহাদ। একই উপজেলার নিলখী ইউনিয়নের বাগমারা গ্রামের দেলোয়ার হোসেন ও রাবেতা বেগম দম্পতির দুই ছেলের মধ্যে বড় আহাদ। ছোট ছেলে একই বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেনীর ছাত্র। বাবা দেলোয়ার হোসেন আগে ঢাকার বিভিন্ন এলাকায় বেডসিট বিক্রি করতো। প্রায় দুই বছর আগে হঠাৎ ব্রেইন স্ট্রোক করে এখন অসুস্থ্য হয়ে পড়েছেন। হাটাচলা করতেই অনেক কষ্ট হয়। বাবা যখন ব্রেইন স্ট্রোক করে তখন আহাদ ৯ম শ্রেনীর শিক্ষার্থী। এই বয়সেই সংসারের ভাড় পড়ে আহাদের ঘাড়ে। সাথে চাচা ও মামার আর্থিক সহযোগিতায় কোনমতে চলে তাদের সংসার। পরিবারের জন্য লেখাপড়ার পাশাপাশি দৈনিক ৪ শ ৫০ টাকা হাজিরায় রাজমিস্ত্রীর জোগানী হিসেবে কাজ শুরু করে সে। যার ফলে প্রতিদিন স্কুলেও যেতে পারেনি আহাদ। বই না থাকায় বন্ধুদের কাছ থেকে বই চেয়ে নিয়ে পড়তো অদম্য আহাদ। তার ফরম ফিলাপে সহযোগিতা করেন ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও এক সহকারী শিক্ষক। পরীক্ষাকালীন সময়ে আহাদকে বিশেষ কোন খাবারও দিতে পারেনি পরিবারটি। ফলাফল যখন ঘোষনা হয় তখনো বাড়ি থেকে পাঁচ কিলোমিটার দূরে একটি বহুতল ভবনে নির্মান শ্রমিকের কাজ করছিল সে। মোবাইলে খবর পেয়ে ঠিকাদারের কাছ থেকে দিনের পুরো হাজিরা পাওয়ার আশ্বাসে বাড়ি আসে আহাদ। ছেলের ভাল ফলাফলের খবরে অসুস্থ্য বাবা দেলোয়ার খোঁড়াতে খোঁড়াতে বাগমারা বাজার থেকে বাকিতে মিস্টি কিনে আনেন। তবে ছেলের ভবিষ্যৎ লেখাপড়া চালিয়ে যেতে অনিশ্চয়তায় ভুগছিল পরিবারটি।
অপরদিকে একই উপজেলার পাঁচ্চর বালিকা উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগ থেকে এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে হতদরিদ্র ভ্যান চালক আব্দুল লতিফ ভূইয়ার মেয়ে সামিয়া। এক সময়ের মাদবরচর এলাকার বাসিন্দা আব্দুল লতিফ ভূইয়া প্রায় ৩০ বছর আগে পদ্মা নদী ভাঙ্গনে ঘরবাড়ি হারিয়ে নি:শ্ব হয়ে পড়েন। পরে পরিবারের সাথে সেখান থেকে চলে আসেন পাঁচ্চর এলাকায়। এখানে এসে অন্যের বাড়িতে আশ্রয় নেন। সামিয়ার বাবা আব্দুল লতিফ ভূইয়া ঢাকার প্যানপ্যাসিফিক হসপিটালের একজন ডাক্তারের বাড়ির কেয়ারটেকারের কাজ নেন । অনেক কষ্ট করে চলছিল সংসার। গত কয়েক বছর আগে অন্যের কাছ থেকে টাকা ধার নিয়ে একটি ভ্যান ক্রয় করে ভ্যান চালিয়েই চলে সংসার । আর স্ত্রী রওশনারা বেগম অন্যের বাড়িতে করেন ঝিয়ের কাজ। মেয়ে ভাল ফলাফল করলেও তার উচ্চ শিক্ষা নিয়ে চিন্তিত পরিবারটি।

রাজমিস্ত্রী হতদরিদ্র মেধাবী আহাদ ও দরিদ্র ভ্যান চালকের মেয়ে সামিয়ার জিপিএ-ফাইভ অর্জন নিয়ে বিভিন্ন মিডিয়ায় রিপোর্ট হলে বিষয়টি জাতীয় সংসদের চীফ হুইপ ও আওয়ামী লীগ সংসদীয় পার্টির সাধারন সম্পাদক নূর-ই-আলম চৌধুরীর নজরে আসে । চীফ হুইপ সোমবার বিকেলে শিবচর উপজেলা পরিষদের নবনির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান আয়শা সিদ্দিকা মুন্নি ,শিবচর প্রেস ক্লাব সভাপতি একেএম নাসিরুল হক ও প্রেস ক্লাব সাধারন সম্পাদক প্রদ্যুৎ সরকারকে দিয়ে মেধাবী আহাদ ও সামিয়ার বাড়িতে মিষ্টি ও উপহার সামগ্রী পাঠান। এসময় এই দুই মেধাবীর লেখাপড়া চালিয়ে যেতে বৃত্তিসহ সহযোগিতার আশ্বাস দেয়া হয় চীফ হুইপের পক্ষ থেকে। অদম্য মেধাবীদের বাড়িতে এসময় শিরুয়াইল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি কাজী মহিদুল ইসলাম মহিম, মাদবরচর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক নূরুল ইসলাম হাওলাদার, পাঁচ্চর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামসুল হক, শিরুয়াইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মেহেদী হাসান প্রমূখ উপস্থিত ছিলেন।

অদম্য আহাদ বলেন, আমি ও আমার পরিবার মাননীয় চীফ হুইপ স্যারের কাছে চিরকৃতজ্ঞ যে আমার কথা শুনে তিনি আমার পাশে দাড়িয়েছেন। তিনি আমার বাড়িতে মিষ্টি ও উপহার পাঠিয়েছেন। আমার লেখাপড়া যেখানে অনিশ্চিত ছিল সেখানে তিনি আমার লেখাপড়ার দায়ীত্ব নিয়েছেন এরচাইতে আর বেশি কি হতে পারে।
অদম্য সামিয়া বলেন, আমি আজ খুব খুশি। আমার উচ্চ শিক্ষা গ্রহনে আর কোন ভয় নেই। কারন মাননীয় চীফ হুইপ স্যার আমার লেখাপড়ার দায়ীত্ব নিয়েছেন। আমি যেখানে পড়বো তিনি সেখানেই পড়ার ব্যবস্থা করবেন বলেছেন। আমাদের বাড়িতে মিষ্টি ও উপহার পাঠিয়েছেন। আমরা সবাই তার প্রতি চিরকৃতজ্ঞ।
শিবচর উপজেলা পরিষদের নবনির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান আয়শা সিদ্দিকা মুন্নি বলেন, মাননীয় চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মহোদয়ের পক্ষ থেকে আমরা মেধাবী সামিয়া ও আহাদের বাড়িতে মিষ্টি উপহার দিয়েছি । তিনি এই দুই মেধাবীর লেখাপড়া চালিয়ে যেতে বৃত্তিসহ সকল সহযোগিতা করবেন। চীফ হুইপ মহোদয় ও তার পরিবার এরকম দরিদ্র মেধাবীদের নিয়মিত সহায়তা করে থাকেন।