শিবচরে আড়িয়াল খাঁ নদের নদী শাসন কাজের ড্রেজার ডুবে ৩ শ্রমিকের মৃত্যু

শিব শংকর রবিদাস :
মাদারীপুরের শিবচরে নিলখীতে আড়িয়াল খাঁ নদের নদী শাসন কাজের ড্রেজার ডুবে তিন শ্রমিকের মৃত্যু হয়েছে। স্থানীয় ডুবুরিদের সহায়তায় পুলিশ লাশ উদ্ধার করেছে।
সরেজমিন নৌ পুলিশ ও ড্রেজার শ্রমিকরা জানায়, শিবচরের নিলখী ইউনিয়নের আড়িয়াল খা নদী শাসন কাজের জন্য কয়েকটি ড্রেজার দিয়ে এক পাড়ে বালু উত্তোলন ও অপর পাড়ে বালু অপসারনের কাজ চলছে। নদী শাসন কাজে নিয়োজিত জেবা সিনথিয়া নামের একটি ড্রেজারসহ অসংখ্য ড্রেজার একই ইউনিয়নের মুন্না হাজীর মোড় সংলগ্ন আড়িয়াল খা নদীর পাড়ে নোঙ্গর করে বিশাল এলাকাজুড়ে বালু অপসারনের কাজ করছিল। সোমবার দুপুরে জেবা সিনথিয়া নামের ড্রেজারটিতে ৩ শ্রমিক ভিতরে ছিল। দুই শ্রমিক ঘুমিয়ে ছিল ও একজন রান্না করছিল। বাইরে বৃষ্টিও নামছিল। এসময় হঠাৎ করে ড্রেজারটি পানিতে ডুবে যায়। ড্রেজারের দরজা বন্ধ থাকায় ৩ শ্রমিক ভিতরে আটকা পড়ে যায়। খবর পেয়ে কলাতলা নৌ পুলিশ ফাড়ি ও নিলখী পুলিশ ফাড়ির সদস্যরা স্থানীয় ডুবোরিদের সহায়তায় বিকেলে ড্রেজার শ্রমিক ৩ শ্রমিকের লাশ উদ্ধার করে। নিহতরা হলেন-নড়াইল জেলার লোহাগাড়া উপজেলার লাহারিয়া এলাকার আফজাল হোসেনের ছেলে ইছা(২২),রংপুরের কাউনিয়া এলাকার মো. ফজলু মিয়ার ছেলে একরামুল(২১) এবং ভোলা জেলার দুবলার হাট এলাকার সিরাজুল ইসলামের ছেলে আলাউদ্দিন(৪৫)।
ড্রেজারটির অপর শ্রমিক মোঃ ফারুক হোসেন বলেন, ড্রেজারের ভিতর ৩ শ্রমিককে রেখে আমি কালামৃধা বাজারে গিয়েছিলাম। তখন খবর পাই আমাদের ড্রেজারটি ডুবে গেছে। নদীর পাড়ে এসে দেখি ড্রেজারটি ডুবে গেছে। কাউকে উঠানো সম্ভব হয়নি। পরে ডুবোরি এসে ৩ জনের লাশ উদ্ধার করেছে। পাশের ড্রেজারের ধাক্কায় আমাদের ড্রেজারটি ডুবে গেছে বলে মনে হয়। এ ছাড়া অন্য কোন কারন দেখি না।
কলাতলা নৌ পুলিশ ফাড়ির ইনচার্জ মোঃ শহিদুল ইসলাম বলেন, ড্রেজার ডুবির খবর পেয়ে ঘটনাস্থলে পৌছে স্থানীয় ডুবোরিদের সহায়তায় নিখোজ ৩ শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। দূর্ঘটনা কবলিত ড্রেজারটিতে পানি জমে ছিল। আর বৃষ্টিও হচ্ছিল। আর এতেই ড্রেজারটি ডুবে যায় বলে প্রাথমিকভাবে জানতে পেরেছি। উদ্ধারকৃত লাশগুলো মাদারীপুর মর্গে প্রেরন করা হয়েছে।