শিবচরে আইডিইবি’র কমিটি গঠন

মো: আবু জাফর :
শিবচরে ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ এর শিবচর উপজেলা শাখার ঈদ পূনর্মিলনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) শিবচর উপজেলা শাখার কমিটি গঠন করা হয়েছে। শিবচর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী শামিমা নাসরিনকে সভাপতি ও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ (যশোর ও শিবচর) এর উপ-সহকারী প্রকৌশলী আহসান কবিরকে সাধারণ সম্পাদক করে ৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।
জানা যায়, বুধবার শিবচর চৌধুরী ফাতেমা বেগম পৌর অডিটোরিয়ামে ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) শিবচর উপজেলা শাখার দ্বি বার্ষিক সম্মেলনে ৭ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা করা হয়। কমিটির অপর সদস্যরা হলেন-সহ সভাপতি- গণপূর্ত অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী শাওন হালদার, যুগ্ন সাধারণ সম্পাদক-শিবচর পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী মোঃ মেহেদী হাসান, সাংগঠনিক সম্পাদক- শিবচর উপজেলা এলজিইডি’র সার্ভেয়ার মোঃ মোশাররফ হোসেন, অর্থ বিষয়ক সম্পাদক- কনট্রাক্টর ও কনসালটেন্ট সিভিল এন্ড সেনেটারি’র সিও- অসীম কুমার গুহু (বাপ্পি গুহু) সাহিত্য- সাংস্কৃতিক ও সমাজ কল্যান বিষয়ক সম্পাদক- শিবচর নন্দকুমার মডেল ইনস্টিটিউশনের সহকারী শিক্ষক মোঃ তৌহিদুল ইসলাম।
শিবচর শেখ ফজিলাতুন্নেছা সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষক প্রশান্ত কুমার রাহার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মাদারীপুর জেলা আইডিইবি কমিটির সভাপতি আবদুল হক মিয়া, সহ-সভাপতি মোঃ ইয়াকুব আলী, সহ-সভাপতি মোঃ জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক মোঃ তাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মোঃ দেলোয়ার হোসেন, মেসার্স কেয়া এন্টারপ্রাইজ এর সিইও স্বপন কুমার রায়, শিবচর প্রেস ক্লাবের সভাপতি এ কে এম নাসিরুল হক, সাধারণ সম্পাদক প্রদ্যুৎ কুমার সরকার প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় এছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারী ডিপ্লোমা প্রতিষ্ঠানের চাকুরিরত ইঞ্জিনিয়ারগন উপস্থিত ছিলেন।
এই সভায় শিবচর উপজেলা আইডিইবি কমিটি গঠন ছাড়াও “বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ ” এবং চলমান ৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ এর শিবচর উপজেলা শাখার কমিটি গঠনের ব্যাপারে বিস্তর আলোচনা করা হয়।
সভায় প্রস্তাবিত বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ এর শিবচর উপজেলা কমিটিতে সভাপতি পদে প্রশান্ত কুমার রাহা ও সাধারণ সম্পাদক পদে এ, কে মাসুদুর রহমান খানের নাম প্রস্তাব করে জেলা কমিটির কাছে প্রেরণ করা হয়।
অপরদিকে উপজেলা ডিপ্লোমা প্রকৌশলীদের “সংগ্রাম পরিষদে”র আহবায়ক পদে শিবচর উপজেলা এলজিইডি’র সহকারী প্রকৌশলী মো: আব্দুল আলিম ও সদস্য সচিব পদে গণপূর্ত অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী শাওন হাওলাদারের নাম প্রস্তাব করে জেলা কমিটিতে পাঠানো হয়। এই দুটি কমিটিই এখন জেলা কমিটির অনুমোদনের অপেক্ষায় রয়েছে।
সভায় বক্তারা বলেন আইডিইবি শিবচর উপজেলায় একটি স্থায়ী বহুতল ভবন নির্মাণ করা ও শিবচর উপজেলা সংগঠনকে সংঘবদ্ধ করে ইঞ্জিনিয়ারদের কল্যাণে এগিয়ে যাওয়ার মূল লক্ষ্য নিয়ে এরা কাজ করবেন । এছাড়া সম্প্রতি চলমান(০৪) চার দফা দাবীর বিষয়ে একাধিক বক্তা বক্তব্য প্রদান করেন।
৪ দফা দাবী মধ্য রয়েছে – ৪ বছর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাঠদান বহাল রাখা, সরকারী ডিপ্লোমা প্রকৌশলীদের সরকারি চাকরিতে পদোন্নতি ৩৩℅ থেকে ৫০℅ উন্নতি করানো, ডিপ্লোমা প্রকৌশলীরা টেকনিক্যাল ভাতা প্রদান, টেকনিক্যাল শিক্ষকদের বেতন-ভাতা ও ছাত্রছাত্রীদের জন্য পর্যাপ্ত ল্যাব স্থাপন ও শিক্ষক সংকট লাঘব করা, বেসরকারি চাকুরীজীবিদের জন্য বেতন কাঠামো নির্ধারণ ও চাকুরীর নিশ্চয়তা প্রদান করা।
এছাড়া সভাপতি তার বক্তব্য বলেন- দেশের উন্নয়নে ৮৫℅ ভাগ কাজ মাঠ পর্যায়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাধ্যমে হয়ে থাকে বলেই মাননীয় প্রধানমন্ত্রী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ইতোপূর্বে “গন-প্রকৌশলী” বলে আখ্যায়িত করেছেন।