লকডাউনে শিবচরে বাজারের রাস্তা বন্ধ করে দোকান বসানোয় ইজারাদারকে জরিমানা

শিব শংকর রবিদাস, মো: আবু জাফর, অপূর্ব দাস ও মিশন চক্রবর্ত্তী :
লকডাউনে শিবচরে একটি বাজারে মানুষের চলাচলকারী রাস্তা বন্ধ করে বিভিন্ন দোকান বসানোর অপরাধে হাট ইজারাদারকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। এসময় সেনাবাহিনীর টিম উপস্থিত ছিল।
ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম রাকিবুল হাসান এর নেতৃর্ত্বে শিবচর পৌর বাজার, চান্দেরচর বাজার, ভদ্রাসন বাজারসহ উপজেলার বিভিন্ন হাট বাজারে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালত। এদিন চান্দেরচর বাজারে মানুষের চলাচলকারী রাস্তা বন্ধ করে বিভিন্ন নিত্য প্রয়োজনীয় অস্থায়ী দোকান বসিয়ে বেচাকেনা করছিল ব্যবসায়ীরা। পাশে একটি বড় মাঠ থাকা সত্বেও লকডাউনের নির্দেশনা অমান্য করে অল্প জায়গায় অধিক সংখ্যক দোকান বসিয়ে ব্যবসায়ীরা বেচাকেনা করছিল। সাপ্তাহিক হাটের দিন হওয়ায় বাজারে জনসমাগমও ছিল অনেক বেশি। অভিযানকালে ভ্রাম্যমান আদালত চান্দেরচর হাটের ইজারাদার আশরাফুল আলম কাজলকে রাস্তার উপর থেকে সকল দোকান সরিয়ে পাশের মাঠে নিয়ে যেতে এক ঘন্টার সময় বেঁধে দিয়ে অন্য বাজারে চলে যান। প্রায় দুই ঘন্টা পর ভ্রাম্যমান আদালত চান্দেরচর বাজারে ফিরে এসে দোকানগুলোকে একই স্থানে দেখতে পেয়ে হাট ইজারাদারকে ১০ হাজার টাকা জরিমানা করেন। এসময় সেনাবাহিনীর একটি টিম উপস্থিত ছিল।
শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম রাকিবুল হাসান বলেন, করোনা সংক্রমনরোধে লকডাউন বাস্তবায়নে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। আমরা বিভিন্ন বাজারগুলোতে গিয়ে মানুষকে করোনা সম্পর্কে সচেতন করছি। একটি বাজারে রাস্তার উপর থেকে দোকান সরাতে সময় বেঁধে দেওয়ার পরও আমাদের নির্দেশ অমান্য করে দোকান বসিয়ে রাখায় ইজারাদারকে জরিমানা করা হয়েছে।