মাদারীপুরে বনভোজন না করেই অর্থ আত্মসাতসহ দুর্নীতি ও অনিয়মের অভিযোগ

এম.আর.মুর্তজা :
মাদারীপুরে অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী কল্যাণ সমিতির তহবিল তছরূপসহ ব্যাপক দুর্নীতি ও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। সমিতির কার্য নির্বাহী কমিটির চেয়ারম্যান, সাধারণ সম্পাদক ও কোষাধক্ষসহ বেশ কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ উক্ত সমিতির সাধারণ সদস্যের। এ বিষয়ে বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী কল্যাণ সমিতির কেন্দ্রীয় পরিচালক এবং মাদারীপুর জেলা শাখার প্রধান উপদেষ্টা ও জেলা প্রশাসক বরাবরে অভিযোগপত্র দাখিল করেছেন সমিতির সাধারণ সদস্যগণ।

স্থানীয় সূত্রে জানা যায়, অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী কল্যাণ সমিতির কেন্দ্রীয় অফিস থেকে মাদারীপুর জেলা শাখার জন্য ২০১৯ সালে বিনোদন খাতে মঞ্জুরী প্রাপ্ত ৩৯ হাজার টাকা একই বছরের ১৮ ফেব্রুয়ারী ২১/২০১৫-৬০১(৪) নং স্মারকে অন-লাইনের মাধ্যমে প্রেরণ করা হয়। উক্ত টাকা ইসলামী ব্যাংক,মাদারীপুর শাখা থেকে ২০২০ সালের ১৮মার্চ সমিতির কোষাধ্যক্ষ শেখ মহিউদ্দিন উত্তোলন করেন।

পরবর্তীতে, মাদারীপুর জেলা সমিতি কোন প্রকার বনভোজনের আয়োজন না করলেও ২০২০ সালের ২১মার্চ সমিতির ১০০ জন সদস্যে ও বনভোজনের নাম দিয়ে সকালের নাস্তা, দুপুরের খাবার ও মাদারীপুর থেকে কুস্টিয়া যাতায়াতের বাস ভাড়া বাবদ সর্বমোট ৫৮ হাজার টাকা খরচ দেখিয়ে ভূয়া বিল ভাউচার তৈরী করে ২০ জুলাই ২০২০ইং এর মাধ্যমে কেন্দ্রীয় সমিতির ঢাকার অফিস বরাবর উক্ত ভূয়া বিল ভাউচার প্রেরণ করেন। যদিও তখন করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে সারা বিশে^র ন্যায় বাংলাদেশেও লক-ডাউনের আওতায় ছিল।

পরিচালক, বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী কল্যাণ সমিতি, ঢাকা ও মাদারীপুর জেলা প্রশাসক বরাবরে অভিযোগ পত্র সূত্রে জানা যায়, অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী কল্যাণ সমিতির মাদারীপুর জেলা শাখার বর্তমান কার্য নির্বাহী কমিটির চেয়ারম্যান মোঃ মোকলেসুর রহমান মোল্লা, সাধারন সম্পাদক কাজী আবদুর রউফ, কোষাধক্ষ শেখ মহিউদ্দিন, ভাইস চেয়ারম্যান মোঃ নেছারউদ্দিন হাওলাদারসহ নির্বাহী সদস্যরা তহবিল তছরূপের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে জড়িত রয়েছে।

সূত্রে আরও জানা যায়, সমিতির পুরাতন মালামাল বিক্রয়ের নামে নতুন মালামাল কিনে ছয় মাস না যেতেই নিলামে বিক্রয় করা হয়। অন্যের নামে নিলাম দেখালেও অভিযুক্তরা নিজেরাই উক্ত মালামাল কম দামে ক্রয় করে নিয়ে যায়। সকল কাগজপত্র ঠিক রেখে নিলামের নামে প্রহসন করেন অভিযোগপত্রে উল্লেখ করা হয়।

এছাড়া, ২০১৯-২০২০ অর্থ বছরে সমিতির আসবাবপত্র ক্রয়ের ক্ষেত্রে সমিতির বাইরের একজন জনপ্রতিনিধিকে প্রকল্প বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান বানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক প্রদানকৃত ১ লক্ষ টাকা খরচ করা হয়। উক্ত প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন থেকে শুরু করে টাকা খরচ পর্যন্ত কোন স্বচ্ছতা নেই বলেও অভিযোগপত্রে উল্লেখ করা হয়।

সমিতির নামে এফডিআর ভেঙ্গে খরচের পায়তারা, সমিতির অসহায়-দুঃস্থ সদস্যদেরকে সহযোগিতার পরিবর্তে নিজেদের স্বার্থ হাসিল ইত্যাদি অভিযোগও করা হয় উক্ত অভিযোগপত্রে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে সমিতির মাদারীপুর জেলা শাখার চেয়ারম্যান মোঃ মোকলেসুর রহমান মোল্লা বলেন, আমাদের সমিতির সাধারণ সম্পাদক কাজী আবদুর রউফ আমাকে জানিয়েছেন,অভিযোগের বিষয়ে তদন্তের জন্য কেন্দ্রীয় সমিতির পরিচালক শীঘ্রই মাদারীপুরে আসবেন বলে জানিয়েছেন।

অভিযোগের বিষয়ে জেলা প্রশাসক ডঃ রহিমা খাতুন বলেন, কোন ধরণের অনিয়মের সুযোগ নেই। অভিযোগ অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

এ ব্যাপারে কেন্দ্রীয় সমিতির পরিচালক(কার্যক্রম) মোঃ ওয়ালিউর রহমান (যুগ্ম-সচিব,অবঃ) জানতে চাইলে তিনি বলেন, সমিতির মাদারীপুর জেলা শাখার কমিটির বিরুদ্ধে তহবিল তছরূপসহ বিভিন্ন অনিয়মের একটি অভিযোগ পেয়েছি। অভিযোগের সুষ্ঠু তদন্ত সাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।