পিনাক-৬ লঞ্চ ট্রাজেডির ৮ বছর : নিহতদের স্বজনের মাঝে পদ্মা সেতুর আফসোস, দোষীদের বিচার না হওয়ায় তীব্র ক্ষোভ

শিবচর বার্তা রিপোর্ট :
পিনাক-৬ লঞ্চ ডুবি। এক ভয়াবহ ট্রাজেডির নাম। ভয়াবহ এ লঞ্চ ডুবিতে সরকারি হিসেবে ৪৯ জন যাত্রীর লাশ উদ্ধার ও ৫৩ জন নিখোজ হয়। নিহত ও নিখোজ পরিবারগুলোর মাঝে পদ্মা সেতু নিয়ে আফসোস বিরাজ করছে । পদ্মা সেতু আরো আগে হলে হারাতে হতো না পরিবারগুলোর স্বজনদের। ৮ বছরেও বিচার সম্পূর্ন না হওয়ায় এ দূর্ঘটনায় জড়িত সন্দেহে করা ২টি মামলার আসামীরা রয়েছেন জামিনে। ৮ বছর অতিবাহিত হলেও দোষীদের বিচার না হওয়ায় নিহত ও নিখোজদের স্বজনদের মাঝে তীব্র ক্ষোভ। নিখোজ অর্ধ শতাধিক পরিবারের কাউকেই দেয়া হয়নি কোন অনুদান। আর অজ্ঞাত হিসাবে ২১ জনের লাশ দাফন হলেও ডিএনএ নমুনাই রয়ে গেছে মেলেনি পরিচয়। আজো সন্ধান মেলেনি লঞ্চটিরও।

জানা যায়, ২০১৪ সালে ঈদুল ফিতরের পর ৪ আগস্ট ধারণক্ষমতার অতিরিক্ত বোঝাই আড়াই শতাধিক যাত্রী নিয়ে শিবচরের কাওরাকান্দি ঘাট থেকে পিনাক-৬ লঞ্চটি উত্তাল ঢেউয়ের কবলে পড়ে মাওয়ার অংশে ডুবে যায়। সরকারি ভাবে ওই ঘটনায় ৪৯ জন যাত্রীর লাশ উদ্ধার করা হয়। নিখোঁজ থাকে ৫৩ জন। নিহতদের মধ্যে অনেকেই স্বপরিবারে ও নিখোজদের অনেকেই স্বপরিবারে রয়েছে। এই যেমন, শিবচর পৌর এলাকার মোঃ নুরুল হক মিয়ার ঢাকার শিকদার মেডিকেলে ডাক্তারী পড়–য়া মেয়ে- নুসরাত জাহান হিরা ও রাজধানীর বীরশ্রেষ্ট নুর মোহাম্মদ কলেজের ছাত্রী ফাতেমাতুজ জোহরা স্বর্ণা এবং তারই ভায়রার মেয়ে চীনের জইনুস মেডিকেল কলেজের ছাত্রী শরিয়তপুরে গঙ্গানগর এলাকার জান্নাতুল নাঈম লাখী এই দুর্ঘটনায় ৩ জন মারা গেলেও উদ্ধার হয়েছে ২জনের মৃতদেহ। একজন এখনো নিঁখোজ। এছাড়া শিবচর উপজেলার বন্দরখোলা গ্রামের প্রায় অশীতিপর বৃদ্ধা রিজিয়া বেগমের এক ছেলে মিজানুর রহমান,পুত্রবধূ রোকসানা বেগম, আড়াই বছর বয়সের নাতি মাহিন এবং এগার বছর বয়সের নাতনি মিলিসহ একই পরিবারের ৪জন নিহত হন। ফরহাদসহ পরিবারের ৪ জনের কারোরই লাশ পাওয়া যায়নি। এদূঘর্টনার পরপরই মুন্সিগঞ্জের লৌহজং থানা ও মেরিন কোর্টে ২ টি মামলা হয়। আসামীরা গ্রেফতার হলেও বর্তমানে আদালত থেকে জামিনে রয়েছেন। তবে ৭ বছর অতিবাহিত হলেও দোষীদের বিচার না হওয়ায় নিহত ও নিখোজদের স্বজনদের মাঝে তীব্র ক্ষোভ রয়েছে। এ দূর্ঘটনায় উদ্ধারকৃত ৪৯ টি লাশের মধ্যে ২৮টি লাশ পরিবারকে বুঝিয়ে দেয়া হয় আর ২১ জনকে জেলার শিবচর পৌরকবর স্থানে বেওয়ারিশ হিসেবে দাফন করা হয়। রেখে দেয়া হয় ওই ২১ জনের ডিএনএ টেস্টের নমুনা। তবে এই ৮ বছরেও কেউ সনাক্ত করতে আসেনি লাশগুলোর। মাটির নিচে গলে পচে নিঃশেষ হয়ে আছে পরিচয়টুকুও। সরকারি হিসেবেই নিখোঁজ থাকে আরো ৫৩ জন। তবে বেসরকারী হিসেবে অন্তত শতাধিক যাত্রী নিখোজ রয়েছে। নিহতদের মধ্যে অনেকেই স্বপরিবারে ও নিখোজদের অনেকেই স্বপরিবারে রয়েছে। যে সকল পরিবারে এখনো স্বজনরা নিঁখোজ রয়েছেন তাদের ভাগ্যে জোটেনি কোন সরকারী অনুদান। যদিও ২৮ পরিচয়ধারী নিহতদের তাৎক্ষনিকভাবে ২০ হাজার টাকা করে ও পরিবর্তিতে ঘোষিত ১ লাখ ৫ হাজার টাকা করে অনুদান দেয়া হয়। উপার্জনক্ষম ব্যক্তি হারিয়ে অনেক অসহায় পরিবারকে কাটাতে হচ্ছে মানবেতর জীবন যাপন। গত ৮ বছরেও কেউই তাদের খোঁজ নেয়নি। এতে ক্ষোভের অন্ত নেই স্বজন হারা পরিবারগুলোতে । ঘটনার পর লৌহজং ও শিবচরে স্থাপন করা হয় অভিযোগ ও তথ্য কেন্দ্র। এ ঘটনার পরপরই নৌ পরিবহন মন্ত্রনালয় ও সমুদ্র পরিবহন অধিদপ্তর ৭ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে।
পদ্মা সেতু নিয়ে আফসোসের শেষ নেই স্বজন হারানোদের। দোষীদের বিচার সম্পূর্ন না হওয়ায় স্বজনহারানোদের ক্ষোভের কোন অন্ত নেই। এরপরও তারা চান নৌ যাত্রা নিরাপদ হোক।
নিখোঁজ ফরহাদের স্বজন আলমগীর হোসেন বলেন, পিনাক-৬ লঞ্চ ডুবিতে স্ত্রী, ছেলে মেয়েসহ ফরহাদ নিহত হলেও তার লাশ আমরা পাইনি। সেদিন যদি পদ্মা সেতু থাকতো তাহলে আমাদের স্বজনহারা হতে হতো না।
নিহত মিজানুরের ভাই শাহিন হোসেন বলেন, আমার ভাইসহ ৪ জনের মধ্যে ৩ জনের লাশ পেলেও এক জনের লাশ পাওয়া যায়নি। এই দূর্ঘটনার মূল হোতারা জামিন পেয়ে ঘুরে বেড়াচ্ছে। আজও তাদের বিচার হয়নি। আমরা দ্রুত আসামীদের বিচার সম্পন্নের দাবী জানাচ্ছি।
শিবচর পৌরসভার মেয়র মো: আওলাদ হোসেন খান বলেন, পিনাক-৬ লঞ্চ ডুবির ঘটনায় নিহতদের মধ্যে ২১ জনের লাশের ডিএনএ সংরক্ষন শেষে বেওয়ারিশ হিসেবে শিবচর পৌর কবরস্থানে দাফন করা হয়েছে। ৮ বছর পার হলেও স্বজনদের খোঁজে আজও কেউ আসেনি।