এসএসএসি উত্তীর্নদের জন্য শিবচরের শেখ হাসিনা ইনষ্টিটিউট অব হেলথ টেকনোলজিতে ভর্তি বিজ্ঞপ্তি

শিবচর বার্তা ডেক্স:
এসএসসি পাসের পর শিবচরে অবস্থিত নব নির্মিত শেখ হাসিনা ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (আইএইচটি) তে ৪ (চার) বছর মেয়াদি ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (ল্যাবরেটরি) ও ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (রেডিওগ্রাফী) তে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। কোর্স শেষে নিয়োগ পরীক্ষার মাধ্যমে সরকারি হাসপাতালে ১১ তম গ্রেডে ও বেসরকারি হাসপাতাল/ক্লিনিকে চাকরি করার সুবিধা পাওয়া যায়।

এটি একটি সরকারি প্রতিষ্ঠান। এতে আছে বিশাল খেলার মাঠ। আধুনিক ল্যাবরেটরি ও পাঠাগার সমৃদ্ধ চার তলা বিশিষ্ট একাডেমিক ভবন, চার তলা বিশিষ্ট ছাত্র হোস্টেল (২৪০ জন আবাসিক ছাত্রের জন্য) ও চার তলা বিশিষ্ট ছাত্রী হোস্টেল (২৪০ জন ছাত্রীর জন্য) এটি শিবচরের শেখ হাসিনা সড়কের উত্তর প্রান্তে বড় দোয়ালি (বর্তমানে সম্প্রসারিত শিবচর পৌরসভার অন্তর্ভুক্ত) এলাকায় অবস্থিত।

২০২২-২০২৩ শিক্ষা বর্ষের ক্লাস ইতোমধ্যে চালু হয়েছে। এটি ২০২২ সালের ৮ নভেম্বর মা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি ও চীফ হুইপ নুর ই আলম চৌধুরী এমপি উদ্বোধন করেন এবং এতে চীফ হুইপ মহোদয় শিক্ষা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে চালু করেছেন গত ২৬ জুলাই ।

২০২৩-২০২৪ ইং শিক্ষা বর্ষের ভর্তি সার্কুলার শুরু হয়েছে কেন্দ্রীয়ভাবে। এতে ভর্তি পরীক্ষার মাধ্যমে কেন্দ্রীয়ভাবে মেধা তালিকা প্রকাশের পর পছন্দক্রম অনুসারে ভর্তির জন্য ইনস্টিটিউট নির্ধারিত হয়। যারা শিবচর আইএইচটিতে ভর্তি হতে চাও তারা পছন্দক্রমের শুরুতেই IHT Shibchar, Madaripur সিলেক্ট করবে।

ভর্তির যোগ্যতাঃ ২০১৯, ২০২০, ২০২১, ২০২২ ও ২০২৩ সালে জীব বিজ্ঞানসহ এসএসসি পরীক্ষায় ন্যুনতম জিপিএ ২.৫।

আবেদনের বিস্তারিত www.dgme.gov.bd, www.dghs.gov.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।
অনলাইন আবেদনের শেষ তারিখঃ ০৯/০৯/২০২৩।
ভর্তি পরীক্ষাঃ ২২/০৯/২০২৩
ভর্তি পরীক্ষার কেন্দ্রঃ ঢাকা, ফরিদপুর, বরিশালসহ দেশের বিভিন্ন প্রসিদ্ধ জেলা ও বিভাগীয় শহর (নিজের পছন্দ মতো)।

পরীক্ষার বিষয়ঃ বাংলা-১৫, ইংরেজি-১৫, গণিত-১৫, পদার্থ-১৫, রসায়ন-১৫, জীব বিজ্ঞান-১৫, সাধারণ জ্ঞান-১০, লিখিত পরীক্ষার (MCQ) মোট নম্বর -১০০। লিখিত পরীক্ষায় পাস নম্বরঃ ৪০ (চল্লিশ)।

এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ কে ২০ দ্বারা গুণ করে মোট ১০০ নম্বরের মধ্যে স্কোর তৈরি করা হবে।

সর্বমোট নম্বরঃ ২০০ ( লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বর + এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ x ২০)
IHT Shibchar, Madaripur এর আসন সংখ্যাঃ ৫০ (ল্যাবরেটরিতে ২৫, রেডিওগ্রাফীতে ২৫)

এছাড়াও প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত (রবিবার থেকে বৃহস্পতিবার) অত্র ইনস্টিটিউট থেকে বিস্তারিত জানা যাবে।