মাদারীপুরে শতবর্ষী কুম্ভমেলায় ভক্তদের ঢল, ৫ কিলোমিটারজুড়ে মেলা

সরেজমিন রিপোর্ট :
মাদারীপুরের রাজৈরে শত বছরের পুরোনো কুম্ভমেলা শুরু হয়েছে রোববার। কদমবাড়ি এলাকার শ্রীশ্রী মহামানব গণেশ পাগল সেবাশ্রমে বসেছে এ মেলা। তবে গত শুক্রবার থেকেই সেবাশ্রম ও আশপাশের ১৬৭ একর খোলা জায়গায় সহস্রাধিক দোকান বসে গেছে। এই মেলার আমেজ থাকছে সপ্তাহব্যাপী। মেলায় আগতদের নিরাপত্তায় আইন শৃংখলা বাহিনী নিয়োজিত রয়েছে। একাংশে প্যান্ডেল তৈরি করে শিবচরের ভক্তদের আয়োজনে চলছে ভক্তসেবা। দুপুর থেকে রাত পর্যন্ত চলে প্রসাদ বিতরন ।
আয়োজকেরা জানান, হিন্দু শাস্ত্রমতে, দেবতা ও অসুরদের সমুদ্রমন্থনে যে অমৃত সুধা উঠেছিল, তা চারটি কুম্ভ পাত্রে ভারতের হরিদ্বার, প্রয়াগ, উজ্জয়িনী ও নাসিক—এ চারটি স্থানে রাখা হয়েছিল। এ ঘটনার পর থেকে মুনিঋষিরা কুম্ভমেলার আয়োজন করে আসছেন। ভারতের কুম্ভমেলাকে অনুসরণ করে ১৪১ বছর আগে জ্যৈষ্ঠ মাসের ১৩ তারিখে ১৩ জন সাধু, ১৩ কেজি চাল ও ১৩ টাকা নিয়ে রাজৈর উপজেলার কদমবাড়ির দিঘির পাড়ে এ মেলার আয়োজন করে। সেই থেকে এখানে শ্রীশ্রী গণেশ পাগল সেবাশ্রমে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।
মেলার মূল প্রাঙ্গণটি ১৬৭ একর। তবে এর বাইরে সড়ক, কৃষিজমি ও বাড়ির উঠান মিলিয়ে প্রায় ৫ কিলোমিটার এলাকাজুড়ে মেলা বসেছে। এই মেলায় আশপাশের বিভিন্ন জেলার মানুষের সমাগম হয়। এদিকে মেলায় আসা দর্শনার্থীদের জন্য নিরাপত্তা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
মেলায় যশোর থেকে আসা দর্শনার্থী বিথি সাহা বলেন, মহামানব গনেশ পাগল সকলের মনের আশা পূর্ন করেন এই বিশ্বাসেই আমরা প্রতি বছরের ন্যায় এ বছরও এসেছি। শতবর্ষী এ মেলা আসলে ভক্তদের এক মিলন মেলা।
খুলনা থেকে আসা রতন চক্রবর্ত্তী বলেন, এক দিনের জন্য মেলা হলেও এ মেলা চলে সপ্তাহব্যাপী। নেপাল, ভারত, ভুটানসহ বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মানুষ এ মেলায় আসে। এখানে দর্শনার্থীদের নিরাপত্তায় বিভিন্ন স্থানে আইন শৃংখলা বাহিনী রয়েছে।
মেলায় আসা পারুল বিশ্বাস বলেন, এখানে আমরা পরিবারের সবাই মিলে প্রতি বছরই আসি। মন্দিরে পুজো দেই। মেলায় বেড়াই। বিভিন্ন ধরনের খাবার খাই। দেশীয় তৈরি বাঁশ, বেতের বিভিন্ন জিনিস কেনাকাটা করি। খুব মজা হয়।
ঝিনাইদহ থেকে আসা ব্যবসায়ী এনামুল খান বলেন, আমি প্রায় ২০ বছর যাবত এ মেলায় আসি। এখানে কোন চাঁদাবাজি নেই। নির্বিঘ্নে ব্যবসা করি। এ বছর বেচাকেনা ভালো।
শ্রী শ্রী গনেশ পাগল সেবাশ্রমের সেবায়েত অতুল গোসাই বলেন, মহামানব গনেশ পাগল সেবাশ্রমে দেশ-বিদেশ থেকে লক্ষ লক্ষ ভক্তের আগমন ঘটেছে। সর্বত্র সুশৃংখল পরিস্থিতি রয়েছে। প্রশাসনের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।