মাদারীপুরে যৌতুকের দাবিতে স্ত্রীকে হত্যার অভিযোগ, স্বামী গ্রেপ্তার

মাদারীপুর প্রতিনিধিঃ
মাদারীপুরে যৌতুকের দাবিতে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যার অভিযোগ উঠেছে তার স্বামী ও শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে পৌর শহরের পুরান বাজার এলাকার এ ঘটনা ঘটে।
নিহত ওই গৃহবধূর নাম শান্তা আক্তার (১৯)। তিনি সদর উপজেলার মধ্য পাঁচখোলা এলাকায় ইলিয়াস হাওলাদারের মেয়ে। এ ঘটনায় শুক্রবার সকালে নিহতের স্বামী নাঈম সরদারকে (২৫) গ্রেপ্তার করেছে পুলিশ। শান্তার পরিবারের অভিযোগ, যৌতুকের দাবিতে শারীরিক নির্যাতনের পর তাঁকে শ্বাসরোধে হত্যা করেছে স্বামী ও তার শ্বশুর বাড়ির লোকজন।
নিহতের স্বজন, স্থানীয় লোকজন ও থানা-পুলিশের সূত্র জানায়, প্রায় ছয় মাস আগে প্রেমের সম্পর্ক থেকে শরীয়তপুরের জাজিরা এলাকার রিপন সরদারের ছেলে নাঈম সরদারের সঙ্গে মাদারীপুরের পাঁচখোলা এলাকায় ইলিয়াস হাওলাদারের মেয়ে শান্তা আক্তারের বিয়ে হয়। এর কিছুদিন পরেই এই দম্পতি মাদারীপুর শহরের পুরান বাজার এলাকার একটি ভাড়া বাসায় বসবাস করতো। শান্তার বাবা তার মেয়ের বিয়েতে যৌতুক হিসেবে নগদ ২ লাখ টাকা, ২ ভরি স্বর্ণালংকার এবং আসবাবপত্র দেওয়া হয়। তবে বিয়ের পর থেকেই বিভিন্ন সময় যৌতুক দাবি করে আসছিল নাঈম ও তার পরিবারের লোকজন। এ নিয়ে শান্তা ও নাঈমের প্রায় ঝগড়া বিবাধ লেগেই থাকতো। বিরোধ মেটাতে শান্তার বাবা ইলিয়াস হাওলাদার বেশ কয়েকবার মেয়েজামাই নাঈমের হাতে টাকাও দেন। গত বৃহস্পতিবার রাতে নাঈম সরদার পুনরায় তিন লাখ টাকা তার শ্বশুর বাড়ি থেকে এনে দিতে শান্তাকে চাপ দেয়। এ সময় শান্তা টাকা এনে দিতে অস্বীকৃতি জানালে প্রথমে তাকে মারধর করে। এরপর শ্বাসরোধ করে হত্যা করা হয় বলে অভিযোগ করেন শান্তার পরিবারের লোকজন। পরে ঘটনা ভিন্ন খাতে নেওয়ার জন্য শান্তাকে রাত ১১টার দিকে মাদারীপুর ২৫০ শয্যা হাসপাতালে রেখে পালানোর চেষ্টা করে নাঈম। বিষয়টি টের পেয়ে হাসপাতালের দায়িত্বরত পুলিশ সদস্যরা নাঈমকে আটক করে। এ ঘটনায় শুক্রবার সকালে শান্তার বাবা ইলিয়াস হাওলাদার বাদী হয়ে নাঈমসহ চার জনকে আসামি করে সদর মডেল থানায় একটি মামলা দায়ের করেন। এই মামলায় পুলিশ নাঈমকে গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠায়।
মাদারীপুর সদর হাসপাতালে চিকিৎসা কর্মকর্তা মো. শিহাব আহমেদ বলেন, এটি হত্যা নাকি আত্মহত্যা এখনো বলা যাচ্ছে না। তবে আমাদের কাছে মৃত অবস্থায় ওই নারীকে আনা হয়। তার লাশটি ময়না তদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে।
নিহত শান্তার বাবা ইলিয়াস হাওলাদার অভিযোগ করে বলেন, বিয়ের পর থেকেই আমার মেয়েটার ওপর বিভিন্ন সময় টাকার জন্য চাপ দিতো নাঈম ও তার পরিবারের লোকজন। মেয়ের সুখের কথা চিন্তা করে বেশ কয়েকবার টাকাও দিয়েছি। কিন্তু টাকা দিয়েও আমার মেয়েটাকে ওদের হাত থেকে বাঁচাইতে পারলাম না। আমার মেয়েটাকে ওরা মেরে ফেলেছে। মেয়েকে তোর আর ফিরে পাবো না। তবে আমার মেয়েকে হত্যার পিছনে যারা দায়ী আমি তাদের বিচার চাই।
শান্তার নানী মায়া বেগম বলেন, বিয়ের সময় টাকাপয়সা, গয়নাগাটি দিছি। তারপরও মাঝেমধ্যে টাকা চাইতো নাঈম। টাকা না দেয়ায় আমার নাতনিকে ওরা হত্যা করেছে। আমার নাতনি হত্যাকারীদের বিচার চাই।
গ্রেপ্তার হওয়ার আগে নাঈম সরদার বলেন, শান্তা আমার স্ত্রী। আমার স্ত্রীকে কেন আমি হত্যা করব? ঝাগড়াঝাটি হয়েছে। এরপর শান্তা নিজেই গলায় ফাঁস দেয়। আমি দেখে দ্রুত ওরে উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসি। আমি শান্তাকে আরও বাঁচানোর চেষ্টা করেছি। আমার বিরুদ্ধে আনা হত্যার অভিযোগ সত্য নয়।
মাদারীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনোয়ার হোসেন চৌধুরী বলেন, নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। রিপোর্ট পাওয়া গেলে এই হত্যাকাণ্ডের আসল রহস্য জানা যাবে। এ ঘটনায় শান্তার বাবা ইলিয়াস হাওলাদার বাদী তার মেয়েজামাইসহ চার জনকে আসামি করে মামলা করেছেন। নিহত শান্তার স্বামী নাঈমকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়েছে। বাকি আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।