মাদারীপুরে তিন দিন ব্যাপী অনুষ্ঠিত হলো অনন্ত দশ মহাকালী ও শ্মশান কালী পূজা

নিত্যানন্দ হালদার, মাদারীপুর :
ফাল্গুন মাসের অমাবস্যা তিথিতে প্রতি বছরের মতো এ বছরও শত বছরের পুরোনো চৌহদ্দী শ্রীশ্রী সার্বজনীন অনন্ত দশ মহাবিদ্যা মন্দিরে অনন্ত দশ মহাকালী পূজা ও শ্মশান কালী পূজা উপলক্ষে আয়োজন করা হয়েছিল তিনদিন ব্যাপী নানান অনুষ্ঠানের। এর মধ্যে ছিল শ্রীমদ্ভগবদ গীতা ও শ্রীশ্রী চন্ডী পাঠ,মঙ্গলঘট স্থাপন,মাতৃদেবীর অধীষ্ঠান,ধর্মীয় শোভাযাত্রা,মঙ্গল প্রদীপ প্রজ্জ¦লন,একই সাথে দশ ব্রাহ্মণের মহাকালী পূজা,অঞ্জলি প্রদান,প্রার্থনা,বৈদিক বিশ্বশান্তি যজ্ঞানুষ্ঠান,আলোচনা সভা,মহোৎসব,প্রসাদ বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ঐতিহ্যবাহী শ্রীশ্রী দশ মহাকালী পূজা ও মহাশ্মশান কালী পূজা দেখতে দেশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার দর্শক-শ্রোতাদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠছিল দুইটি মন্দির প্রাঙ্গণ।গভীর রাত পর্যন্ত চলে মায়ের মন্দির ও প্রতিমা দর্শন। পূজা উপলক্ষে মন্দির এলাকায় বসেছিল গ্রামীণ মেলা।
জানা গেছে,মাদারীপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের চৌহদ্দি গ্রামের কানাই লাল বিশ্বাসের বাড়ী শত বছরের পুরোনো শ্রীশ্রীকালী মন্দির প্রাঙ্গণে মায়ের আদেশপ্রাপ্ত হয়ে ১৪ বছর আগে নির্মাণ করা হয় শ্রীশ্রী সার্বজনীন অনন্ত দশ মহাবিদ্যা মন্দির। নির্মাণ করা হয় কালী,তারা,ষোড়শী,ভুবনেশ্বরী,ভৈরবী,ছিন্নমস্তা,ধূমাবতী,বগলা,মাতঙ্গী ও কমলার পাথরের মূর্তি। ফাল্গুন মাসের অমাবস্যা তিথিতে প্রতি বছর আয়োজন করা হয় শ্রীশ্রী দশ মহাকালী পূজার।এ উপলক্ষে শুক্রবার দুপুরে বের করা হয় পূজারীদের ধর্মীয় শোভাযাত্রা।রাতে অনুষ্ঠিত হয় একই সাথে ১০ ব্রাহ্মণের দশ মহাকালী পূজা।পূজা চলে ভোর রাত পর্যন্ত।পূজা অনুষ্ঠানে মাদারীপুর,গোপালগঞ্জ,বরিশাল জেলাসহ দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার ভক্ত নর-নারী উপস্থিত হয়ে পূজা অনুষ্ঠান উপভোগ করেন। পূজা অনুষ্ঠানে অমল ভক্তের সভাপতিত্বে বক্তব্য রাখেন মাদারীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম ও ভক্তবৃন্দ।পূজার অতিত ঐতিহ্য ধরে রাখার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন আয়োজক কমিটি। অন্যদিকে একই গ্রামের চৌহদ্দী মহাশ্মশানে অনুষ্ঠিত হয় শ্রীশ্রী মহাশ্মশান কালী পূজা। পূজা উপলক্ষে তিন দিন ব্যাপী ব্যাপক অনুষ্ঠান মালার আয়োজন করা হয়। বিশ্বজিৎ বৈদ্য নাদিমের সভাপতিত্বে শ্মশান কালী পূজার ঐতিহ্য তুলে ধরে বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রীশ্রী প্রণব মঠের যুগ্ম সাধারন সম্পাদক শ্রীমৎ স্বামী সঙ্গীতানন্দজী মহারাজ,শ্রীমৎ স্বামী মহিমানন্দজী মহারাজ,প্রভাষক ও সাংবাদিক নিত্যানন্দ হালদার প্রমুখ। আয়োজন করা হয় বাউল ও ধর্মীয় সঙ্গীতানুষ্ঠানের। দুইটি পূজা অনুষ্ঠানে ভক্তদের উপস্থিতিতে এক মহামিলন মেলায় পরিনত হয়।
ঢাকা থেকে আগত ভক্ত অরুণ বিশ্বাস ও অনিন্দ্য বিশ্বাস জানান,মহাকালীর দশটি রূপ দেখে খুবই ভালো লেগেছে।এই স্থানটি একটি তীর্থ ক্ষেত্রে পরিনত হয়েছে।যুগ যুগ যাতে এখানের পূজা মহা ধূমধামের সহিত অনুষ্ঠিত হয়, তার জন্য সকলের প্রতি অনুরোধ জানান তারা।
বরিশাল থেকে আগত ব্যবসায়ী অরুন দাস ও কমল সাহা,বলরাম পোদ্দার ও গৃহীনি রঞ্জু হালদার বলেন,আমরা জাগ্রত মহাকালী পূজায় প্রতি বছরই আসছি।এখানে মায়ের পূজায় এসে খুব ভালো লেগেছে।মায়ের ১০টি রূপ দেখে ভক্তি আরো বেড়ে গেছে।প্রতি বছরই স্বপরিবারে মায়ের পূজা অনুষ্ঠানে আসব।যদি মা আমাদের সবাইকে ভালো রাখেন।
টাঙ্গাইলের ভক্ত জীবন সাধু জানান,মায়ের মন্দির ও মূর্তি দর্শন করে খুবই ভালো লেগেছে।মায়ের আশির্বাদ গ্রহনের জন্য এসেছি।
নারায়নগঞ্জের পরিতোষ সাহা ও সাভারের শংকর সাহা এবং শরিয়তপুরের টুটুল সাহা জানান, মহাকালীর দশটি রূপ এবং পূজা অনুষ্ঠান দেখে খুবই ভালো লেগেছে।জাগ্রত দশ কালী মন্দিরের পূজা অনুষ্ঠান চালিয়ে যাবার জন্য সকলের প্রতি অনুরোধ জানান তারা।
আমেরিকার ব্রাদার জন শুক্রবার সন্ধ্যায় অনন্ত দশ মহাবিদ্যা মন্দির এবং অনন্ত দশ মহাকালী পূজা অনুষ্ঠান দেখে খুবই মোহিত হন এবং আয়োজক কমিটির সদস্যদের ধন্যবাদ জানান।
চৌহদ্দি শ্রীশ্রী সার্বজনীন অনন্ত দশ মহাবিদ্যা মন্দির কমিটির সভাপতি কানাই লাল বিশ্বাস জানান,এই পূজা হচ্ছে মায়ের আদেশপ্রাপ্ত পূজা।শতাধিক বছরের পুরোনো শ্রীশ্রী কালী মন্দির প্রাঙ্গণে ১৪ বছর যাবৎ মহা দশ কালী পূজা করা হচ্ছে। এক দিনের পূজা হলেও অনুষ্ঠান চলে ৩ দিন পর্যন্ত।বাংলাদেশসহ দেশের বাইরের ভক্তবৃন্দও পূজা অনুষ্ঠানে উপস্থিত হন।বিশ্বের সকল প্রানীর মঙ্গল কামনায় এ পূজা অনুষ্ঠান করে আসছি। এ ব্যাপারে সকলের সার্বিক সহযোগিতা কামনা করছেন তিনি।