মাদারীপুরে ছুটির পর স্কুলের টয়লেটে এক শিশু শিক্ষার্থীর শ্বাসরুদ্ধকর ৬ ঘন্টা

মাদারীপুর প্রতিনিধি :
ক্লাস ছুটির পর সবাই বাড়ি গেলেও বিদ্যালয়ের টয়লেটে আটকা পড়ে প্রথম শ্রেণির এক শিক্ষার্থী। দীর্ঘ ৬ ঘণ্টা দরজায় ধাক্কাধাক্কি করার পর ৬টায় বের হয়ে আসে সেই শিশু। গত বৃহস্পতিবার (১৬ মে) মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের ৯নং পাঁচখোলা বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।
স্থানীয়রা জানান, পাঁচখোলা এলাকার মৃত নুরুল হকের ছেলে রাফিন। সে ৯নং পাঁচখোলা বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির শিক্ষার্থী। গত বৃহস্পতিবার স্কুলে গিয়েছিল রাফিন, তখন তাদের পরীক্ষা চলছিল।

পরীক্ষা শেষে বেলা সাড়ে ১২টার দিকে বিদ্যালয় ছুটির পর টয়লেটে যায়। পরে দপ্তরি খোকন খান ভেতরে কেউ আছে কিনা তা নিশ্চিত না হয়েই বাহির থেকে রশি দিয়ে টয়লেটের দরজা আটকিয়ে দেন। পরে শিশুটি দরজাটি খোলার জন্য চিৎকার করলেও কোনো সাড়া মেলেনি।

এ সময় বারবার দরজা খোলার চিৎকার করায় শিশুটির গলা ও মুখ রক্তাক্ত হয়ে যায়। পরে প্রায় ছয় ঘণ্টা পর শিশুটি দরজা ধাক্কাধাক্কি করলে একপর্যায়ে টয়লেটের দরজাটি খুলতে সক্ষম হয়। এদিকে ছুটির পর শিশুটি বাসায় না ফেরায় স্বজনরা বিভিন্ন ছাত্র ও আত্মীয়ের বাড়িতে খুঁজতে থাকেন।

এদিকে সন্ধ্যা ৬টার পর বিদ্যালয়ের তিনতলা থেকে একটি মুদি দোকানদারকে বিদ্যালয়ের কেচি গেট খোলার জন্য ডাকতে থাকে শিশুটি। পরে কয়েকজন মিলে শিশুটিকে অসুস্থ অবস্থায় উদ্ধার করে ‘ছাত্র নিবাসে’ (স্থানীয় এতিমখানার চিকিৎসালয়) নিয়ে যায়।

এলাকাবাসী এ ঘটনাকে ১৯৮০ সালের শিশুতোষ চলচ্চিত্র ‘ছুটির ঘণ্টা’র সঙ্গে তুলনা করে বলেন, ৬ ঘণ্টা পর স্কুলের টয়লেট থেকে জীবিত উদ্ধার হলো ছাত্রটি। আর কিছু সময় হলেই ছুটির ঘণ্টা বেজে যেত শিশুটির।

এ ঘটনার পরে শনিবার (১৮ মে) বিকেলে সরেজমিনে ওই ‘ছাত্র নিবাসে’ গেলে সে তার ভাষায় সেদিনের ঘটনা বোঝানোর চেষ্টা করলেও ‘ছাত্র নিবাসে’র পরিচালক বাতেন খান শিশুটির সঙ্গে কথা বলতে বাধা প্রধান করেন। এ কারণে শিশুটির বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। শিশুটি সেখানে চিকিৎসাধীন রয়েছে।

দোকানদার রহমান বলেন, দুপুর সাড়ে ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত টয়লেটের আটকা পড়ে ছিল শিশুটি। কোনো মতে দরজা খুলে তিন তালার বেলকনি থেকে আমাদের ডাক দেয় পরে আমরা গিয়ে উদ্ধার করি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রওশন আরা বেগম বলেন, ওই দিন আমি একটা মিটিংয়ে ছিলাম। বের হবার আগ পর্যন্ত এমন কিছু নজরে পড়েনি। আমি পরে জানতে পেরেছি। বিষয়টির সঙ্গে কে জড়িত রয়েছে তা তদন্ত করে দেখা হবে।

মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল মামুন বলেন, বিষয়টি আমার জানা ছিল না। আপনাদের মাধ্যমে জানতে পেরেছি যদি এরকম কিছু হয়ে থাকে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।