মাদারীপুরে ইজিবাইক ছিনতাই চক্রের ৪জন গ্রেফতার, ৪টি রিক্সা ভ্যান উদ্ধার

সুবল বিশ^াসঃ
মাদারীপুরে চেতনানাশক খাইয়ে ইজিবাইক ও ভ্যান ছিনতাই চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। বৃহস্পতিবার দিনব্যাপী জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন, শরীয়তপুরের নড়িয়ার মুক্তারেরচর গ্রামের মৃত মজিবর প্যাদার ছেলে সাইফুল প্যাদা (২৬), মাদারীপুরের বাজিতপুরের ই¯্রাফিল হাওলাদারের ছেলে রাজু হাওলাদার (২৫), একই গ্রামের মৃত সাহেব আলী হাওলাদারের ছেলে জাফর হাওলাদার (৫২) ও রাজৈর উপজেলার শ্রীনাথদি বাজিতপুরের মৃত শফিক সরদারের ছেলে খোকন সরদার (৫৮)
শুক্রবার দুপুরে সংবাদ সম্মেলনে মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদ্য পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার) কামরুল ইসলাম জানান, ‘গত ১৪ নভেম্বর মাদারীপুরের কালকিনির ভুরঘাটায় সোহেল হাওলাদার নামে এক যুবককে চেতনানাশক খাইয়ে ইজিবাইক নিয়ে পালিয়ে যায় অজ্ঞাতরা। পরে গুরুতর অবস্থায় চালক সোহেলকে উদ্ধার করে বরিশাল শের-ই বাংলা মেডিকেলে নেয়া হলে ১৬ নভেম্বর সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সে। এই ঘটনায় মামলা হলে তদন্তে নামে জেলার গোয়েন্দা পুলিশ। পরে গোপন সংবাদের ভিত্তিতে ২৩ নভেম্বর মোস্তফাপুর থেকে গ্রেফতার করা হয় রাজু হাওলাদার ও সাইফুল প্যাদা নামে দুইজনকে। তাদের দেয়া স্বীকারোক্তিতে জাফর হাওলাদার ও খোকন সরদারকে বাজিতপুরে নিজবাড়ি থেকে গ্রেফতার করে ডিবি। এ সময় উদ্ধার করা হয় চোরাইকৃত ৪টি ব্যাটারিচালিত রিকসাভ্যান। দীর্ঘদিন ধরে এই চক্রটি ইজিবাইক ও ভ্যান চুরি করে আসছে। তাদের মধ্যে সাইফুলের বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলাও রয়েছে।
মাদারীপুর জেলা গোয়েন্দা পুলিশের উপপরিদর্শক (এসআই) রায়হান সিদ্দিকী শামীম বলেন, ‘মাদারীপুর থেকে চুরি করা ভ্যান ও ইজিবাইক শরীয়তপুরে বিক্রি করে চক্রটি। আর শরীয়তপুর থেকে চুরি করে এগুলো বিক্রি করে মাদারীপুরে। যাতে সহজে মালিকরা এগুলো চিনতে না পারে। এরা আন্তঃজেলা চোরচক্রের সদস্য। এই চক্রের বাকিদের ধরতে চলছে অভিযান।’
ইজিবাইক ও ভ্যান চুরির কথা অকপটে স্বীকার করে চোরচক্র। তাদের মধ্যে রাজু হাওলাদার দাবি করেন, ‘পেটের দায়ে এই পথ বেঁছে নিয়েছি।’ এক একটি ভ্যান বা ইজিবাইক ১৫-২০ হাজার টাকায় বিক্রি করে চক্রটি। এতে কাজ করে ৪-৬জন সদস্য।
চক্রের মূলহোতা সাইফুল প্যাদা বলেন, ‘আমি বেশ কয়েকটি ভ্যান রাজু হাওলাদারের কাছ থেকে কিনে কিছু লাভে আরেকজনের কাছে বিক্রি করে দিয়েছি। মূলত পেটের দায়েই এই চোরাই পণ্য কেনাবেচা করছি।’
জেলা পুলিশের তথ্য মতে, চলতি বছরে ৫টি থানায় শতাধিক চুরির মামলায় গ্রেফতার করা হয় আড়াইশ’ জনকে। এরমধ্যে ভ্যান ও ইজিবাইক চুরির ঘটনা আছে ৩০টি।