মাদারীপুরে আড়িয়াল খাঁ নদে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে জেল জরিমানা

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুরে আড়িয়াল খাঁ নদে অবৈধ ড্রেজার বসিয়ে বালু তোলা ঠেকাতে অভিযান চালানো হয়েছে। এ সময় ৮টি ড্রেজার ও দুটি বলগেট জব্দ করা হয়। একই সঙ্গে অবৈধ বালু ব্যবসায়ী ফরিদ হাওলাদারকে (৪০) এক মাসের কারাদন্ড ও মো. বাদল ব্যাপারীকে (৫০) ৫০ হাজার টাকা অর্থদন্ড দেওয়া হয়।
সোমবার গভীর রাত পর্যন্ত সদর উপজেলার আড়িয়াল খাঁ নদের ছিলারচর, ধুরাইল ও শিরখাড়া ইউনিয়নের বিভিন্ন অংশে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এই অভিযান পরিচালনা করেন সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. মাইনউদ্দিন।
ভ্রাম্যমাণ আদালত ও পুলিশের সূত্র জানায়, আড়িয়াল খাঁ নদের বিভিন্ন অংশে অবৈধ খননযন্ত্র বসিয়ে সন্ধ্যা থেকে ভোর রাত পর্যন্ত বালু তোলে একটি প্রভাবশালী মহল। এর ফলে নদের বিভিন্ন অংশে ভাঙন দেখা দিয়েছে। বিষয়টি নজরে এলে নৌ ও থানা পুলিশের সহযোগিতায় অভিযানে নামে সদর উপজেলা প্রশাসন। এ সময় ছিলারচর, ধুরাইল ও শিরখাড়া ইউনিয়নের বিভিন্ন অংশে অভিযান চালিয়ে ৮টি ড্রেজার ও দুটি বলগেট জব্দ করা হয়। এ সময় ফরিদ হাওলাদার ও বাদল ব্যাপারীকে আটক করা হয়। পরে আটককৃত ফরিদকে এক মাসের কারাদন্ড ও বাদলকে ৬০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. মাইনউদ্দিন। অভিযানকালে তনয় মোল্লা (৫০), এনামুল হাওলাদার (৪০) ও রাকিব হাওলাদার (৩০) নামে তিন ড্রেজার মালিক প্রশাসনের উপস্থিতি টের পেয়ে নদে ঝাপ দিয়ে পালিয়ে যায়।
ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. মাইনউদ্দিন বলেন, ‘আড়িয়াল খাঁ নদে অবৈধ ড্রেজার বসিয়ে বালু তোলার অপরাধে একজনকে এক মাসের কারাদন্ড ও অন্যজনকে ৫০ হাজার টাকা অর্থদন্ড দেওয়া হয়েছে। এ সময় আমরা ৮টি ড্রেজার ও দুটি বলগেট জব্দ করেছি। অভিযানকালে পালিয়ে যাওয়া তিন ড্রেজার মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সদর থানার ওসিকে নির্দেশ দেওয়া হয়েছে। নদে ড্রেজার বন্ধ করতে আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।’