পশ্চিমবঙ্গে গেলেই বাংলাদেশিদের করোনা টেস্ট বাধ্যতামূলক

নেগেটিভ করোনা রিপোর্ট, পুরো টিকাকরণেও হবে না, বাংলাদেশ থেকে কলকাতা গেলে করা হবে আরটি পিসিআর টেস্ট। হিন্দুস্তান টাইমসে বাংলা সংস্করণে এমন খবর দেওয়া হয়েছে।

আগামীমাসে পশ্চিমবঙ্গে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সেই পরিস্থিতিতে বাংলাদেশসহ নয়টি দেশ থেকে বিমানবন্দরে নামলে যাত্রীদের বাধ্যতামূলকভাবে আরটি-পিসিআর পরীক্ষা করতে হবে বলে জানায় রাজ্য সরকার।

কোন কোন দেশ আছে সেই তালিকায় জেনে নিন, বাংলাদেশ, চীন, দক্ষিণ আফ্রিকাসহ আরও সাতটি দেশ থেকে রাজ্যের বিমানবন্দরে নামলে যাত্রীদের বাধ্যতামূলকভাবে আরটি-পিসিআর পরীক্ষা করা হবে। এমনই সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার। টিকার ডোজ সম্পূর্ণ হয়ে গেলেও পরীক্ষা করতে হবে।

স্বাস্থ্য দপ্তর থেকে জানা যায়, আজ বুধবার থেকে সেই নিয়ম কার্যকর হচ্ছে। ওই সাতটি দেশ ছাড়াও ইতিমধ্যে ব্রিটেন এবং ব্রাজিল থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে সেই নিয়ম ছিল।

সাতটি দেশ থেকে আগত যাত্রীদের এখানে পৌঁছে করোনার জন্য আরটি-পিসিআর টেস্ট করতে হবে। পুরোপুরি টিকাকরণ হয়ে গেলেও বিমানে ওঠার আগে নেগেটিভ রিপোর্ট থাকলেও করতে হবে আরটি-পিসিআর টেস্ট। তিনি জানান, কেন্দ্রের নির্দেশ মেনেই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নেগেটিভ রিপোর্ট থাকলেও ঠিক হয়েছে, বিমানবন্দরেই আরটি-পিসিআর টেস্ট করা হবে। সেজন্য যাত্রীদেরই দিতে হবে টাকা। বিনামূল্যে কেউ করোনা পরীক্ষা করতে চাইলে, তাহলে তাকে চিত্তরঞ্জন ন্যাশনাল ইনস্টিটিউটে পাঠানো হবে।

তবে যারা করোনা পরীক্ষা করতে চাইবেন না, তাদের হাসপাতালে পাঠানো হবে। একইভাবে করোনা রিপোর্ট পজিটিভ এলেও পাঠানো হবে হাসপাতালে।