ঢাকা শহর দখলের যে ষরযন্ত্র হয়েছিল সেদিনও পুলিশের সাহসী ভূমিকা দেখেছি-মাদারীপুরে চীফ হুইপ লিটন চৌধুরী

শিব শংকর রবিদাস ও মো: আবু জাফর :
জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী বলেছেন- পুুলিশ শব্দটি এমন একটি শব্দ যেটা বাংলাদেশের একটি জনপ্রিয় নাম। বঙ্গবন্ধুকে যখন হত্যা করা হয় তখন তার বাসায় পুলিশের কি ভূমিকা ছিল তা যারা ইতিহাস পড়বেন তারাই ভাল জানবেন। সেদিন পুলিশই কিন্তু চেষ্টা করার একটি সাহসী পদক্ষেপ নিতে গিয়েছিল। এদেশে যখন বোমাতংক, বাংলা ভাই, বিভিন্ন সন্ত্রাসী ছিল তখনও কিন্তু পুলিশের বলিষ্ঠ ভূমিকা আমরা দেখেছি। ঢাকা শহর দখলের যে ষরযন্ত্র হয়েছিল সেদিনও কিন্তু পুলিশের সাহসী ভূমিকা আমরা দেখেছি। শনিবার বিকেলে মাদারীপুর পুলিশ লাইনস ড্রিলসেডে কমিউিনিটি পুলিশিং ডে উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় মাদারীপুরের পুলিশ সুপার মাসুদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, জেলা পরিষদের চেয়ারম্যান মুনীর চৌধুরী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট ওবাইদুর রহমান খান, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, জেলা আওয়ামী লীগের সভাপতি শাহাবুদ্দিন আহমেদ মোল্লা, সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে, সাবেক পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমান খান। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম ও অপস) চাইলাউ মারমা, সদর থানার ওসি মো: মনোয়ার হোসেন, শিবচর থানার ওসি মোহাম্মদ আনোয়ার হোসেন প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মনিরুজ্জামান ফকির। অনুষ্ঠান শেষে কমিউনিটি পুলিশিং এ অনবদ্য অবদান রাখায় কাঁঠালবাড়ি ইউনিয়ন পরিষদ কমিউনিটি কমিটির সভাপতি মো: সজিব হাওলাদার ও পুলিশ পরিদর্শক সঞ্জয় কুমারকে পুরস্কৃত করা হয়।
এসময় চীফ হুইপ আরো বলেন, একটি এলাকায় যখন খারাপ কিছু আসে তখন তা শুধু সাধারন মানুষের উপরই প্রভাব পড়ে না পুলিশের উপরও পড়ে। আমাদের এই মাদারীপুরে এক সময় সর্বহারাদের স্বর্গরাজ্য ছিল। তখন আমাদের অনেক নেতাকর্মীদের যেমন হত্যা করা হয়েছে তেমনি পুলিশও কিন্তু রেহাই পায়নি। তখন ফাঁড়িও লুট হয়েছে, পুলিশকেও হত্যা করা হয়েছে। আসলে সন্ত্রাসীরা যখন সন্ত্রাস করে তখন তারা পুলিশ বা পাবলিক কাউকেই দেখেনা। তাদের স্বার্থের জন্য যেটা দরকার তারা সেটাই করবে। এদেশের ইতিহাস অনেক কিছুই বলে। স্বাধীনতার বিপক্ষের শক্তি বঙ্গবন্ধুকে হত্যা করেছিল। তাদের উদ্দেশ্য ছিল যে বাংলাদেশকে তারা পাকিস্থান বানাবে। আবার ২১ আগষ্ট শেখ হাসিনাকে হত্যা চেষ্টা করা হয়। তখনও তাদের একটা উদ্দেশ্য ছিল যে তারা বাংলাদেশকে আফগানিস্থান বানাবে। কিন্তু বাংলাদেশের মানুষ সচেতন বলে, আমরা সকল কিছু মোকাবেলা করে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নের্তৃত্বে আজকে আমরা উন্নত বাংলাদেশের দিকে যাচ্ছি।
এসময় চীফ হুইপ আরো বলেন, আজকে উন্নত বাংলাদেশের পথে যেতে আমাদের আইন শৃংখলারও উন্নতি করতে হবে। আমরা জানি আমাদের জনসংখ্যার তুলনায় পুলিশের জনবল খুব কম। পুলিশকে এখনো খুব বেশি আধুনিকায়ন করা হয়নি। তবে বঙ্গবন্ধু কন্যার ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার কারনে আজকে আমরা অনেকটা কিন্তু সেই জায়গা থেকে উন্নতির দিকে চলে যাচ্ছি। সিসি ক্যামেরা, ইন্টারনেটসহ তথ্য প্রযুক্তির কারনেই আজকে অনেক জটিল কেস কিন্তু সহজেই পুলিশ সমাধান করতে পারছে। আজকে আমাদের সকল জায়গায় পরিবর্তন এসেছে। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের অর্থনৈতিক মুক্তির স্বপ্নের পদ্মা সেতু করে দেয়ার কারনে বৃহত্তর ফরিদপুর, মাদারীপুরসহ নদী পাড়ের মানুষের জীবন যাপনে ব্যাপক একটি পরিবর্তন হয়েছে। যে কোন দেশে পা রাখলেই সে দেশের আইন শৃংখলা সম্পর্কে বোঝা যায়। তাই আমরা যার যার জায়গা থেকে নিজ নিজ দায়ীত্ব যদি সঠিকভাবে পালন করি তাহলেই ভাল কিছু সম্ভব। সারা বাংলাদেশ ছোট ছোট করেই সুন্দর হবে। একবারে আমরা করতে পারবো না। আমরা যার যার দায়ীত্ব পালন করলেই এক সময় সারা বাংলাদেশকেই সুন্দর করতে পারবো। রাজনীতি থাকবে, রাজনীতির সমালোচনা থাকবে, রাজনৈতিক ষরযন্ত্র থাকবে। তবে এগুলোকে মোকাবেলা করেই দেশকে এগিয়ে নিতে হবে। বঙ্গবন্ধু যদি আজ থেকে ৫০ বছর আগে যখন যোগাযোগ ব্যবস্থা ছিল না তখন তিনি যদি বাঙালীকে ঐক্যবদ্ধ করে দেশ স্বাধীন করতে পারেন তাহলে এখন এত সুযোগ সুবিধা থাকার পরে আমরা কেন একটু ঠেলে এই দেশটাকে আধুনিক করতে পারবো না। আমরা জনপ্রতি আর প্রশাসন মিলেমিশে যদি সকল কাজ করি তাহলে আমাদের কাজ অনেক সহজ হবে, উন্নত হবে ও সুন্দর হবে।