বাংলাবাজার-শিমুলিয়া রুটে ফেরিতে যাত্রী শুন্য, লঞ্চে ভরপুর

শিব শংকর রবিদাস ও মিশন চক্রবর্ত্তী :
সোমবার বেলা বাড়ার সাথে সাথে বাংলাবাজার ঘাট হয়ে ঢাকাসহ কর্মস্থলে ফেরা যাত্রীদের ভীড় বাড়তে শুরু করে। তবে গত কয়েকদিনের তুলনায় সোমবারের চিত্রে ভিন্নতা অনেকটাই আলাদা। এদিন সকাল থেকে ফেরি ঘাট ও ফেরিগুলোতে কোন যাত্রী চাপ দেখা যায়নি। তবে উল্টো চিত্র লঞ্চগুলোতে। যাত্রী চাপ সামাল দিতে হিমশিম খায় বিআইডব্লিউটিএ।
জানা যায়, সোমবার সকাল থেকেই শিমুলীয়া- বাংলাবাজার নৌরুট হয়ে কর্মস্থল ঢাকামুখী যাত্রী ভীড় শুরু হয়। বেলা বাড়ার সাথে সাথে ভীড় বাড়তে থাকে। তবে গত কয়েকদিনের তুলনায় এদিন ফেরিতে যাত্রী ও যানবাহনের চাপ দেখা যায়নি। লঞ্চ চালু হওয়ায় লঞ্চে যাত্রী চাপ ছিল অনেক বেশি। যাত্রী চাপ সামাল দিতে শিমুলিয়া থেকে খালি লঞ্চ আনা হয়। প্রতি ৫ মিনিটি পরপর এক একটি লঞ্চ যাত্রী বোঝাই করে বাংলাবাজার ঘাট ত্যাগ করে। লঞ্চেও গাদাগাদি রয়েছে। সামাজিক দূরত্বের কারনে ভাড়া নেয়া আদায় করা হয় ৫৫ টাকা। এদিকে সকল ধরনের যানবাহন চলাচল শুরু করায় দৌরাত্ম কমেছে ২ চাক্কা বা ৩ চাক্কার যানবাহনের। তবে নড়াইল, বরিশাল, খুলানাসহ দূর পাল্লার যানবাহনে অর্ধেক যাত্রী নেওয়ার কথা থাকলেও যানবাহনগুলো শতভাগ যাত্রী নিয়েই বাংলাবাজার ঘাটে আসে বলে যাত্রীরা অভিযোগ করেন। আর ভাড়াও বেশি আদায় করা হয়।
বিআইডব্লিউটিএ বাংলাবাজার ঘাট ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন, আজ সকাল থেকেই সকল লঞ্চ চালু হয়েছে। যাত্রীদের চাপও রয়েছে। যাত্রী চাপ সামাল দিতে শিমুলীয়া থেকে খালী লঞ্চ আনা হচ্ছে। আর প্রতিটি লঞ্চে স্বাস্থ্যবিধি মেনে যাত্রী পারাপার করা হচ্ছে। মাক্স ছাড়া কোন যাত্রীকে লঞ্চে উঠতে দেওয়া হচ্ছে না।