শিবচরে দাদন ব্যবসায়ীর হামলায় ছেলে গুরুতর আহত, ছাড় পায়নি বৃদ্ধ পন্ডিত বাবা ও মা

শিব শংকর রবিদাস, মো: মনিরুজ্জামান মনির, অপূর্ব দাস, কমল রায় ও মিশন চক্রবর্ত্তী :
দাদন ব্যবসায়ীর কাছ থেকে ২০ হাজার টাকা এনে সুদ বাবদ ৫০ হাজার টাকা পরিশোধ করার পরও সুদের টাকার জন্য মাদারীপুরের শিবচরে একটি পরিবারের উপর হামলা চালিয়েছে আলাউদ্দিন মোল্লা নামের এক দাদন ব্যবসায়ী ও তার লোকজন। হামলাকারীরা ওই পরিবারের ভোলানাথ চক্রবর্ত্তীকে লাঠি দিয়ে বেধরক পিটিয়ে গুরুতর আহত করে। বাঁধা দিতে গেলে ভোলানাথের অবসরপ্রাপ্ত শিক্ষক বৃদ্ধ বাবা ও মায়ের উপরও হামলা চালায় হামলাকারীরা। হামলার পর ছবি ফেসবুকে ভাইরাল হলে পরিবারটিকে রাতের আধারে আবারো হুমকি দেয় দাদন ব্যবসায়ী। এঘটনায় পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে আহত ভোলানাথকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেছে। এ ঘটনায় থানায় অভিযোগ করা হয়েছে।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার মাদবরচর ইউনিয়নের ডাইয়ারচর গ্রামের দরিদ্র শ্রমিক ভোলানাথ চক্রবর্ত্তী প্রায় ২ বছর আগে একই এলাকার দাদন ব্যবসায়ী আলাউদ্দিন মোল্লার কাছ থেকে সুদের উপর ২০ হাজার টাকা ঋন নেয়। ২০ হাজার টাকায় সুদ বাবদ প্রতিমাসে ৩ হাজার টাকা করে পরিশোধ করছিল ভোলানাথ । কোন মাসে সুদের টাকা দিতে দেরি হলে প্রায়ই বাড়িতে এসে অকথ্য ভাষায় গালিগালাজ করতো আলাউদ্দিন। ফলে অন্য মানুষের কাছ থেকে ধার দেনা করে আলাউদ্দিনের সুদের টাকা পরিশোধ করতো ভোলানাথ। সম্প্রতি করোনা পরিস্থিতির কারনে ভোলানাথের আয় রোজগার কমে যায়। লেগুনা গাড়ির হেলপারি করে কোন মতে বৃদ্ধ মা বাবাকে নিয়ে তার সংসার চলছিল। যার কারনে ২-৩ মাসের সুদের টাকা বকেয়া থেকে যায়। সুদের পাওনা টাকার জন্য প্রায়ই আলাউদ্দিন ভোলানাথের বাড়ি এসে গালিগালাজ করতো ও বিভিন্ন ধরনের হুমকি দিতো। এরই মধ্যে সুদের টাকা মাফ চেয়ে আসল বাবদ আলাউদ্দিনকে নগদ ১০ হাজার টাকাও দেয় ভোলানাথ। গত ২২ মে শনিবার সকালে আলাউদ্দিন মোল্লার নেতৃত্বে ১০-১২ জনের দল লাঠি সোটা নিয়ে ভোলানাথ চক্রবর্ত্তীর বাড়িতে অতর্কিত হামলা চালায়। এসময় হামলাকারীরা সুদের বাকি টাকা ও আসল বাবদ আরো ২০ হাজার টাকা ভোলানাথের কাছে দাবী করে। এই মুহুর্তে টাকা দিতে অপরাগতা প্রকাশ করলে আলাউদ্দিনের নেতৃর্তে লাঠি দিয়ে ভোলানাথকে (৪০) বেধরক পিটিয়ে গুরুতর আহত করা হয়। বাঁধা দিতে গেলে হামলাকারীরা ভোলানাথের বৃদ্ধ বাবা অবসরপ্রাপ্ত শিক্ষক পন্ডিত বিমল চক্রবর্ত্তী ও মা কালী রানীকে মেরে আহত করে তাদেরকে ঘর থেকে বের করে ঘরের দরজায় তালা মেরে চলে যায়। কয়েক ঘন্টা পর হামলাকারীদের একজন আবার এসে ঘরের তালা খুলে দিলে ওই পরিবারের সদস্যরা ঘরে প্রবেশ করে। হামলার ঘটনা স্থানীয় কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিলে ওই দিনই রাতেই ভোলাাথের বাড়িতে এসে ফেসবুকে এ ঘটনা ছড়িয়ে দেওয়ার কারনে তাকে অকথ্য ভাষায় গালিগালাজ করে ও এলাকা থেকে তাড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে চলে যায়। খবর পেয়ে শিবচর থানার এসআই সুদর্শন এর নের্তৃত্বে পুলিশের একটি দল রবিবার সকালে ভোলানাথের বাড়িতে গিয়ে অসুস্থ্য ভোলানাথকে চিকিৎসার জন্য শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। আহত ভোলানাথের পিঠের অনেক স্থানের গুরুতর আঘাতের চিহৃ দেখা গেছে। এ ব্যাপারে শিবচর থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।
ভোলানাথের বৃদ্ধ বাবা পন্ডিত বিমল চক্রবর্ত্তী বলেন, আমার ছেলের কাছে সুদের টাকা পাবে আলাউদ্দিন। অনেক টাকা পরিশোধ করার পরও ওরা দলবল নিয়ে আমার বাড়িতে এসে হামলা চালিয়ে আমার ছেলেকে লাঠি দিয়ে মেরে গুরুতর আহত করেছে। বাঁধা দিতে গেলে আমাকে ও আমার স্ত্রীকেও ওরা মেরেছে। আমি এঘটনার বিচার চাই।
ভোলানাথের বৃদ্ধা মা কালী রানী বলেন, ওরা হঠাৎ করে লাঠি সোটা নিয়ে ঘরের মধ্যে ঢুকে আমার ছেলেকে টেনে বাইরে নেওয়ার চেষ্টা করলে আমি আর আমার স্বামী বাঁধা দেই। এ কারনে ওরা আমার স্বামী আর আমাকে মারধর করে আমার ছেলেকে বাইরে নিয়ে লাঠি দিয়ে অনেক মেরেছে। আমার ছেলের সারা শরীর রক্তাক্ত করেছে। হাঁটতে কষ্ট হচ্ছে। ওদের ভয়ে হাসপাতালেও ওকে পাঠাত শাহস পাইনি।
ভোলানাথ চক্রবর্ত্তী বলেন, ২০ হাজার টাকা এনে প্রতি মাসে ৩ হাজার টাকা করে সুদ দিয়েছি। এ পর্যন্ত আসল বাদে ৫০ হাজার টাকার উপরে সুদের টাকাই পরিশোধ করেছি। কিছুদিন আগে আসল বাবদ ১০ হাজার টাকা দিয়ে সুদের টাকা পরিশোধে অপরাগতা প্রকাশ করে আলাউদ্দিনের কাছে মাফও চেয়েছি। তবু ওরা আমাকে, আমার বাবা ও মাকে মেরেছে। আমি এর বিচার চাই।

এ ব্যাপারে আলাউদ্দিন মোল্লা মুঠোফোনে বলেন, এরমধ্যে টাকা চাওয়ায় ভোলানাথ আর আমার হাতাহাতি হয়৷ এইজন্য আমি ওর বাড়িতে গেছিলাম নিজের ভাই ব্রাদার নিয়া৷ ভূল হইছে ওরা ওরে মাইরধর করছে৷
শিবচর থানার ওসি মিরাজ হোসেন বলেন, আহত ভোলানাথকে হাসপাতালে ভর্তি করা হয়েছে । এ ব্যাপারে অভিযোগ পেয়েছি।