বিশ্বমানের বিচারক গড়তে শিবচরে জুডিশিয়াল একাডেমি করবে সরকার :আইনমন্ত্রী

শিবচর বার্তা ডেক্সঃ

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বিচারকদের দেশেই বিশ্বমানের প্রশিক্ষণ দেবার জন্যে মাদারীপুরের শিবচরে বাংলাদেশ জুডিশিয়াল একাডেমি গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। দেশে আধুনিক ও দক্ষ বিচার বিভাগ গড়ে তুলতে দেশে-বিদেশে বিচারকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। গত সাড়ে তিন বছরে ৮৫৫ জন বিচারক অস্ট্রেলিয়া, চীন, জাপান ও ভারতে প্রশিক্ষণ নিয়েছেন।

বৃহস্পতিবার বিকেলে বরিশালে নবনির্মিত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি একথা বলেন।মন্ত্রী আরও বলেন, ‘বিচার বিভাগকে উন্নত করে গড়ে তোলা হচ্ছে। বর্তমান সরকার এই বিভাগের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করছে। এরই অংশ হিসেবে সারাদেশে ২ হাজার ৪৬৫ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ৮ থেকে ১০ তলা বিশিষ্ট সিজিএম আদালত নির্মাণ করা হচ্ছে। ইতিমধ্যে দেশের ৩২ জেলায় এর নির্মাণ শেষ হয়েছে। বরিশালে ৪৯ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ করা হয়েছে। এতে বরিশালসহ সারাদেশেই এজলাস সংকট কিছুটা হলেও দূর হবে। একই সাথে ২৭ জেলায় পুরাতন জেলা জজ আদালত ভবন সম্প্রসারণের কাজও চলছে। এর ধারাবাহিকতায় দেশে বিশ্বমানের প্রশিক্ষণ ইনস্টিটিউট গড়ে তোলার পরিকল্পনা নেয়া হয়েছে। আধুনিক বিচার ব্যবস্থা গড়ে তুলতেই সরকার আন্তরিক ভাবে চেষ্টা চালাচ্ছে।’

জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন বরিশাল ৪ আসনের সংসদ সদস্য পংকজ নাথ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. তালুকদার মো. ইউনুস, মহানগর আওয়ামী লীগের সভাপতি একেএম জাহাঙ্গীর ও জেলা আইনজীবী সমিতির সভাপতি লস্কর নুরুল হক প্রমুখ।