পদ্মা সেতু শেষ হলে শিবচর হবে ঢাকার পাশের আধুনিক শহর-সংসদে চীফ হুইপ লিটন চৌধুরী

শিবচর বার্তা ডেক্সঃ
রাষ্ট্রপতির ভাষনের উপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে পদ্মা সেতু বাস্তবায়নের সাথে সাথে শিবচরকে ঢাকার পাশের আধুনিক শহর গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। এসময় তিনি শিবচরকে শিক্ষা ও স্বাস্থ্য খাত নিয়ে বিশেষ পরিকল্পনার কথা তার বক্তব্যে তুলে ধরেন।
চীফ হুইপের বক্তব্যটি হুবুহু তুলে ধরা হলোঃ
মাননীয় স্পীকার, সকলকে মুজিববর্ষের শুভেচ্ছা। ১১তম সংসদের ১১তম অধিবেশনে মহামান্য রাষ্ট্রপতির ভাষনের উপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় আমাকে অংশগ্রহণের সুযোগ দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।
মাননীয় স্পীকার, আমি শ্রদ্ধার সাথে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুসহ ১৫ই আগস্ট তার পরিবারের সকল শহীদ সদস্যদেরপ্রতি।
আমি শ্রদ্ধার সাথে আরো স্মরণ করছি স্বাধীনতা সংগ্রাম, ভাষা আন্দোলন, ২১শে আগস্টের গ্রেনেড হামলাসহ প্রগতিশীল সকল আন্দোলনের শহীদদের প্রতি।
মাননীয় স্পীকার, মহামান্য রাষ্ট্রপতি যে গুরুত্বপূর্ন ভাষন এই মহান সংসদে দিয়েছেন তার জন্য সকল সংসদ সদস্যদের পক্ষ থেকে আমি তাকে ধন্যবাদ জানাচ্ছি। মহামান্য রাষ্ট্রপতির বক্তব্য থেকে কিছু গুরুত্বপূর্ন অংশ আমি আমার বক্তব্যে তুলে ধরছি।
মাননীয় স্পীকার, কোভিড ১৯ ভাইরাস এর বিস্তার নিয়ন্ত্রণে রাখতে ২৬শে মার্চ থেকে ৩০শে মে ২০২০ পর্যন্ত দীর্ঘ ৬৬ দিন সাধারণ ছুটির কারণে কলকারখানা, ব্যবসাপ্রতিষ্ঠান, গণপরিবহন বন্ধ থাকায় দেশের অর্থনৈতিক কর্মকান্ডে সাময়িকভাবে স্থবিরতা দেখা দেয়।
এই সংকট মোকাবেলায় ক্ষতিগ্রস্থ অর্থনৈতিক কর্মকান্ড পুনরুজ্জীবিত কওে অর্থনিতির গতি পূর্বাবস্থায় আনার লক্ষে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী একটি সামগ্রিক কর্মপন্থা নির্ধারণ করেন।
যা প্রনয়নে নি¤েœর চারটি প্রধান কৌশলগত দিক বিবেচনা করা হয় :
(ক) প্রথম কৌশল : সরকারি ব্যয় বৃদ্ধির,কর্ম সৃজনকে প্রধান্য প্রদান এবং অপ্রয়োজনীয় ব্যয় নিরুৎসাহিতকরন।
(খ) দ্বিতীয় কৌশল : ব্যংক ব্যবস্থার মাধ্যমে স্বল্পসুদে কতিপয় ঋণসুবিধা প্রবর্তন যাতে অর্থনৈতিক কর্মকান্ড পুনরুজ্জীবিত হয় এবং উদ্যোক্তাদের প্রতিযোগিতার সক্ষমতা অক্ষুন্ন থাকে।
(গ) তৃতীয় কৌশল : হতদরিদ্র ও সাময়িক কর্মহীন হয়ে পড়া নি¤œ আয়ের জনগোষ্ঠী এবং অপ্রাতিষ্ঠানিক কর্মকান্ডে নিয়োজিত জনগণকে সুরক্ষা দিতে সরকারের সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতা বৃদ্ধি। এবং
(ঘ) চতূর্থ কৌশল : বাজারে মুদ্রা সরবরাহ বৃদ্ধি।
মাননীয় স্পীকার, সরকার সময়োপযোগী ও আকর্ষণীয় এ প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের মাধ্যমে ব্যবসা-বাণিজ্যে গতিসঞ্চার,কর্মসৃজন ও কর্মসুরক্ষা,অভ্যন্তরীণ চাহিদা সৃষ্টি এবং অর্থনৈতিক কর্মকান্ড সচল রাখায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সামাজিকখাতেও বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে।

মাননীয় স্পীকার
বিদেশগামী কর্মীদের শতভাগ বীমা সুরক্ষা প্রদানের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী প্রবাসী কর্মীবীমা কর্মসূচির শুরু করেছেন। এ পর্যন্ত ১ লক্ষ ৯৬ হাজার বিদেশগামী কর্মীদের এই বীমার আওতায় আনা সম্ভব হয়েছে। মুজিববর্ষে সর্বস্তরের জনগোষ্ঠীকে বীমার আওতায় নিয়ে আসার জন্য বঙ্গবন্ধু সুরক্ষাবীমা চালু করাহ হয়েছে। এছাড়া বঙ্গবন্ধু শিক্ষা বীমাসহ সরকারি কর্মচারীদের জন্য স্বাস্থ্যবীমা এবং প্রতিবন্ধীদেও জন্য প্রতিবন্ধীবীমার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ বিশ্বের অন্যতম জনবহুল দেশ হওয়া সত্ত্বেও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের বাসস্থানের ব্যবস্থা করছেন। দরিদ্র মানুষের ক্ষমতায়ন ও দারিদ্র্য বিমোচনে এ ধরনের কর্মসূচি বিশ্বের আর কোন সরকার প্রধান এখন পর্যন্ত গ্রহন করেনি। মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবেনা।
মাননীয় স্পীকার, বস্ত্রখাতে প্রায় ৫০ লক্ষ মানুষ প্রত্যক্ষ কর্মে নিয়োজিত আছে। দেশে বস্ত্র প্রকৌশল চাহিদা পূরণের লক্ষ্যে ৭ টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, ৭ টি টেক্সটাইল ইন্সটিটিউট ও ৪১ টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটে বিভিন্ন পর্যায়ের দক্ষ জনবল তৈরির জন্য কাজ করে যাচ্ছে। বস্ত্র প্রকৌশল শিক্ষা প্রসারের লক্ষ্যে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে আরও ৪ টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংকলেজ, ৮ টি টেক্সটাইল ইন্সটিটিউট এবং ৬টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট প্রতিষ্ঠার কাজ বাস্তবায়নাধীন আছে।
মাননীয় স্পীকার, তাঁত শিল্প বাংলাদেশের ঐতিহ্যের ধারক। এ শিল্পে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ১৫ লক্ষ লোকের কর্মসংস্থান হচ্ছে। বছরে ৪৭ হাজার ৪ শ ৭৪ মিটার কাপড় উৎপাদনের মাধ্যমে তাঁত শিল্প দেশের মোট বস্ত্র চাহিদার প্রায় ২৮ ভাগ পূরণ করে থাকে। এক সময়ের জগদ্বিখ্যাত মসলিনের হৃত গৌরব ফিরিয়ে আনতে মাননীয় প্রধানমন্ত্রীর বিচক্ষন নির্দেশে বাংলাদেশ তাঁতবোর্ড বাংলাদেশের সোনালী ঐতিহ্য মসলিন সূতা ও কাপড় তৈরীর প্রযুক্তি পুনরুদ্ধার শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করছে। আমার নির্বাচনী এলাকা শিবচর উপজেলায় প্রায় ২২শত (বাইশ শত কোটি) কোটি টাকা ব্যয়ে শেখ হাসিনা তাঁতপল্লি নির্মান কাজ শুরু হয়েছে।
মাননীয় স্পীকার , বন্যা প্রবণ ও নদীভাঙ্গন এলাকায় ৪ শ ২৩ টি বন্যা আশ্রয় কেন্দ্রের নির্মান কাজ চলছে। মুজিব কেল্লার নির্মান সংস্কার ও উন্নয়ন প্রকল্পের আওতায় ৫ শ ৫ ০টি মুজিব কেল্লা নির্মান, সংস্কার ও উন্নয়ন কাজ চলমান রয়েছে।
মাননীয় স্পীকার, দেশের বিভিন্ন নদীভাঙ্গন থেকে জেলা, উপজেলা, পৌরসভা, শহর, বাজার, হাট এবং ঐতিহাসিক ও জাতীয় জনগুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ রক্ষার্থে পানিসম্পদ মন্ত্রণালয় অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প বাস্তবায়ন করে আসছে। কোভিড ১৯ মহামারী মোকাবেলায় দ্রুত ভ্যাকসিন ক্রয়ের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যার ফলে ইতোমধ্যে ভ্যাকসিন আমাদের হাতে চলে এসেছে এবং প্রয়োগ শুরু হয়েছে। করোনা পরিস্থিতি মোকাবেলায় জরুরী ভিত্তিতে ২ হাজার চিকিৎসক ও ৫ হাজার ৫৪ জন নার্স কে নিয়োগদান করা হয়েছে। মেডিকেল টেকনোলজিস্ট, মেডিকেল টেকনিশিয়ান ও কার্ডিওগ্রাফার এই ৩ ক্যাটাগরিতে সেবাকর্মী নিয়োগের প্রশাসনিক অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া ২০১৯-২০২০ অর্থবছরে দুই দফায় মোট ৬ হাজার ৭ শ ৯২ জন চিকিৎসককে সহকারী সার্জন/ডেন্টাল সার্জন পদেনিয়োগ প্রদান করা হয়েছে। ১ হাজার ২ শ ১৯ জন চিকিৎসককে সহকারী অধ্যাপক ২ শ ১২ জন সহযোগী অধ্যাপক ও ১ শ জনকে অধ্যাপক পদে পদোন্নতি দেয়া হয়েছে। মাননীয় স্পীকার,
স্বাস্থ্যখাতে টেকসই উন্নয়নে যে সকল কৌশল প্রয়োগ করা হবে তার মধ্যে রয়েছে সরকারি স্বাস্থ্যক্লিনিক এর প্রসার ও মান উন্নয়ন, জেলা পর্যায়ে হাসপাতালে সুবিধা শক্তিশালীকরণ, জাতীয় হাসপাতাল শক্তিশালীকরণ, বেসরকারি স্বাস্থ্যসেবা বিতরণ ব্যবস্থা শক্তিশালীকরণ, স্বাস্থ্যবীমা প্রবর্তন, স্বাস্থ্য পেশাজীবীদের গুণগতমান ও পরিমাণবৃদ্ধি, স্বাস্থ্যখাত প্রশাসন শক্তিশালীকরণ, স্বাস্থ্য সংক্রান্ত তথ্য ব্যবস্থার উন্নয়ন, মেডিকেলবর্জ নিরাপদ অপসারণ, ফার্মাসিটিক্যাল শিল্পে বেসরকারী বিনিয়োগে উৎসাহিতকরন এবং জনস্বাস্থ্য সেবাবৃদ্ধি। উন্নত দেশগুলোতে বিদ্যমান স্বাস্থ্য সেবার মানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ মানবসম্পদের উন্নয়নের অংশীদার হবে বাংলাদেশ।
মাননীয় স্পীকার, মানুষের মৌলিক চাহিদা পূরণ এবং দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রধান চাবিকাঠি হচ্ছে শিক্ষা। সুষ্ঠ শিক্ষাব্যবস্থা গড়ে তুলতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান অপরিসীম। ১৯৬২ সালের শিক্ষা আন্দোলনের সঙ্গে সামঞ্জস্য রেখে সার্বজনীন শিক্ষা ব্যবস্থার উদ্যোগ নিয়ে ছিলেন বঙ্গবন্ধু। ১৯৭২ সালের সংবিধানের রাষ্ট্রপরিচালনার মূলনীতি অংশে শিক্ষার কথা বলা হয়েছে। ১৯৭২ সালে ড.কুদরাত-ই-খুদাকে সভাপতি করে বঙ্গবন্ধু গঠন করেছিলেন বাংলাদেশের প্রথম জাতীয় শিক্ষা কমিশন।১৯৭৩সালে শূন্য কোষাগার নিয়েও বঙ্গবন্ধুর দেশের সাধারণ মানুষের সন্তানদের শিক্ষার সুযোগ কওে দিয়ে ছিলেন
-৮-
মাননীয স্পীকার
দেশের ক্রমবর্ধমান জনসংখ্যাকে দক্ষ জনশক্তিতে পরিণত করার লক্ষ্যে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এর গুরুত্ব অপরিসীম।সরকারের গতিশীল নেতৃত্বে অব্যাহত সমর্থন এবং গৃহীত উন্নয়ন কর্মকাণ্ডের কারণে কারিগরি ক্ষেত্রে এক নীরব বিপ্লব সংঘটিত হয়েছে।১০০টি উপজেলায ়১০০টি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ স্থাপনের কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে।ইতিমধ্যে আমার নির্বাচনী এলাকায় ১টি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ নির্মান করা হয়েছে যা মাননীয় শিক্ষ মন্ত্রী ২৯-১১-২০২০ তারিখে এর শুভ উদ্বোধন করেন এবং এই বছর থেকে ক্লাস শুরু হবে। অবশিষ্ট৩২৯টিউপজেলায় ১টি কওে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে।

মাননীয় স্পীকার
ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত একটি উন্নত ও সমৃদ্ধ রাষ্ট্র গঠনে সরকার ”রূপকল্প২০৪১” কে সামনে রেখে বহুমাত্রিক কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। সরকারের লক্ষ্য ও কর্মপরিকল্পনা বাস্তবায়নের পূর্বশর্ত স্থিতিশীল আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও অভ্যন্তরীণ শান্তিও সীমান্ত সুরক্ষা নিশ্চিতকরণ।নিরাপদ জীবন ও শান্তিপূর্ণ বাংলাদেশ বিনির্মানে এগিয়ে চলেছি আমরা।
-৯-
মাননীয় স্পীকার
১৯৭৫ সালের ১৫ই আগষ্ঠ বঙ্গবন্ধুকে হত্যা করা না হলে আমরা যে ২০২১ ও ২০৪১ সালের ভিশন নিয়ে কথা বলছি তা অনেক আগেই বাস্তবায়ন করা সম্ভব হতো। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়াসহ তার অসমাপ্ত কাজ আজ বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাস্তবায়িত হচ্ছে।বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ সারা পৃথিবীতে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

মাননীয় স্পীকার
আজ আমাদের স্বপ্নের পদ্মা সেতুর নির্মান কাজ প্রায় শেষ পর্যায়ে।পদ্মা সেতু এবং পদ্মাসেতুতে রেল সংযোগকে সামনে রেখে আমার নির্বাচনী এলাকার জনগনের পক্ষথেকে মাননীয় প্রধান মন্ত্রীকে ধন্যবাদ জানাই। ইতি মধ্যে মাননীয় প্রধান মন্ত্রীর সহযোগিতায় আধুনিক উপজেলা হিসাবে শিবচরকে গড়ে তুলতেছি। পদ্মা সেতুর নির্মান কাজ শেষ হলে ঢাকার কাছের শিবচর উপজেলা হবে মানুষের বসবাসের জন্য উপযোগি একটি আধুকি শহর যেখানে মানুষ সকল রকম সুযোগ সুবিধা ভোগ করতে পারবে। বিশেষ করে শিক্ষা ও স্বস্থ্য খাতের আধুনিক নগরীর সুবিধা পাবে।
-১০-
মাননীয় স্পীকার
মহান সংসদে গুরুত্বপূর্ন বক্তব্য দেওয়ায় আমি মহামান্য রাষ্ট্রপতিকে পূনরায় ধন্যবাদ জানাচ্ছি। এবং যে সকল সংসদ সদস্য রাষ্ট্রপতির ভাষনের উপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশগ্রহন করেছেন তাদের সকলকে ধন্যবাদ জানিয়ে আমি আমার বক্তব্য শেষ করছি।