আড়িয়াল খা নদে ১০৮ হাতের বাইচের নৌকা ভাসলো বঙ্গবন্ধুর জন্মদিনে

শিব শংকর রবিদাস ও মিশন চক্রবর্ত্তী :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকীতে মাদারীপুরের শিবচরের আড়িয়াল খা নদে নবনির্মিত একটি ১ শ ৮ হাতের বাইচের নৌকা উদ্বোধন করা হয়েছে। নৌকাটি দেখতে আশপাশের কয়েকটি ইউনিয়নের নারী, শিশুসহ হাজার হাজার মানুষ আড়িয়াল খা নদের চারপাশে ভীড় করে।
জানা যায়, উপজেলার উত্তর বহেরাতলা ইউনিয়নের চর বহেরাতলা গ্রামে আড়িয়াল খা নদের পাড়ে প্রায় ৬ মাস আগে ১ শ ৮ হাতের একটি বাইচের নৌকা তৈরির কাজ শুরু করা হয়। স্থানীয় ইউপি চেয়ারম্যান জাকির হোসেন হায়দারের উদ্যোগে স্থানীয় যুব সমাজের সার্বিক তত্তাবধানে উদ্যোক্তাদের ইচ্ছে ছিল নৌকাটি তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিনে উদ্বোধন করবেন। সে অনুযায়ী নৌকাটি তৈরি শেষে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার বিকেলে আড়িয়াল খা নদে নৌকাটি ভাসানো হয়। এদিন নৌকাটি দেখতে উত্তর বহেরাতলা ইউনিয়নের পাশাপাশি দক্ষিন বহেরাতলা, শিরুয়াইল, নিলখীসহ আশপাশের বেশ কয়েকটি ইউনিয়ন থেকে নারী, পুরুষ, শিশুসহ হাজার হাজার মানুষ আড়িয়াল খা নদের উভয় পাড়ে ভীড় করে। গ্রাম বাংলার ঐতিহ্য বাইচের নৌকাটি ঘিরে উৎসুক মানুষ বিভিন্ন গানও তৈরি করেছে। উদ্বোধনকালে উদ্যোক্তা ছাড়াও উপস্থিত ছিলেন বহেরাতলা দক্ষিন ইউপি চেয়ারম্যান মোঃ বারী উকিল, আওয়ামীলীগ নেতা মোঃ লোকমান সেপাহি, মোঃ হেমায়েত হোসেন মিলন হাওলদার প্রমুখ। নৌকাটি এখন থেকে এ উপজেলার বিভিন্ন বাইচ প্রতিযোগীতাসহ দেশের বিভিন্ন জেলার বাইচ প্রতিযোগীতায় অংশ গ্রহন করবে। বাইচের নৌকাটি তৈরি করতে ১০ লক্ষাধিক টাকা ব্যয় হয়েছে বলে উদ্যোক্তারা জানান।
অন্যতম উদ্যোক্তা ইউপি চেয়ারম্যান মোঃ জাকির হোসেন হায়দার বলেন, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর অনন্য নেতৃত্বে শিবচর আজ সারাদেশে মডেল। তারই অনুপ্রেরনায় আমরা বঙ্গবন্ধুর জন্মদিনে বিশাল এই বাইচের নৌকাটি তৈরি করে নদীতে নামিয়েছি বাংলার চিরায়িত ঐতিহ্য রক্ষায়। শিবচর এক্সপ্রেস নামের এই নৌকাটি শিবচরের সুনামকে সর্বত্র ছড়িয়ে দেবে।