অর্ধেক রোগী জানেই না তারা ডায়াবেটিক আক্রান্ত , শিবচরে ৫ম ডায়াবেটিক ক্যাম্প অনুষ্ঠিত

রিপোর্ট : শিব শংকর রবিদাস ও ছবি : রানা মুন্সি :
শিবচর ডায়াবেটিক সমিতির উদ্যোগে ২ শ রোগী বিনামূল্যে ডায়াবেটিকস ও চক্ষু রোগের চিকিৎসা পেয়েছেন। শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত চলা ক্যাম্পেইন উদ্বোধন করেন শিবচর ডায়াবেটিক সমিতির চেয়ারম্যান রাজিয়া চৌধুরী। এ পর্যন্ত শিবচর ডায়াবেটিক সমিতির উদ্যোগে উপজেলার ৯ টি ইউনিয়নে ৫ টি ক্যাম্পেইন এর মাধ্যমে প্রায় ২২শ রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হলো । সনাক্তকৃত ডায়াবেটিকস রোগীদের মধ্যে অর্ধেক জানতোই না তারা ডায়াবেটিকস আক্রান্ত। ইউনিয়ন পর্যায়ে এই ক্যাম্পিং এর ফলে এসকল রোগীরা চিকিৎসার আওতায় আসলো।
জানা যায়, শনিবার উপজেলার দ্বিতীয়খন্ড ইউনিয়নের লিটন চৌধুরী উচ্চ বিদ্যালয়ে বিনামূল্যে ডায়াবেটিস, ব্লাড গ্রুপ নির্ণয়, ব্লাড প্রেসার ও চক্ষু পরীক্ষার আয়োজন করে শিবচর ডায়াবেটিক সমিতি। এদিন সকাল ৭ টা থেকে দুপুর পর্যন্ত দ্বিতীয়খন্ড ও পাচ্চর ইউনিয়নের ১শ৪০ জন রোগী ডায়াবেটিকস ও ৬০ জন চক্ষু রোগীকে বিনামূল্যে ডায়াবেটিকস, ব্লাড গ্রুপ নির্ণয়, ব্লাড প্রেসার পরীক্ষা করে ব্যবস্থাপত্র প্রদান করা হয়। স্থানীয় পল্লী চিকিৎসক ও কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য কর্মীদের সাথে মতবিনিময় শেষে স্থানীয় রোগীদের ডায়াবেটিস পরীক্ষার জন্য পল্লী চিকিৎসক ও কমিউনিটি ক্লিনিকগুলোতে বিনামূল্যে গ্লোকুমিটার বিতরন করা হয়। এসময় শিবচর ডায়াবেটিক সমিতির চেয়ারম্যান রাজিয়া চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি এ্যাডভোকেট মোঃ হাবিবুর রহমান, জেলা পরিষদ সদস্য আয়শা সিদ্দিকা মুন্নী, সাবেক সদস্য মোঃ শাহারিয়ার খান রানা প্রমুখ উপস্থিত ছিলেন।
ডায়াবেটিকস সমিতি সুত্র জানায়, এ পর্যন্ত শিবচরের ৯টি ইউনিয়নে ক্যাম্পিং এর মাধ্যমে ২২শ রোগীকে ডায়াবেটিকস সমিতির পক্ষ থেকে সেবা দেয়া হয়। শনিবারের তথ্য ব্যতিত এ পর্যন্ত ৯শ৭৫ জন রোগীর ডায়াবেটিক পরীক্ষা করা হয়। এরমধ্যে ৪শ৫০ জন রোগীর ডায়াবেটিক সনাক্ত হয়। যাদের মধ্যে অধিকাংশই জানেন না তারা ডায়াবেটিকস আক্রান্ত।
শিবচর ডায়াবেটিক সমিতির চেয়ারম্যান রাজিয়া চৌধুরী বলেন, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর সহযোগিতায় আমরা সারা শিবচরে ডায়াবেটিকস রোগী সনাক্তর কাজ করছি। এরফলে আমরা এমনও অনেক রোগী পাচ্ছি যারা জানেই না তারা ডায়াবেটিকস আক্রান্ত আছেন। একইসাথে আমরা গ্রাম্য চিকিৎসকদের ফ্রী গ্লুকোমিটার বিতরন করছি। কারন গ্রামের অনেক রোগীই পল্লী চিকিৎসকদের উপর নির্ভরশীল।