শিক্ষা ক্যাডারে বৈষম্য নিরসনের দাবীতে মাদারীপুরে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সংবাদ সম্মেলন

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুরে পদোন্নতি জটিলতা নিরসন, নতুন পদ সৃষ্টি, ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, পে স্কেল সমস্যার সমাধানসহ শিক্ষা ক্যাডারে নানা বৈষম্য দ্রুত নিরসণের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন শিক্ষকরা। মঙ্গলবার দুপুরে মাদারীপুর সরকারি কলেজের শিক্ষক মিলনায়তনে সংবাদ সম্মেলনে আন্দোলনের ঘোষণা দেন মাদারীপুর বিসিএস সাধারণ শিক্ষা সমিতি নেতারা।
সংবাদ সম্মেলনে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি মাদারীপুর সরকারি কলেজ ইউনিট কমিটির সভাপতি মো. জামান মিয়া বলেন, শিক্ষার মানোন্নয়নে শিক্ষা ক্যাডার সৃষ্টি করা হলেও বিশেষায়িত পেশা হিসেবে সাধারণ শিক্ষা ক্যাডারকে গড়ে তোলা হয়নি। উপরন্তু এ পেশাকে গ্রাস করছে অনভিজ্ঞ অপেশাদাররা। অন্যান্য ক্যাডারে চাকরির ৫ বছর পূর্তিতে ৯ম গ্রেড থেকে ৬ষ্ঠ গ্রেডে পদোন্নতি দেওয়া হলেও শিক্ষা ক্যাডারে তা দেওয়া হচ্ছে না। অনেকেই একই পদে ৮ থেকে ১৩ বছর ধরে কর্মরত। পদোন্নতি না হওয়ায় অনেককে সামাজিকভাবে অমর্যাদাকর অবস্থায় পড়তে হচ্ছে। তাই পদ সৃজন না হলে সুপার নিউমারির পদে পদোন্নতি দিয়ে ক্যাডার বৈষম্য নিরসণের দাবি জানাই।
সমিতির সধারণ সম্পাদক বেদানন্দ হাওলাদার বলেন, আগামী ২ অক্টোবর সারা দেশের সঙ্গে একযোগে কর্মবিরতি পালনসহ শিক্ষা ক্যাডারের ন্যায্য দাবি পূরণের দৃশ্যমান অগ্রগতি না হলে আগামী ১০ থেকে ১২ অক্টোবর টানা তিন দিন কর্মবিরতি পালন করা হবে।
এ সময় আরও বক্তব্য রাখেন সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ রীনা রানী বৈদ্য, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি (ফরিদপুর অঞ্চল) সাংগঠনিক সম্পাদক কামাল হোসেন, মাদারীপুর সরকারি কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম, বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কলেজ শাখার সধারণ সম্পাদক বেদানন্দ হাওলাদার। এছাড়া মাদারীপুর সরকারি কলেজ, সরকারি সুফিয়া মহিলা কলেজ ও বরহামগঞ্জ সরকারি কলেজের শতাধিক বিসিএস ক্যাডার শিক্ষক উপস্থিত ছিলেন।