মাদারীপুরে পূর্ব বাংলার সর্বহারা পার্টি আবারো সক্রিয় হয়ে উঠছে

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুরে দেড় দশক পরে আবারো সশস্ত্র সংগঠন পূর্ব বাংলা সর্বহারা পার্টি সক্রিয় হয়ে উঠেছে। সম্প্রতি জেলার বিভিন্ন গ্রামের হাটে বাজারে তাদের লাল পতাকা উত্তোলন ও লিফলেট টানিয়ে নিজেদের অস্বিত্ব মানুষের মাঝে জানান দিচ্ছে। এতে জনমনে উদ্বেগের সৃষ্টি হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মাদারীপুর সদর উপজেলার দুধখালী ইউনিয়নের হাউসদী বাজারে ১৫ ডিসেম্বর সকালে মা টেলিকম দোকানের সামনে স্থানীয় লোকজন পূর্ব বাংলা সর্বহারা পার্টির লেখা ও হাতুড়ি ও কাস্তে প্রতীক আঁকা লাল রংয়ের একটি পতাকা উত্তোলন করা দেখতে পায়। এসময় বাজারের বেশ কয়েকটি স্থানে কম্পিউটারে টাইপ করা ‘ভারতের পা’ চাটা ও সা¤্রাজ্যবাদের দালাল হাসিনা-আওয়ামী ফ্যাসিবাদের নির্বাচনী প্রহসন বর্জন করুন’ শিরোনামের একটি লিফলেট সাঁটানো দেখা যায়। দীর্ঘ কয়েক বছর পরে স্থানীয়রা সশস্ত্র সংগঠন পূর্ব বাংলা সর্বহারা পার্টির এই তৎপরতা দেখে আতঙ্কিত হয়ে পড়েছে।
পূর্ব বাংলার সর্বহারা পার্টির লিফলেট থেকে জানা গেছে, ‘৭ জানুয়ারি ফ্যাসিবাদী হাসিনা-মার্কা নির্বাচনে জনগণের ভোট দেয়া না দেয়া সমান কথা। এতে জনগণের মতামতের কোন মূল্য নেই, স্বার্থও নেই। বরং তারা নতুন করে ক্ষমতায় এলে জনগণের উপর আরো বর্ধিত রুপে ফ্যাসিবাদী দুঃশাসন জেঁকে বসবে। দ্রব্যমূল্যের চাপে জনজীবন হবে আরো দুর্বিসহ। বিদেশী শয়তানরা, বিশেষত ভারত এদেশে তাদের থাবা আরো জোড়ালো ভাবে বসিয়ে দেবে-বলে লিফলেটে উল্লেখ করা হয়।
লিফলেটে আরো বলা হয়েছে, ‘দক্ষিণাঞ্চলের মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, গোপালগঞ্জ ও বরিশালকে হাসিনা-আওয়ামীলীগ তাদের পৈত্রিক সম্পত্তি মনে করে।
লিফলেটে সরকার প্রধানসহ মাদারীপুর, শিবচর, বরিশাল, গোপালগঞ্জের আওয়ামী লীগ নের্তৃবৃন্দদের নিয়ে তীর্যক সমালোচনা করা হয়। লিফলেটে কৃষক-শ্রমিক-দরিদ্র-মধ্যবিত্তের বিপ্লবী রাষ্ট্র-ক্ষমতা প্রতিষ্ঠার জন্য মাওবাদী গণযুদ্ধ গড়ে তোলার আহবান জানানো হয়।

প্রায় দেড় দশক পড়ে জেলার বিভিন্ন গ্রামে গঞ্জে পূর্ব বাংলা সর্বহারা পার্টির এসব কর্মকান্ড নতুন করে দেখে মানুষের মনে আতঙ্ক দেখা যাচ্ছে।
এই বিষয়ে মাদারীপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সালাউদ্দিন আহমেদ বলেন, ‘পূর্ব বাংলা সর্বহারা পার্টির সদস্যদের অপতৎপরতা বন্ধে পুলিশ প্রশাসন আমরা কাজ করছি। কারা এই ঘটনার সাথে জড়িত তাদেরকে খুঁজে বের করে আইনের আওতায় আনার চেষ্টা চলছে।’