মাদারীপুরে অনুমতি না নিয়েই সৌদি আরব থাকেন ইউপি সদস্য, ব্যহত হচ্ছে সেবা

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুর ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ড সদস্য জিয়া চৌকিদার নির্বাচনের পর থেকেই চলে যান সৌদি আরব। তবে মাঝে মধ্যে দেশে আসেন। অনুমতি ছাড়াই দিনের পর দিন বিদেশ গেলেও কর্তৃপক্ষ কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করেননি। এতে ক্ষোভ বিরাজ করছে স্থানীয়দের মাঝে। তবে তিনি ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন খানের যোগসাজশে নিয়মিত বেতন-ভাতা উত্তোলন করে যাচ্ছেন। ইউপি সদস্যের সন্ধানে তার বাড়ি গেলেও তার স্বজন বা তাকে এলাকায় পাওয়া যায়নি।
অনুসন্ধানে জানা গেছে, মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুর ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ড সদস্য জিয়া চৌকিদার। নির্বাচনের আগে থেকেই ছিলেন সৌদি আরব প্রবাসী। নির্বাচিত হওয়ার পর আবারও চলে যান সৌদি আরব। মাঝে মধ্যে দেশে আসেন। তবে বিষয়টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব জানলেও তারা গোপন রাখেন। সরেজমিন এলাকায় গিয়ে বিভিন্ন মানুষের সাথে আলাপ করে এমন তথ্য পাওয়া গেছে।
এব্যাপারে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন খান বলেন, জিয়া মেম্বার বর্তমানে বিদেশ আছে। ইউপি সদস্য স্থানীয় সরকার শাখা থেকে বিদেশ যাওয়ার অনুমতি নিয়েছেন কিনা এমন প্রশ্নের জাবাবে তিনি বলেন, ভুলে দরখাস্ত সচিবের কাছে রেখে গেছে। ডিডিএলজির কাছ থেকে অনুমতি নেয়া হয়নি।
স্থানীয়রা অভিযোগ করে জানান, ইউনিয়ন পরিষদ হতে ওয়ার্ডে বরাদ্দকৃত সরকারি সকল সুযোগ-সুবিধা যেমন ভিজিএফ, ভিজিডি, বয়স্কভাতা, বিধবা ভাতাসহ উন্নয়নমূলক সকল সুবিধা পেতে তাদের বিড়ম্বনা পোহাতে হয়।
ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ এ উল্লেখ আছে কোনো ইউপি সদস্য পরপর ৩টি কার্যকরী মিটিংয়ে অনুপস্থিত থাকলেই তার সদস্য পদ বাতিল হবে এবং সুনির্দিষ্ট কারণে ১ বছরে ছুটি নিতে পারবেন সর্বোচ্চ ৩ মাস। বিদেশ গমন করতে হলে কর্তৃপক্ষো অনুমতি নিয়ে যেতে হবে। এসব নিয়ম কানুনের তোয়াক্কা না করে দীর্ঘ সময় প্রবাস যাপন করছেন এই ইউপি সদস্য। এলাকাবাসী জানান- মেম্বার না থাকায় কোনো প্রকার সুযোগ-সুবিধা পাচ্ছেন না তারা।
উপজেলা নির্বাহী অফিসার মো. মাইনুদ্দিন বলেন,‘ কোনো ইউপি সদস্য অনুমতি ছাড়া দেশত্যাগ করতে পারবে না, যদি বিদেশ গিয়ে থাকে তাহলে সে আইন বহির্ভূত কাজ করেছে। বিষয়টি তদন্ত করে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।’
স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক নজরুল হোসেন বলেন, ‘ওয়ার্ড মেম্বার যেহেতু সম্মানীভূক্ত এবং শপথধারী, সুতরাং সরকারের অনুমতি ছাড়া বিদেশে যেতে এবং অবস্থান করতে পারবে না। মেম্বারের কর্তব্য যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে বিদেশে যাওয়া, ব্যাতিরেকে তা শাস্তিযোগ্য অপরাধ।’