পদ্মা সেতুর সড়কপথে ল্যাম্পপোস্ট স্থাপন শুরু

পদ্মা সেতুর সড়কপথে ল্যাম্পপোস্ট স্থাপনের কাজ শুরু হয়েছে। প্রথম দিন টার্গেট অনুযায়ী ৮টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মাসেতুর ভায়াডাক্টের দক্ষিণমুখী এস-৮ নম্বর পিলার থেকে এস-১ নম্বর পর্যন্ত এসব ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়েছে।

জানা যায়, চীনের তৈরি ল্যাম্পপোস্টগুলো ধাপে ধাপে বাংলাদেশে আসছে। পর্যায়ক্রমে ধারাবাহিকভাবে বাকিগুলোও স্থাপন করা হবে। ক্রেনের সহায়তায় ল্যাম্পপোস্টগুলোকে একটি নির্দিষ্ট উচ্চতায় তোলার পর সেতুতে ভায়াডাক্টের নির্ধারিত স্থানে যুক্ত করা হয়। পরীক্ষা নিরীক্ষায় যেসব ল্যাম্পপোস্ট স্থাপনের জন্য উপযোগী হয় সেসব স্থাপন করা হয়। কোন রকম যান্ত্রিক ত্রুটি ছাড়াই সফলভাবে স্থাপন করেন দেশি বিদেশি প্রকৌশলীরা। তবে ল্যাম্পপোস্টগুলোতে বাতি লাগানোর কাজ শুরু হয়নি। বৈদ্যুতিক সংযোগ আসলে ল্যাম্পপোস্টগুলোকে বৈদ্যুতিক তার দিয়ে যুক্ত করা হবে। এরপর বাতি লাগানো হবে।

প্রকৌশলী সূত্রে জানা যায়, মূল সেতুতে ৩২৮টি এবং দুই প্রান্তের ভায়াডাক্টে ৮৭টি ল্যাম্পপোস্ট স্থাপন হবে। ল্যাম্পপোস্টগুলোর দৈর্ঘ্য ১১.২ মিটার। একটি ল্যাম্পপোস্ট থেকে আরেকটি ল্যাম্পপোস্টের দৈর্ঘ্য ৩৭.৫ মিটার। পুরো সেতুতে ৪১৫টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হবে। প্রতিটি ল্যাম্পপোস্টে বসানো হবে ১৭৫ ওয়াটের এলইডি বাল্ব।