পদ্মা সেতু:গ্যাসলাইন বসানোর কাজ শেষ, পেছাতে পারে রেল চলাচল

কালের কণ্ঠ:

পদ্মা সেতুর রেলপথের অংশ দিয়ে গ্যাস সরবরাহের পাইপলাইন স্থাপনের কাজ শেষ হয়েছে। আগামী সপ্তাহে পানি দিয়ে এই লাইন পরীক্ষা করে দেখা হবে। সফল হলে আগামী মাসে গ্যাস ব্যবহার করে পরীক্ষা হবে আরেক দফা। এরপর সার্বিক কাজ শেষে রেলপথ মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করা হলে শুরু হবে রেললাইন স্থাপনের কাজ।

কিন্তু চলতি বছরের ডিসেম্বরে সেতুতে ট্রেন চালানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ট্রেন চালানোর জন্য সেতুর নিচতলায় রেললাইন বসাতে সময় লাগবে অন্তত ছয় মাস। সে ক্ষেত্রে ডিসেম্বরে ট্রেন চালু করা নিয়ে কিছুটা অনিশ্চয়তা তৈরি হয়েছে। কারণ এখনো সেতুর রেলপথ হস্তান্তরের তারিখ চূড়ান্ত করা সম্ভব হয়নি।

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের গতকাল মঙ্গলবার কালের কণ্ঠকে বলেন, গত মাসের শেষের দিকে সেতুতে গ্যাসলাইন স্থাপনের কাজ শেষ হয়েছে। আগামী ১৬ মার্চ থেকে লাইন পরীক্ষার কাজ শুরুর পরিকল্পনা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সব কিছু ঠিক থাকলে আগামী জুনে চালু হতে যাচ্ছে পদ্মা সেতু। এ সময় থেকে সেতুর সড়কপথে যান চলাচল শুরু হবে। গ্যাসলাইন বসানোর কাজ শেষ হওয়ার পর পদ্মা সেতুর রেলের অংশটুকু রেলপথ মন্ত্রণালয়কে হস্তান্তর করার কথা সেতু কর্তৃপক্ষের। যদি আগামী জুনের মধ্যেও সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু করা যায়, তাহলে চলতি বছরের ডিসেম্বরে সেতুতে ট্রেন চালানোর সুযোগ রয়েছে।

তবে পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ‘গ্যাসলাইন বসানোর পর পরীক্ষা করার জন্য অনেক কাজ থাকে। সেগুলো শেষ করতে হবে। আগামী জুলাইয়ের আগে সেতুর এই অংশ রেলপথ মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করা হবে না। এমনকি এতে আরো সময় লাগতে পারে। ’

সেতুসংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সেতুর রেল সংযোগ প্রকল্পের কাজ তিন ভাগে করা হচ্ছে। গত ১ ফেব্রুয়ারি পর্যন্ত পুরো রেলপথের সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৫২ শতাংশ। এর মধ্যে ঢাকা-মাওয়া অংশের অগ্রগতি ৪৯ শতাংশ, ভাঙ্গা-যশোর অংশের অগ্রগতি ৪৪ শতাংশ এবং অগ্রাধিকার ভিত্তিতে চলমান মাওয়া-ভাঙ্গা অংশের কাজের অগ্রগতি ৭৬ শতাংশ।

প্রকল্প সূত্রে জানা যায়, চলতি বছরের ডিসেম্বরে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত রেলপথ চালু করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। তবে মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত অংশকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। যেন চলতি বছর অন্তত পদ্মা সেতুতে ট্রেন চালানো যায়।

কিন্তু সঠিক সময়ে রেলপথ মন্ত্রণালয় সেতুর রেলপথ অংশ বুঝে না পাওয়ার আশঙ্কা থেকে চলতি বছর পদ্মা সেতুতে ট্রেন চালানো নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক মো. আফজাল হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘আগামী মাসে সেতুর রেলপথ হস্তান্তরের বিষয়ে সেতু কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসব। আমরা চাই দ্রুত সেতু বুঝে পেয়ে রেললাইন বসানোর কাজ শুরু করতে। ’

সেতুকে কেন্দ্র করে সাত ভাগে ৬.৭০ কিলোমিটার গ্যাসলাইনের পাইপ বসছে। গ্যাসলাইনের সংযোগগুলোতে এখন চলছে রং করার কাজ।