৪২ ঘন্টা পর শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে সীমিত আকারে ফেরি চলাচল শুরু

শিব শংকর রবিদাস ও কমল রায় :
তীব্র স্রোতে ৪২ ঘন্টা বন্ধ থাকার পর শিমুলীয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ৬ টি ফেরি চলাচল শুরু হয়েছে। ফেরিগুলো ধারন ক্ষমতার অনেক কম যানবাহন নিয়ে প্রায় ৫ কিলোমিটার ভাটি ঘুরে বিকল্প চ্যানেল দিয়ে পারাপার হচ্ছে। এতে পারাপারে দ্বিগুনেরও বেশি সময় লাগছে। ফেরি চলাচল অচলাবস্থার কারনে উভয় ঘাটে সহস্রাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় আটকে পড়ে যাত্রী ও পরিবহন শ্রমিকরা চরম ভোগান্তি পোহাচ্ছেন।
বিআইডব্লিউটিসি সূত্রে জানা যায়, গত কয়েকদিন ধরে পদ্মায় অস্বাভাবিক হারে পানি বৃদ্ধি পাচ্ছে। পানি বৃদ্ধির সাথে সাথে স্রোতের গতিবেগ তীব্র আকার ধারন করায় গত শুক্রবার সকালে একটি রো রো ও একটি কেটাইপ ফেরিসহ ২ টি ফেরি শিমুলীয়া ঘাট থেকে যাত্রী ও যানবাহন নিয়ে কাঁঠালবাড়ি ঘাটে আসার পথে স্রোতের তোড়ে ভেসে রোরো ফেরিটি প্রায় ১৭ কিলোমিটার ও কেটাইপ ফেরিটি প্রায় ৩ কিলোমিটার দূরে চলে যায়। শক্তিশালী আইটি জাহাজ দিয়ে ওইদিন বিকেল ৪ টার সময় কেটাইপ ফেরি ও শনিবার বিকেল ৪ টার দিক রোরো ফেরিটি উদ্ধার করা হয়। তবে তীব্র স্রোতে চলাচল করতে না পারায় শুক্রবার বেলা ১১ টা থেকে এ নৌরুটে ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। দীর্ঘ প্রায় ৪২ ঘন্টা পর রবিবার ভোর ৫ টা থেকে রোরো ফেরি শাহ পরান, বীরশ্রেস্ট জাহাঙ্গীর, মাঝারী ফেরি কুমিল্লা, কেটাইপ ফেরি ক্যামেলিয়া, কলমিলতা, কাকলীসহ ৬ টি ফেরি চলাচল শুরু হয়েছে। ফেরিগুলো ধারন ক্ষমতার অনেক কম যানবাহন নিয়ে সতর্কতার সাথে চলাচল করছে। তীব্র স্রোতে প্রায় ৫ কিলোমিটার ভাটি ঘুরে বিকল্প চ্যানেল দিয়ে পারাপারে ফেরিগুলোকে দ্বিগুনেরও বেশি সময় ও জ্বালানী ব্যয় করতে হচ্ছে। ফেরি চলাচল অচলাবস্থার কারনে উভয় ঘাটে পারাপারের অপেক্ষায় সহস্রাধিক যানবাহন আটকে পড়ে যাত্রী ও পরিবহন শ্রমিকরা ভোগান্তি পোহাচ্ছেন।
বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ি ঘাট ম্যানেজার আব্দুল আলীম বলেন, রবিবার ভোর ৫ টা থেকে ৬ টি ফেরি চলাচল শুরু হয়েছে। নদীতে তীব্র স্রোত অব্যাহত রয়েছে। বিকল্প চ্যানেল দিয়ে ঘুরে ফেরিগুলো পারাপারে দ্বিগুনের বেশি সময় ও জ্বালানী ব্যয় হচ্ছে। আমরা গরুবাহী ট্রাক, যাত্রীবাহী যানবাহন, এ্যাম্বুলেন্স ও কাঁচামালবাহী ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করছি।