৩য় ধাপের ইউপি ভোটে ৩৮২ বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ

আসন্ন তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৩৮২ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য আইন মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

ইসির আইন শাখার উপ-সচিব আফরোজা শিউলি সম্প্রতি নির্দেশনাটি আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিবের কাছে পাঠিয়েছেন।

তৃতীয় ধাপে ১০০৬টি ইউপিতে আগামী ২৮ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে বিচারিক ম্যাজিস্ট্রেটরা ভোটের আগে-পরে মোট পাঁচদিন অর্থাৎ ২৬ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

আইন মন্ত্রণালয়কে পাঠানো ইসির নির্দেশনায় ৩৮২ জন জুডিসিয়াল সার্ভিসের কর্মকর্তাকে মনোনয়ন দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে। এক্ষেত্রে উপজেলা ভেদে কোথাও তিন আবার কোথাও দুই ইউপির জন্য একজন করে বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। অতি গুরুত্বপূর্ণ কোনো কোনো ইউপি প্রতি একজন করে বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

বিচারিক ম্যাজিস্ট্রেটরা ভোটের ফোজদারি অপরাধসহ বিভিন্ন অপরাধের সংক্ষিপ্ত বিচারকাজ পরিচালনা করে থাকেন।

আফরোজা শিউলি জানিয়েছেন- স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ ও পৌরসভা) নির্বাচন বিধিমালার অধীন নির্বাচনী অপরাধসমূহ ‘দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮ (অ্যাক্ট নম্বর পাঁচ)’ এর ১৯০ ধারার অধীনে আমলে নেওয়া ও তা সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচারের জন্য দায়িত্ব পালন করবেন তারা।

ইসির নির্বাচন পরিচালনা শাখা জানিয়েছে- তৃতীয় ধাপের ভোটে ২০টি রাজনৈতিক দল চেয়ারম্যান পদে প্রার্থী দিয়েছে। স্বতন্ত্রসহ চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন মোট ৫ হাজার ২২২ জন প্রার্থী। প্রার্থিতা প্রত্যাহার শেষে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন ৪ হাজার ৪০৯ জন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ১০০ জন।

সংরক্ষিত মহিলা সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ১১ হাজার ৬০৯ জন। প্রার্থিতা প্রত্যাহার শেষে মোট প্রতিদ্বন্দ্বী রয়েছেন ১১ হাজার ১০৫ জন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ১৩২ জন।

এছাড়া সাধারণ সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৩৭ হাজার ৬৯জন। প্রার্থিতা প্রত্যাহার শেষে মোট প্রতিদ্বন্দ্বী রয়েছেন ৩৪ হাজার ৬৩২ জন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৩৩৭ জন।

ইতোমধ্যে প্রথম ধাপে ৩৬৯ ইউপিতে ও ৮৪৩ ইউপিতে দ্বিতীয় ধাপের ভোট শেষ হয়েছে। ২৮ নভেম্বর তৃতীয় ধাপে ১ হাজার ৬টি ইউপির ভোট হবে। আর ২৩ ডিসেম্বর ভোট হবে ৮৪০টি ইউপিতে।