সালতামামি ২০২২ শিবচর :প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির আগমন,পদ্মা সেতুর আলোয় ঝলমলে লিটন চৌধুরীর উন্নয়নযজ্ঞ

বিশেষ রিপোর্ট:
পদ্মা সেতু উদ্বোধনের পর শিবচর উপজেলায় বারবারের সংসদ সদস্য আওয়ামীলীগ সংসদীয় পার্টির সাধারন সম্পাদক চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর উন্নয়নযাত্রা আরো বেগবান হয়েছে । পদ্মা সেতুর উদ্বোধনের দিন শিবচরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ঐতিহাসিক জনসভার জনসমুদ্র আবারো চীফ হুইপের নেতৃত্বের দৃড়তার প্রকাশ পেয়েছে। দত্তপাড়ায় চীফ হুইপের বাড়িতে রাষ্ট্রপতি মোঃআবদুল হামিদের পারিবারিক সফর উৎফুল্ল করে সারা উপজেলার মানুষকে। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরীর (দাদা ভাই) স্বাধীনতা পুরস্কার অর্জন ছিল স্বাধীনতা দিবসের আগ মুহুর্তে। শিবচরের উন্নয়নে যোগ হয়েছে নতুন নতুন প্রকল্প। জুডিশিয়াল একাডেমি, শেখ হাসিনা তাতপল্লী , শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফন্টটিয়ার টেকনোলজি নির্মানে গতি বেড়েছে । শেখ হাসিনা স্পোর্টস সিটি কাম অলিম্পিক ভিলেজের সম্ভাব্য জায়গা পরিদর্শনসহ সাইন্স সিটি,নভোথিয়েটার,ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার নির্মান প্রক্রীয়াধীন রয়েছে। এ বছর স্বাস্থ্য খাতে যোগ হয়েছে ট্রমা সেন্টার, ডায়াবেটিক সমিতি,ইনষ্টিটিউট অব হেলথ এন্ড টেকনোলজি, নার্সিং ইনষ্টিটিউট,ইউনিয়ন পর্যায়ে মা ও শিশু কল্যান কেন্দ্রসহ বিভিন্ন প্রকল্প।

২৯ জানুয়ারী : শিবচরের এক্সপ্রেস হাইওয়েতে বাস-ট্রাক সংঘর্ষে হতাহতদের উদ্ধারের সময় বাস চাপায় স্থানীয় ৪ উদ্ধারকারীসহ ৫ জন নিহত হয়।
৮ ফেব্রুয়ারি: শিবচরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফন্টটিয়ার টেকনোলজি অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।
১৭ ফেব্রুয়ারি ঃ ঢাকায় জাতীয় সংসদ ভবনের এলডি হলে শিবচরের উপজেলা, ইউনিয়ন পর্যায়ের আওয়ামীলীগ নেতৃবৃন্দ ও নব নির্বাচিত ও পরাজিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রার্থীদের নিয়ে সভা করে পদ্মা সেতুর চ্যালেঞ্জ মোকাবেলায় ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।
২৮ ফেব্রুয়ারী : শিবচরের উত্তর বহেরাতলার যাদুয়ারচরে ট্রাকের ধাক্কায় মা জিয়াসমিন আক্তার ও মেয়ে মাহফুজার মর্মান্তিক মৃত্যু হয়।
৪ মার্চ : বরিশালে এক অনুষ্ঠানে আইনমন্ত্রী মো: আনিসুল হক শিবচরে বাংলাদেশ জুডিশিয়াল একাডেমি গড়ে তোলা হবে বলে আবারো জানান।
২৪ মার্চ : জাতীয় পর্যায়ে গৌরবউজ্জল ও কৃতিত্বপূর্ন অবদানের স্বীকৃতি স্বরুপ মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরীসহ (দাদা ভাই) ৯ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে ২০২২ সালের স্বাধীনতা পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
২৪ মার্চ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আয়োজিত অনুষ্ঠানে মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরীর পক্ষে তার বড় ছেলে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর হাতেসহ স্বাধীনতার পুরস্কার প্রাপ্ত ব্যক্তি ও তাদের প্রতিনিধিদের হাতে পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৩০ মার্চ : শাহবাগ গনগ্রন্থাগারে “জয়বাংলা আর্ট ক্যাম্প” এবং “পিতার ভাবনায় সোনার বাংলা” চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী।
১ এপ্রিল : শিবচরে ডায়াবেটিক সমিতি উদ্বোধন করেন চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী।
১৩ এপ্রিল : র‌্যাব পরিচয়ে শিবচরের সন্নাসীরচরে গণ উন্নয়ন সমবায় সমিতি নামক একটি এনজিওর দুই কর্মীকে তুলে নিয়ে ২০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনা ঘটে।
২২ এপ্রিল : মোবাইল এ্যাপ ক্রিকেট বস-এ আইপিএল জুয়া খেলার অপরাধে শিবচরে ২১ জুয়াড়ীকে আটক করে পুলিশ।
৫ মে : শিবচরে সার্বজনীন শ্রী শ্রী রাধা গোবিন্দ জিউর মন্দিরের নব নির্মিত নাট মন্দির উদ্বোধন করেন চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী।
১৪ মে : বাংলাদেশ উন্নয়ন গবেষনা প্রতিষ্ঠানের (বিআইডিএস) এক গবেষনায় দারিদ্রের হার সবচেয়ে কমের সেরা তিন-এ মাদারীপুর জেলাকে উল্লেখ করেন।
২৮ মে : পদ্মা সেতুসহ বিভিন্ন প্রকল্প থেকে সরকারের শত শত কোটি টাকা রক্ষা পাওয়ায় জেলা প্রশাসনের প্রতি চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী কৃতজ্ঞতা জানিয়ে পত্র প্রদান করেন।
৩১ মে : প্রবাসী ব্যাংক শিবচর শাখার উদ্বোধন করেন বৈদেশিক কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।
২ জুন : পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে প্রধানমন্ত্রীর জনসভাস্থল শিবচরের বাংলাবাজার পরিদর্শন করেন কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রতিনিধি দল।
৮ জুন : পদ্মা সেতু নির্মান করায় জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ প্রস্তাব আনেন চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী।
১১ জুন : পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে প্রধানমন্ত্রীর জনসভা সফল করার লক্ষ্যে শিবচর উপজেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়।
১২ জুন : পদ্মা সেতু উদ্বোধন ও জনসভা সফল করতে শিবচরের বাংলাবাজার ঘাট পরিদর্শন করেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, চীফ হুইপ নূর-ই আলম চৌধুরীসহ মন্ত্রী পরিষদের একাধিক সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নের্তৃবৃন্দ।
২৫ জুন : বহুল প্রত্যাশিত পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লঞ্চ, ট্রলার, বাসের পাশাপাশি পায়ে হেঁটেও অসংখ্য মানুষ আসেন জনসভায়।
পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠান শেষে মাদারীপুরের শিবচরে ইলিয়াস আহমেদ চৌধুরী বাংলাবাজার ফেরিঘাট এলাকায় আওয়ামী লীগের জনসভায় দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথির বক্তব্য দেন। জনসভায় যোগ দেয় লাখো মানুষ। এসময় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী বক্তব্য রাখেন।

পদ্মা সেতু নির্মিত হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, পদ্মা সেতু নিয়ে যে ষড়যন্ত্র হয়েছে, এর জবাব দেওয়ার পাশাপাশি দক্ষিণাঞ্চলের মানুষের দীর্ঘদিনের সমস্যার সমাধান হয়েছে।
এই জনসভার আগে সেতুর মাওয়া প্রান্তে নামফলক উন্মোচন ও সুধী সমাবেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। এরপর প্রথম সেতু পার হওয়া গাড়ির টোল দেন তিনি। পরে প্রধানমন্ত্রী গাড়িতে করে সেতু পার হয়ে জাজিরা প্রান্তে পৌঁছে সেতুর নামফলক উন্মোচনের পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর (প্রধানমন্ত্রী) ম্যুরাল উদ্বোধন করেন। পরে দুপুর ১২টা ৫০ মিনিটে প্রধানমন্ত্রী বাংলাবাজারে জনসভা মঞ্চে ওঠেন।
প্রধানমন্ত্রী জনসভা মঞ্চে উঠলে করতালি ও শ্লোগানে তাঁকে স্বাগত জানায় লাখো জনতা। তিনি হাত নেড়ে অভ্যর্থনার জবাব দেন। জনসভায় ভাষণে প্রধানমন্ত্রী বলেন, ‘আজকে আমরা সেই পদ্মা সেতু নির্মাণ করেছি। আর আপনাদের কষ্ট করতে হবে না। বর্ষাকালে খরস্রোতা পদ্মা নদী পার হতে গিয়ে আর কাউকে সন্তান হারাতে হবে না, মা-বাবাকে হারাতে হবে না, ভাই-বোনকে হারাতে হবে না। পদ্মা সেতুতে আপনারা নির্দ্বিধায় চলতে পারবেন। আর যারা বাধা দিয়েছে, তাদের উপযুক্ত জবাব দিয়েছি। পদ্মা সেতুর মাধ্যমে জবাব দিয়েছি যে বাংলাদেশ পারে। ’
২৬ জুন : পদ্মা সেতু চালুর ৮ ঘন্টায় আয় ৪২ লাখ ১৯ হাজার টাকা ।
২৭ জুন : পদ্মা সেতু নিয়ে প্রেস ব্রিফিং করেন পদ্মা সেতুর ইঞ্জিনিয়ার সাপোর্ট এন্ড সেফটি টিমের সমন্বয়ক লে: কর্নেল ফাহিম আহমেদ। প্রেস ব্রিফিং করে পদ্মা সেতুর উপর মোটরসাইকেল চালানো, পায়ে হাঁটা, ছবি তোলা ও ভিডিও করা নিষেধ করা হয়।
৩০ জুন : জাতীয় সংসদে বক্তব্য রাখেন চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।
১ জুলাই : বর্নিল আয়োজনে শিবচরে পদ্মা সেতুর জনসভা মঞ্চে ৬ দিনের সাংস্কৃতিক উৎসব সম্পন্ন হয়।
২ জুলাই : শিবচরে বঙ্গবন্ধু নভোথিয়েটার ও ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট নির্মানের জন্য জায়গা পরিদর্শন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, চীফ হুইপ নূর-ই আলম চৌধুরীসহ মন্ত্রনালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা।
৪ জুলাই : পদ্মা সেতু হয়ে মাত্র সাড়ে ৩ ঘন্টায় টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধীতে পৌছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় পথিমধ্যে শিবচরে হাজার হাজার নেতাকর্মী প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।
১১ জুলাই : “এ্যামাজন ক্রাউন ইম্পেরিয়াল” নামক একটি অনলাইন সাইটে এ্যাপসের মাধ্যমে টাকা বিনিয়োগ করে একই দিনের মধ্যে দ্বিগুন টাকা আয়ের প্রলোভন দিয়ে অর্থ লোপাটের অভিযোগে স্বামী ও স্ত্রীকে আটক করে পুলিশ।
২৩ জুলাই : শিবচরের উৎরাইল হাটের একটি গোডাউন থেকে বিপুল পরিমান চোরাই মালামাল উদ্ধার করে পুলিশ।
২৮ জুলাই : শিবচর ও জাজিরায় নির্মানাধীন শেখ হাসিনা তাঁত পল্লী নির্মান কাজ পরিদর্শন করেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, চীফ হুইপ নূর-ই আলম চৌধুরীসহ উর্ধ্বতন কর্মকর্তারা।
৩১ জুলাই : শিবচরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন।
১৯ আগষ্ট : শিবচরে শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি ও প্রতিষ্ঠান প্রধানদের সাথে মতবিনিময় করেন চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।
২০ আগষ্ঠ : পদ্মা সেতু রেলওয়ে লাইন স্থাপনের কাজ উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী ও চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী।
১০ সেপ্টেম্বর : আবারও জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি মুনির চৌধুরী।
১২ সেপ্টেম্বর : জেলা পরিষদ নির্বাচন উপলক্ষে শিবচরে উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত।
১৬ সেপ্টেম্বর : শিবচরে কৃষি, মৎস ও প্রানী সম্পদ সংক্রান্ত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী।
১৯ সেপ্টেম্বর : শিবচরে স্ত্রী হত্যার দায়ে স্বামীকে যাবজ্জীবন কারাদন্ডের সাজা দেয় মাদারীপুর আদালত।
২৩ সেপ্টেম্বর : শিবচর থেকে লুট হওয়া ৩০ লক্ষাধিক টাকার মালামাল গোপালগঞ্জ থেকে উদ্ধার করে পুলিশ।
২৭ সেপ্টেম্বর : শিবচরের সন্নাসীরচর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি কহিনুর মাস্টারের বাড়িতে দূধর্ষ ডাকাতি সংঘঠিত হয়।
২৮ সেপ্টেম্বর : শিবচর সরকারী বরহামগঞ্জ কলেজ ছাত্র ছাত্রী সংসদের নাহিদ-তানজিল-রুমা পরিষদের অভিষেক ও বরহামগঞ্জ কলেজ শাখা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়।
২৮ সেপ্টেম্বর : মাদারীপুর জেলা পর্যায়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন কুতুবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের খেলোয়াড়দের সংবর্ধনা দিয়ে তাদের নিয়ে দুপুরের খাবার খান চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী।
১ অক্টোবর : গাজীপুরের কালিগঞ্জে উপজেলা আওয়ামী লীগ কর্তৃক আয়োজিত শহীদ ময়েজউদ্দিনের ৩৮ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে স্বরন সভায় যোগ দেন চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী।
৫ অক্টোবর : শারদীয় দূর্গা উৎসবে শিবচরে ৪ টি দূর্গা মন্দিরে হিন্দু ধর্মালম্বীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।
৭ অক্টোবর : রাষ্টপতি মো: আবদুল হামিদ স্বপরিবারে শিবচরের দত্তপাড়ায় চীফ হুইপ নূর-ই আলম চৌধুরীর বাড়িসহ কয়েকটি স্থান সফর করেন।
৭ অক্টোবর শুক্রবার রাতে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ স্বপরিবারে শিবচরের দত্তপাড়ায় চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর বাড়িসহ কয়েকটি স্থান সফর করেছেন। এসময় রাষ্ট্রপতি ও পরিবারের সদস্যরা বঙ্গবন্ধুর ভাগ্নে, চীফ হুইপ নুর-ই-আলম চৌধুরী ও সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সনের পিতা মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক স্বাধীনতা পদকপ্রাপ্ত মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরীর (দাদা ভাই) কবর জিয়ারত করেন। এরপর চীফ হুইপের বাড়িতে রাষ্ট্রপতি ও পরিবারের সদস্যদের অভ্যর্থনা জানান পরিবারের সদস্যরা। রাত ১০ টার দিক রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ইলিয়াস আহমেদ চৌধুরী ডিগ্রি কলেজ ও কলেজের সামনের দৃষ্টিনন্দন মসজিদ পরিদর্শন করেন।রাত ৮ টা থেকে প্রায় আড়াই ঘন্টা অবস্থান করে রাত প্রায় সাড়ে ১০ টার দিক রাষ্ট্রপতি সড়কপথে পদ্মা সেতু হয়ে ঢাকা রওনা দেন।
১১ অক্টোবর : শিবচরের পদ্মার চরাঞ্চলে দুটি ইলিশ বিক্রির আস্তানা ধ্বংশ করেন প্রশাসন।
১৯ অক্টোবর : ৩০ পদের ভেজাল শিশু খাদ্য তৈরির অপরাধে শিবচরের পপুলার ওয়ার্ল্ড ফুড এন্ড বেভারেজ বন্ধ করে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর।
২২ অক্টোবর : শিবচরের আড়িয়াল খা নদে নৌকা বাইচে সোনার নৌকা পুরস্কার দেয়া হয়।
২৫ অক্টোবর : ঘুর্নিঝড় সিত্রাংয়ের তান্ডবে শিবচরের পদ্মায় বিপুল পরিমান সার ও সিমেন্টসহ ১৩ টি বাল্কহেড ডুবির ঘটনা ঘটে।
২৯ অক্টোবর : মাদারীপুর পুলিশ লাইন্সে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী।
১ নভেম্বর : পদ্মা সেতুর রেললিংক প্রকল্পের ভাঙ্গা হতে পদ্মা সেতুর জাজিরা পর্যন্ত ৩২ কিলোমিটার রেল লাইনে পরীক্ষামূলকভাবে রেল চালানো সফল হয়।
৮ নভেম্বর : শিবচরের সন্নাসীরচরে ইলিয়াস আহমেদ চৌধুরী ট্রমা সেন্টার, শেখ হাসিনা ইনস্টিটিউট অব হেলথ এন্ড টেকনোলজি উদ্বোধন ও ইলিয়াস আহমেদ চৌধুরী মেডিকেল এসিসট্যান্ট ট্রের্নি স্কুল (ম্যাটস) এর ভিত্তি প্রস্তর স্থাপন করেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক ও চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী।
১৫ নভেম্বর : শিবচর-ভাঙ্গা-সদরপুরের ৩৩ শ একর জমিতে শেখ হাসিনা স্পোর্টস সিটি কাম অলিম্পিক ভিলেজের সম্ভাব্য জায়গা পরিদর্শন করেন চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল।
১ ডিসেম্বর : এসএসসিতে শিবচর নন্দকুমার মডেল ইনস্টিটিউশনের ভেকেশনাল শাখা থেকে গোল্ডেন জিপিএ-৫ প্রাপ্ত অতি দরিদ্র কবিতা আক্তারের বাড়িতে প্রতিনিধি দল পাঠিয়ে মুঠোফোনে শুভেচ্ছা জানান চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী। চীফ হুইপ ঘর নির্মানের টিন, নগদ টাকা দেন ও লেখাপড়া চালিয়ে যেতে সহযোগিতার আশ^াস দেন।
৬ ডিসেম্বর : এসএসসিতে শিবচরের উমেদপুর অজিফা রবিউল্লাহ লাইসিয়াম স্কুল থেকে গোল্ডেন জিপিএ-৫ পেয়ে সবাইকে চমকে দেন জেলের মেয়ে মিতা মালো ও ভ্যান চালকের মেয়ে শান্তি আক্তার।
১৭ ডিসেম্বর : শিবচরের ভান্ডারীকান্দিতে বীর মুক্তিযোদ্ধা লিয়াকত হোসেন ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যান কেন্দ্র উদ্বোধন করেন চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী।
২৫ ডিসেম্বর : শিবচর লিটন চৌধুরী স্কয়ারে পিঠা উৎসবে অংশ নেন চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী ও পরিবারের সদস্যরা। পিঠা উৎসবে হাজারো মানুষের ঢল নামে।