সারাদেশে একমাত্র শিবচরের ১৩ ইউনিয়ন পরিষদের নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থীতা উম্মুক্ত, ভোট নিয়ে উৎসব বইছে

বিশেষ রিপোর্টঃ
বাংলাদেশে একমাত্র মাদারীপুর জেলার শিবচর উপজেলার ১৩ ইউনিয়নে আওয়ামীলীগ প্রার্থীতা উম্মুক্ত করায় নির্বাচনকে ঘিরে যেন উৎসব বইছে। শিবচরে ১৩ ইউনিয়নে প্রার্থীদের প্রচার প্রচারনায় উৎসবে রুপ নিয়েছে। উৎসবের রং ছড়িয়ে পড়েছে গ্রাম থেকে গ্রামে। নির্বাচনে বিএনপি কেন্দ্রীয়ভাবে অংশ না নিলেও শিবচরে বিএনপি ,জাকের পার্টি,ইসলামী আন্দোলনও একাধিক ইউনিয়নে প্রার্থীরাও স্বতন্ত্র হিসেবে ভোটযুদ্ধে অংশ নিচ্ছেন।মেম্বার ও সংরক্ষিত মহিলা মেম্বার পদেও রয়েছে প্রার্থীদের ছড়াছড়ি । প্রার্থী ও ভোটাররা সকলেই খুশি ভোট নিয়ে এমন উৎসবে।এদিকে আচরনবিধি বজায় রাখতে প্রশাসনের তৎপরতাও চোখে পড়ার মতোন। চলছে পুলিশের ব্লক রেইড,মোতায়েন করা হয়েছে ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। নির্বাচনী পরিবেশ উৎসবমুখর ও শান্তিপূর্ন থাকায় সকলকে ধন্যবাদ জানিয়েছেন চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।
সরেজমিনে জানা যায়, ১১ এপ্রিল ছিল ১ম দফা ইউনিয়ন পরিষদ নির্বাচনের পূর্বনির্ধারিত তারিখ। করোনা সংক্রমন বেড়ে যাওয়ায় নির্বাচন হবে আগামী ২১ জুন। দেশের সকল ইউনিয়নে দলীয় প্রতিকে নির্বাচন হলেও শিবচরের ১৩ ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থীতা উম্মুক্ত করা হয়েছে। শিবচরের ১৩ ইউনিয়ণ পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৭৩ জন, মেম্বার পদে ৪শ ১০জন ও সংরক্ষিত মহিলা মেম্বার পদে ১শ১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দীতা করছেন। সম্প্রতি স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর উপস্থিতিতে উপজেলা আওয়ামীলীগ বর্ধিত সভা করে সর্বসম্মতভাবে প্রার্থীতা উম্মুক্ত রাখার সুপারিশ গৃহিত হয়। বিষয়টি আওয়ামীলীগ কেন্দ্রীয় কার্যালয়ে পাঠালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনয়ন বোর্ডের সভায় তা গ্রহন করেন। এরপর থেকেই শিবচর উপজেলাজুড়ে যেন উৎসবের আমেজ বইছে। ঘরে ঘরে এখন প্রার্থীদের পদচারনা আর প্রতিশ্রুতির ফুলঝড়ি। প্রতিটি ইউনিয়নেই আওয়ামীলীগের একাধিক নেতা প্রার্থী হয়ে মাঠে রয়েছেন।কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক বিএনপি এ নির্বাচনে না আসার কথা বললেও শিবচরে তাদের প্রার্থীরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন। উপজেলার দ্বিতীয়খন্ড ইউনিয়নে উপজেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক মো:মোতাহার হোসেন টেলিফোন প্রতিক নিয়ে নির্বাচনী মাঠে রয়েছেন। হাতপাখা প্রতিক নিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের ৯ জন প্রার্থী ও গোলাপ ফুল প্রতিক নিয়ে জাকের পার্টির ৩ জন প্রার্থী নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। প্রার্থীরা নানান রকম প্রতিশ্রুতি নিয়ে ছুটছেন ভোটারদের বাড়ি বাড়ি। বাহারি গানের তালে তালে চলছে প্রচার প্রচারনা। রাস্তা ঘাট বাজার পাড়া মহল্লা ছেয়ে গেছে পোস্টারে ব্যানারে। প্রার্থীদের সহধর্মিনীরাও প্রচারনায় রয়েছেন সমানতালে। আচরন বিধি শক্তভাবে বজায় রাখতে মাঠে কঠোর অবস্থানে রয়েছে প্রশাসনও। আচরনবিধি বজায় রাখতে চলছে পুলিশের ব্লক রেইড,মোতায়েন করা হয়েছে ৪ জন ম্যাজিস্ট্রেট। এ পর্যন্ত অন্তত ১৫ প্রার্থীকে জরিমানা করা হয়েছে ২ লক্ষাধিক টাকা। আটক করা হয়েছে অর্ধ শত মটরসাইকেল। পুলিশের পাশাপাশি ম্যাজিস্ট্রেটরাও নির্বাচনী এলাকা মহড়া দিচ্ছেন সার্বক্ষনিক। ফলে আচরন বিধি মানতে বাধ্য করা হচ্ছে প্রার্থীদের।
মাদবরচর এলাকার ভোটার মোঃ মনিরুজ্জামান বলেন, এ উপজেলার অধিকাংশ মানুষই আওয়ামীলীগকে সমর্থন করে। নেতা কর্মী প্রায় সবাই আওয়ামীলীগ। আওয়ামীলীগ প্রার্থীতা উম্মুক্ত করায় চারদিকে উৎসব উৎসব পরিবেশের সৃষ্টি হয়েছে। প্রশাসনও খুব কঠোর। প্রার্থীরা ঘরে ঘরে যেয়ে ভোট চাচ্ছেন। মানুষের মন ভুলানোর জন্য আপ্রান চেষ্টা করছেন।
বাশকান্দি এলাকায় জলিল মিয়া বলেন, ভোট নিয়ে এমন আগ্রহ চিন্তাও করা যায় না। কোন জোর জুলুম নেই। সবাই তাদের ব্যবহার দিয়ে ভোট আদায়ের চেষ্টা করছে।
মেম্বার প্রার্থী সঞ্জিত সাহা বলেন, আওয়ামীলীগের নির্দিষ্ট কোন প্রার্থী না থাকায় ভোটারদের কাছে এখন সকল প্রার্থীই হুমড়ি খেয়ে পড়েছে। সারা উপজেলায় ভোটের উৎসব বইছে। অনেকদিন পর ভোট নিয়ে ভোটাররাও উৎফুল্ল। মেম্বার প্রার্থীও অনেক বেড়েছে।
দ্বিতীয়খন্ড ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী উপজেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক মো:মোতাহার হোসেন হাওলাদার বলেন, দলীয়ভাবে ভিন্ন সিদ্ধান্ত থাকলেও আমি স্বতন্ত্র প্রার্থী হয়েছি। পরিবেশও খুব ভাল। আমার প্রচারনায় কোন সমস্যা হচ্ছে না।
দীর্ঘদিনের কাদিরপুরের ইউপি চেয়ারম্যান এবারেরও প্রার্থী আওয়ামীলীগ নেতা বিএম জাহাঙ্গীর বেপারি বলেন, নির্বাচনকে ঘিরে যেই পরিবেশ সৃষ্টি করা হয়েছে তা অভূতপূর্ব। সারাদেশে চীফ হুইপ মহোদয়ের উদ্যোগে এ নির্বাচনটি দৃষ্টান্ত সৃষ্টি করেছে। প্রশাসনও খুব তৎপর। হারি বা জিতি সেটা বিষয় না। নির্বাচনটা খুব উপভোগ করছি।
বহেরাতলা উত্তরের আরেক প্রার্থী জাকির হোসেন হায়দার বলেন, ভোটারদের বাড়ি বাড়ি যাচ্ছি। যেভাবে সুষ্ঠ পরিবেশ সৃষ্টি করা হয়েছে তা অভাবনীয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, নির্বাচনী পরিবেশ সন্তোষজনক রয়েছে। আচরন বিধি মেনে চলতে নিয়মিত অভিযান ও ভ্রাম্যমান আদালত পরিচালিত হচ্ছে।
পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, নির্বাচন অবাধ ও সুষ্ঠ করতে নিয়মিত ব্লক রেইড চলছে। এলাকাগুলোতে সার্বক্ষনিক পুলিশ মোতায়েন রয়েছে।
জেলা প্রশাসক ড.রহিমা খাতুন বলেন, এ নির্বাচনকে দেশের মডেল করতে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে । নির্বাচন সুষ্ঠ করতে পুলিশের ব্লক রেইড চলছে। ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। নির্বাচনের দিন ২০ জন ম্যাজিস্ট্রেট মোতায়েন থাকবে। নির্বাচনের দিন ৪ স্তরের নিরাপত্তা বলয় সৃষ্টি করা হবে বলেও জানান তিনি।
চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী শিবচরে প্রার্থীতা উম্মুক্ত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মুঠোফোনে বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবে। নির্বাচনী পরিবেশ উৎসবমুখর ও শান্তিপূর্ন থাকায় তিনি সকলকে ধন্যবাদ জানান।