সংসদে চীফ হুইপ লিটন চৌধুরীর বক্তব্যে বঙ্গবন্ধুর স্বাধীনতা সংগ্রাম থেকে শেখ হাসিনার ঘুরে দাড়ানো বাংলাদেশ

শিবচর বার্তা ডেক্সঃ
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সংসদে সাধারণ প্রস্তাব গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনার ১৪৭ বিধিতে উত্থাপিত প্রস্তাবটি গ্রহণ করা হয়। এর আগে প্রস্তাবটির ওপর প্রধানমন্ত্রী,চীফ হুইপসহ সরকারি, বিরোধী দল ও বিএনপির সংসদ সদস্যরা দুই দিনব্যাপী বিশেষ আলোচনায় অংশ নেন। এর আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্মারক বক্তব্য দেন। বৃহস্পতিবার রাতে আলোচনায় অংশ নেন চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। চীফ হুইপ তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বাধীনতা সংগ্রাম থেকে আমৃত্যু বীরত্বগাথা ইতিহাস, ১৯৭৫ সালের ১৫ আগষ্টের নির্মম হত্যাযজ্ঞ, শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন,বিএনপি জাতীয় পার্টির দুঃশাষন,সংসদ ও সরকারে যুদ্ধাপরাধীদের আস্ফালন, শেখ হাসিনার নেতৃত্বে আন্দোলন সংগ্রাম,প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা, ২১ আগষ্টসহ বারবার শেখ হাসিনার উপর প্রানঘাতি হামলা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরীর বলিষ্ট নেতৃত্বে, পিতার অবর্তমানে তরুন বয়সে সংসদ নির্বাচন,বিএনপি জাতীয় পার্টির ভয়াবহ নির্যাতনের চিত্র, পরিবারসহ নিজে আত্মীয় স্বজনসহ ফেরি বহরে প্রানঘাতি হামলার শিকার ,প্লেট চুরির মামলা, শিবচরের বর্তমান ও অতীত,প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের এগিয়ে যাওয়ার বিস্তর তথ্য তুলে ধরেন ।
চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মনে রাখার মতো বক্তব্যটি হুবুহু তুলে ধরা হলো।
মাননীয় স্পীকার
সকলকে মুজিববর্ষের শুভেচ্ছা। সুবর্ণজয়ন্তির আলোচনায় আমাকে অংশগ্রহণের সুযোগ দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।
মাননীয় স্পীকার
আমি আমার আলোচনার শুরুতে শ্রদ্ধার সাথে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুসহ ১৫ই আগস্ট বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদ সদস্যদের প্রতি। শ্রদ্ধার সাথে আরো স্মরণ করছি স্বাধীনতা সংগ্রাম, ভাষা আন্দোলন, জেলখানার শহীদ ৪ নেতা, ২১শে আগস্টের গ্রেনেড হামলাসহ প্রগতিশীল সকল আন্দোলনের শহীদদের প্রতি।
মাননীয় স্পীকার
আমি আমার ছেলে বেলায় দেখছি স্বাধীনতা সংগ্রাম।আমার পিতা মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ ছিলেন।মুক্তিযুদ্ধেও সময় আমার ছোট্ট বয়সে আমি ও পরিবারের সাথে ভারতে ছিলাম।আমি দেখেছি ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে
যুদ্ধ বিধ্বস্ত দেশ পুন:গঠনে কাজ করতে।আমার পিতাও এমপি হিসাবে নিজ এলাকা পুন:গঠনে কাজ করেন।
মাননীয় স্পীকার
আমি দেখেছি যে দেশের জন্য জাতির পিতা জেল, জুলুম, নির্যাতনের শিকার হয়েছিলেন সেই দেশের কিছু বিপথগামী সেনা সদস্যদের হাতে ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট বঙ্গবন্ধু সহ তার পরিবারের সদস্যরা কিভাবে নির্মম হত্যাকান্ডের শিকার হয়েছিলেন।৭৫ পরবর্তী সময়ে আমার পিতাসহ আওয়ামীলীগের নেতা-কর্মীদেও কিভাবে জেল,জুলুম,নির্যাতনের শিকার হয়ে বিভিন্ন জায়গায় পালিয়ে বসবাস করতে হয়েছিল।আমি দেখেছি, বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্যদেও উপর কি পরিমান মানবিক,শারীরিক, আার্থিক নির্যাতন করা হয়েছিল।
আজো আমার স্মৃতিতে ভাসে ভারতে আমাদেও বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা একটি ছোট্ট ফ্ল্যাটে কত কষ্ট কওে জীবনযাপন করেছেন।

মাননীয় স্পীকার
১৯৮১ সালে আমি দেখেছি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে প্রত্যাবর্তন।দুঃখ ভারাক্রান্তমন নিয়ে কিভাবে শোককে শক্তিতে পরিনত কওে দেশ ও জাতীর স্বাথের্ আওয়ামীলীগ কে পুন: গঠন করেছিলেন।আমি দেখেছি আমাদেও প্রানপ্রিয় নেত্রীকে ঢাকার শহরের বিভিন্ন মিছিল-মিটিং এ জিয়ার সরকার কিভাবে বাধা দেয়।
মাননীয় স্পীকার
আমি দেখেছি ১৯৮৬ সালের সাধারণ নির্বাচনে কি নির্মমভাবে হত্যা করা হয়েছিল আওয়ামীলীগের নেতা-কর্মীদের। ভোট ডাকাতি কওে নির্বাচনের ফলাফল কিভাবে পরিবর্তন করা হয়েছিল। আমি দেখেছি ১৫ ই ফেব্রুয়ারী বিএনপির একক নির্বাচন। সেই নির্বাচনে সকল দলকে বাদ দিয়ে বিএনপি এককভাবে সরকার গঠন করেছিল। আমি দেখেছি মাননীয় প্রধানমন্ত্রীকে হত্যার উদ্দেশ্যে কিভাবে একের পর এক আক্রমন করা হয়।
মাননীয় স্পীকার
বাংলাদেশ সৃষ্টির ৫০বছরের মধ্যে ৩০ বছর আমি সংসদ সদস্য হিসাবে দায়িত্ব পালন করছি। এরজন্য আমি আমার নির্বাচনী এলাকা শিবচরের মানুষকে ধন্যবাদ জানাচ্ছি।১৯৯১ সালে আমার পিতা সংসদ-সদস্য থাকাকালিন অবস্থায় তার আকস্মিক মৃত্যুর পওে উপ-নির্বাচনে অতি অল্প বয়সে মাননীয় প্রধানমন্ত্রী আমাকে মনোনয়ন দিয়ে নির্বাচন করার সুযোগ দেন।
সেই উপ-নির্বাচনে বিএনপি সরকার ভোটের রেজাল্ট পরিবর্তনের জন্য আমাদেও নেতাকর্মীদেও উপর অত্যাচার নির্যাতনের দৃশ্য আমি দেখেছি।
আমি দেখেছি খালেদা জিয়ার ইতিহাস বিকৃতির সেই অধ্যায়। আমি দেখেছি আমার নির্বাচনী মিটিংয়ে আমাদের নেতা সাজেদা চৌধুরীর মঞ্চ কিভাবে ভেঙ্গে ফেলা হয়েছিল। আমি দেখেছি ভোট কেন্দ্রে আমাদের নেতাকর্মীদের উপর কিভাবে অত্যাচার করা হয়েছে। ১৯৯১ সালের পঞ্চম সংসদে আমার দুর্ভাগ্য হয়েছিল যুদ্ধাপরাধীদের অট্টহাসি দেখার।সেই সময়ে বিএনপি সংসদে কিভাবে মিথ্যাচার করেছে সেই দৃশ্য আমি দেখেছি। আমার মনে আছে, এখানে পাশে বসেই স্বাধীনতা বিরোধী সাকা চৌধুরীর সেই অট্ট হাসি। জামাতের সেই উল্লাস। তা আমরা ভুলে যাইনি।

মাননীয় স্পীকার
আমি দেখেছি সেই সময়ে আমার নির্বাচনী এলাকার মানুষের দুঃখ-দুর্দশা।খাদ্য নেই, ঘরনেই, রাস্তা ঘাট নেই,বিদ্যুত নেই জরাজীর্ণ শিক্ষা ব্যবস্থা,স্বাস্থ্যসেবা ভেঙ্গে পরার দৃশ্য।আমি দেখেছি, নদী ভাঙ্গন, বন্যায় মানুষের কষ্ট।আমি দেখেছি সর্বহারাদের অস্ত্রের ঝনঝনানি,হত্যা,সন্ত্রাসসহ আওয়ামীলীগের নেতা কর্মীদের কিভাবে হত্যা করা হয়েছিল। সেই অধ্যায়।
সেই সময়ের প্রতিকুল পরিস্থিতি আমাকে হতাশ করতো।আমার ভাবতে কষ্ট হতো একজন নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে কিভাবে মানুষের ভাগ্যেও উন্নয়নে কাজ করবো?
মাননীয় স্পীকার
১৯৯৬ সালে আওয়ামীলীগ সরকার গঠন করার পর আমাদেও নেত্রী মাননীয় প্রধানমন্ত্রি শেখ হাসিনার উন্নয়নমূলক কর্মকান্ড আমাদেও মনে আশার আলো জাগিয়ে ছিলো।সেই সময় বাংলাদেশের উন্নয়নের যে যাত্রা শুরু হয় তখন থেকে আমি আমার নির্বাচনী এলাকার মানুষের ভাগ্যেও উন্নয়নে কাজ করার সুযোগ পেয়েছিলাম।প্রধানমন্ত্রী ইনডেমিনিটি অধ্যাদেশ বাতিল করে বঙ্গবন্ধু হত্যার বিচারের প্রক্রিয়া শুরু করেন।
মাননীয় স্পীকার
আমি দেখেছি আওয়ামীলীগের প্রধানমন্ত্রীর ১৯৯৬ সরকারের সুষ্ঠুভাবে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া।কিন্তু আমরা বিস্মিত হয়ে এও দেখেছি বঙ্গভবন থেকে ফেরার আগেই কেয়ারটেকার সরকার কিভাবে বর্তমান প্রধানমন্ত্রীর উপর বৈষম্যমূলক আচরণ করে।

আমি দেখেছি ২০০১ সালের নির্বাচনে কেয়ারটেকার সরকার আওয়ামীলীগের নেতাকর্মীদেও উপর কিভাবে নির্যাতন করেছে। বোমা হামলা, হত্যা, ভোট ছিনিয়ে নেওয়ার সেই দৃশ্য।

মাননীয় স্পীকার
২০০১সালের নির্বাচনে আমি জয় যুক্ত হয়ে ঢাকায় ফিরে আসার পথে আমার এবং আমার পরিবারের উপর বিএনপি’ও সন্ত্রাসিরা ফেরিতে সশস্ত্র আক্রমণ চালায়,গুলি করে।সেই সময়ে আমার সাথে ছিলেন আমার নানী জাতির পিতা বোন শেখআছিয়া বেগম ,আমার মামা শেখসেলিম এমপি, আমার মামাতো ভাই বর্তমান মেয়র শেখ তাপশ, আমার মা সহআমার পরিবারের অনান্য সদস্যরা।
আমার উপর আক্রমন করেই তারা ক্ষান্ত হয় নাই সেই সময়ে আওয়ামীলীগের কর্মীদেও বাড়ি-ঘর লুট মিথ্যা মামলা দায়েরও ধর্ষণসহ বিএনপি সেইবর্বরতা আমি দেখেছি। আমাকে প্লেট চুরির মিথ্যা মামলা দেয়া হয়েছিল। আমার নেতাকর্মীদের দেয়া হয়েছিল ৭০ টির উপর মিথ্যা মামলা। আজকে বিএনপি সেটা ভুলে গিয়েছে।
মাননীয় স্পীকার
আমি দেখেছি ২০০১ সালে জোট সরকারের নির্বাচন পরবর্তী সহিংসতা। অমানবিক অত্যাচারের কারণে সারাদেশে যে বিভিষিকাময় পরিবেশের সৃষ্টি হয়েছিল সেই দৃশ্য। সেই সময় আমার সুযোগ হয়েছিল মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বিভিন্ন হাসপাতালে নির্যাতিত নেতাকর্মীদেও দেখতে যাওয়ার।দেখেছি সেই আর্তনাদ! বিএনপি জোট সরকারের সেই সংসদে খালেদা জিয়ার অমানবিক আচরন আমিসহ পুরো জাতি দেখেছে।জামায়াত নেতাদের মন্ত্রিত্ব লাভ,তাদের গাড়িতে জাতীয় পতাকা।সংসদে আওয়ামীলীগকে কথা বলতে না দেওয়ার সংস্কৃতির সেই কলঙ্কজনক অধ্যায়।
মাননীয় স্পীকার
আমি দেখেছি ২১শে আগষ্টের সেইদিন যেদিন শেখ হাসিনাসহ আওয়ামীলীগকে নিশ্চিহ্ন কওে সারাজীবন ক্ষমতায় থাকার নীলনক্সা বিএনপি করেছিল।আইভি রহমানসহ আওয়ামীলীগ নেতাকর্মীদেও হত্যার সেই দৃশ্য সারাবিশ্ব দেখেছে।হাজার হাজার নেতা কর্মী শরীওে স্প্রিন্টার বহন কওে ঢাকার বিভিন্ন হাসপাতালে আহাজারীর দৃশ্য আমি দেখেছিলাম।মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে বিভিন্ন হাসপাতালে নেতাকর্মীদেও চিকিৎসার ব্যবস্থা করা,ঔষধ বিতরন করা,আর্থিক সাহায্য সহযোগিতা প্রদান করার সুযোগ আমার হয়েছিল।
মাননীয় স্পীকার
আমি দেখেছি বিএনপি সরকার অপারেশন“ক্লিনহার্ট” এর নামে নির্বিচারে আওয়ামীলীগের নেতা-কর্মীদেও হত্যা,নির্যাতনের সেই দৃশ্য।
আমি দেখেছি এই সংসদেও সাবেক অর্থমন্ত্রী শাহ এমএস কিবরিয়া,আহসানউল্লাহ মাস্টারের মতো সংসদ-সদস্যকে কিভাবে হত্যা করা হয়েছে সেই দৃশ্য।২০০৬সালে ক্ষমতা হস্তান্তর নিয়ে তালবাহানা, দলীয় কেয়ার-টেকার সরকার গঠনের চক্রান্ত।
১/১১ সময়ে আজকের প্রধানমন্ত্রীকে দেশে আসতে না দেওয়ার চক্রান্ত।মাননীয় প্রধানমন্ত্রী জানতেন দেশে আসলে তাকে গ্রেফতার করা হবে তার উপর অমানুষিক নির্যাতন চালানো হতে পারে।তারপরেও সকল প্রতিবন্ধকতা পার করে সাহসিকতা নিয়ে সেই সময়ে তিনি দেশে ফিরেছিলেন।
মাননীয় স্পীকার
আমি দেখেছি ১/১১ সময়ে মাননীয় প্রধানমন্ত্রীকে জেলে নেয়ার দৃশ্য।সেই সময়ে আওয়ামীলীগের নেতাকর্মীদের নির্যাতনের দৃশ্য।
তখন মনে হয়েছিল এইদিন দেখার জন্যই কি আমরা রাজনীতিতে আসলাম? এরজন্যই কি বঙ্গবন্ধু স্বাধীন করেছিল দেশকে? এই দেশের জন্যই কি ত্রিশ লক্ষ শহীদ রক্ত দিয়েছিল?কি হবে আমাদের দেশের আগামী প্রজন্মের? এমন নানান প্রশ্ন জগেছিলো আমার মনে।
মাননীয় স্পীকার
২০০৮সালে আবার মাননীয় প্রধানমন্ত্রী নেতৃত্বে আওয়ামীলীগ সরকার বিপুল ভোটে জয় লাভ কওে ক্ষমতায় আসে।নতুন কওে স্বপ্ন দেখতে শুরু করি আমরা।

বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন নিয়ে, আদর্শ নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী এই দেশের মানুষের ভাগ্য উন্নয়নের যাত্রা পুন:রায় শুরুকরেন। দেশকে ডিজিটাল বাংলাদেশ হিসাবের রুপান্তর করেন।

মাননীয় স্পীকার
আমিও আমার নির্বাচনী এলাকার মানুষের জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে কাজ করা শুরু করি।
এই তিন মেয়াদে আওয়ামীলীগ ক্ষমতায় থাকার কারণে,বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকার কারণে আজ বিস্ময়কর উন্নয়ন হয়েছে।
বাংলাদেশের মানুষ যা স্বপ্নেও ভাবতে পারেনাই।
আজ মানুষের মৌলিক অধিকার নিশ্চিত হয়েছে শিক্ষা,চিকিৎসা,বাসস্থান,খাদ্যেও নিশ্চয়তা এসেছে।আজ আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে।
বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে। যুদ্ধাপরাধীদেও বিচার হচ্ছে।

মাননীয় স্পীকার
আজ আমাদেও স্বপ্নের পদ্মাসেতু দৃশ্যমান।মহাকাশে আজ বঙ্গবন্ধু স্যটেলাইট স্থান করে নিয়েছে।বড় বড় মেগা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।আজ আমরা উন্নয়নশীল দেশে পদার্পণ করেছি।২০৪১সালের মধ্যে আমরা উন্নত রাষ্ট্র হিসেবে বিশ্ব দরবাওে পৌঁছাব।
মাননীয় প্রধানমন্ত্রীর পরিশ্রম ও ত্যাগের বিনিময়ে আজ বাংলাদেশ মাথা উচু করে দাড়িয়ে আছে।
আজ বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ মাননীয় প্রধানমন্ত্রীর হাত ধরে বাস্তবায়িত হচ্ছে।

মাননীয় স্পীকার
আমি নতুন প্রজন্মকে সেই দিন গুলোর কথা জানাতে চাই। আমি দেখেছি একটা সময় প্রবাসি সন্তানের সাথে টেলিফোনে কথা বলার জন্য বাবা-মায়ের ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করার দৃশ্য। কখনো কখনো অপেক্ষার পর ফিরে যেতে হতো কথা নাবলেই কারন মফস্বলের এক ফোন ছিলো পুরো উপজেলার সম্বল। আজ শেখ হাসিনার কারনে সবার হাতে হাতে মোবাইল ফোন।

মাননীয় স্পীকার
আমি দেখেছি বিদ্যুতের জন্য দেশের মানুষের হাহাকার। হারিকেন, মোমবাতির অধ্যায় শেষ করে শেখ হাসিনা আজ ঘরেঘরে বিদ্যুৎ পৌছে দিয়েছে।ব্যাংকিং খাতে বাংলাদেশের অর্জন আজ ব্যাপক।অন-লাইন ব্যাংকিং এর মাধ্যমে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে মূহূর্তেই আজ সেবা গ্রহন সম্ভব হচ্ছে।

মাননীয় স্পীকার
আজ মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সারা পৃথিবীতে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে।আজ লাল সবুজের পতাকা উড়ে বিশ্বের খেলার মাঠে।ব্যবসায়ীরা অর্থনৈতিক পরিমন্ডলে বিশ্বে বাংলাদেশের মুখ উজ্জ্বল করে।
আজ এই বৈশ্বিক করোনা মহামারীর সময়ে মাননীয় প্রধানমন্ত্রীর অক্লান্ত পরিশ্রম ও দূরদর্শী নেতৃত্বের কারণে আমাদের দেশের অর্থনীতি স্থবির হয়ে পরেনি।টিকাদান কর্মসূচিতে বাংলাদেশ অনন্য নজির স্থাপন করেছে।যা পৃথিবীর অনেক উন্নত দেশ করতে পারেনাই।
আজ মাননীয় প্রধানমন্ত্রী নিপীড়িত,নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছে।

মাননীয় স্পীকার,

খালেদা জিয়ার অহংকার আজ বিলীন হয়ে গিয়েছে। সাজাপাপ্ত আসামী হয়ে খালেদা জিয়া আজ মাননীয় প্রধানমন্ত্রীর দয়া, করুনায় চিকিৎসা সেবা পাচ্ছেন। তার এই মূমূর্ষ অবস্থাতেও তার ছেলে বা তার পরিবারের কেউ তার কাছে নেই। এটাই ভাগ্যের নির্মম পরিহাস।

মাননীয় স্পীকার
আজ আমার মনেহচ্ছে আমি সত্যিই সৌভাগ্যবান মাননীয় প্রধানমন্ত্রীর সাথে রাজনীতি করার সুযোগ পেয়েছি।
দেশের সেবা করার সুযোগ পেয়েছি।বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজ কওে যাচ্ছি।আজ মনেহচ্ছে আমার রাজনৈতিক জীবন সার্থক।আগামী প্রজন্মেও জন্য আজ আমরা একটি উন্নত বাংলাদেশ রেখে যেতে পারছি মাননীয় প্রধানমন্ত্রী নেতৃত্বে এটাই আমাদেও বিজয়ের ৫০বছরের সার্থকতা।একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে,এই মহান সংসদের চীফ হুইপ হিসেবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বিশেষ আলোচনায় অংশ গ্রহনের সুযোগ পেয়ে মাননীয় স্পীকার আপনাকে ও মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি।জাতীয় সংসদে চীফ হুইপের দায়িত্ব পালনে আমাকে সহযোগিতা করার জন্য সকল সংসদ-সদস্যকে ধন্যবাদ জানাচ্ছি।

মাননীয় স্পীকার
আপনাকে ধন্যবাদ।

জয়বাংলা।।জয়বঙ্গবন্ধু।।