শেখ রাসেল আমার সহপাঠী-খেলার সাথী: চিফ হুইপ লিটন চৌধুরী

জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বঙ্গবন্ধুর কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করে বলেছেন, শেখ রাসেল ছিলেন আমার সহপাঠী, আমার খেলার সাথী। আমরা যখনই ঢাকায় আসতাম তখনই শেখ রাসেলের সঙ্গে খেলাধুলাসহ বিভিন্নভাবে সময় কাটাতাম।আগামীকাল (১৮ অক্টোবর) শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে রোববার (১৭ অক্টোবর) যুবলীগ আয়োজিত রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

চীফ হুইপ বলেন, রাসেল আমার সহপাঠি ছিল। এক সাথে খেলাধূলাসহ অনেক স্মৃতিই রয়েছে। রাসেল বয়সে আমার চেয়ে সামান্য ছোট ছিল। আমরা যখন ঢাকা আসতাম দেখতাম ওর মধ্যে একটা স্পীড কাজ করতো। ও সব সময় খেলাধূলাকে পছন্দ করতো এবং নিজেও খেলতে পছন্দ করতো। ওই বয়সে আমরা অনেক কিছু নিয়েই চিন্তা করতাম। খেলার প্রতি রাসেলের এত বেশি আগ্রহ ছিল যে, অনেক সময় বাসা থেকে আমাদের জোর করে নিয়ে যেত খেলা দেখতে। সেই সময়ে শেখ কামালের নেতৃত্বে আবাহনীর খেলা অনেক এগিয়ে ছিল। রাসেলের বাসায় গেলে বাড়ির সামনের মাঠেই দুপুর বেলাও ওর কারনে অনেক সময় আমাদের খেলতে হয়েছে। ছোট বেলা থেকেই ওর মধ্যে সাহসী মনোভাব ছিল। খুব টেলেন্ট ছিল সে। ওই বয়সেই বুঝা যেত স্বল্প সময়ের মধ্যেই সে অনেক কিছুই ধরতে পারতো।


তিনি আরো বলেন, আমরা সমবয়সী চার জন ছিলাম একই পরিবারের। তার মধ্যে এই সংসদে আমরা দুজন সংসদ সদস্য হিসেবে রয়েছি। আমি ও শেখ জুয়েল। আর ১৫ আগষ্ট রাতেই দুজন শহীদ হয়। একজন রাসেল ও আরেকজন যুবলীগ সভাপতি শেখ পরশের মামা আরিফ সেরনিয়াবাত। আমরা এই চারজনই সমবয়সী ছিলাম। ১৫ আগষ্ট যখন বঙ্গবন্ধুকে হত্যা করা হয় তখন সেই বয়সে এত বড় ঘটনা বোঝার মত বয়স আমাদের ছিল না। ওইদিন আমাদের কাছে সবচেয়ে দু:খের ছিল আমাদের সমবয়সী দুজন একসাথে কিভাবে মারা গেল। এইটুকু ছাড়া সেই বয়সে এর চেয়ে বেশি কিছু উপলদ্ধি করা আমাদের পক্ষে সম্ভব ছিল না। আমি ছয়ছয় বার এমপি, আজকে রাসেল বেঁচে থাকলে তিনি বাংলাদেশ আওয়ামীলীগের নেতৃত্বে আসতেন এবং বাংলাদেশ আরো ভাল হতো।
চীফ হুইপ বলেন, বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যার যে বেদনা এটাকেই আমাদের শক্তি হিসেবে নিতে হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীও এটাকে শক্তি হিসেবেই নিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী ৭৫ এর পরে যখন দেশে আসেন সেই দিনের কথা যারা সিনিয়র আছেন তাদের হয়ত মনে আছে। তিনি কিন্তু ভেঙ্গে পড়েননি। শোককেই শক্তি হিসেবে নিয়ে বিভিন্ন গ্রামে, গঞ্জে, হাটে, মাঠে মানুষের কাছে গিয়েছেন। তখন কিন্তু টেলিফোন ছিল না। রাস্তাঘাট ভাল ছিল না, বেশির ভাগ নৌকায় চড়েই ঘুরে ঘুরে দলকে গুছিয়েছেন। তিনি এত কষ্ট স্বীকার করে দলকে গুছিয়েছিলেন বলেই আজ আমরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে পেরেছি। আমাদের মধ্যে পরিবর্তন আনতে হবে। বঙ্গবন্ধু কিন্তু এক সময় মন্ত্রীত্ব ছেড়ে দিয়ে দলের দায়ীত্ব নিয়েছিলেন। আমরা যদি খেয়াল করি স্বাধীনতা পরবর্তী ৭৩ এর নির্বাচনের সময় যদি যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ মনি চাইতেন তাহলে তিনিও কিন্তু এমপি হতে পারতেন, মন্ত্রী হতে পারতেন। তিনি কিন্তু সেটা করেননি। তার চেয়ে জুনিয়র নেতারা কিন্তু অনেকই এমপি হয়েছেন, মন্ত্রী হয়েছেন। কিন্তু শেখ মনি কিন্তু বঙ্গবন্ধুর নির্দেশে যুবলীগের দায়ীত্ব নিয়ে, বাংলার বানীসহ অনেক সংগঠনের দায়ীত্ব নিয়ে মানুষকে শক্তিশালী সংগঠন উপহার দিয়েছেন। আমরা ব্যাক্তি হিসেবে যতই শক্তিশালী হই না কেন, সেটা কিন্তু চমক দিতে পারে কিন্তু বেশিদিন টিকবে না। আমরা যদি সাংগঠনিকভাবে শক্তিশালী হই তবেই আমরা শক্তিশালী হতে পারবো। আমরা যদি দলকে শক্তিশালী করতে পারি তবেই আমরা শক্তিশালী হতে পারবো।
নূর-ই-আলম চৌধুরী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পরে তার পরবর্তী নেতৃত্বকেও হত্যার পরে যারা ভেবেছিল বাংলাদেশ থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলবে, একমাত্র আওয়ামীলীগ, যুবলীগসহ সহযোগী সংগঠন শক্তিশালী থাকার কারনেই কিন্তু ৭৮ সালেই আওয়ামীলীগ ঘুরে দাড়িয়েছিল। এই শক্তিশালী সংগঠনের কারনেই কিন্তু বারবার আওয়ামীলীগ ক্ষমতায় এসেছে। বঙ্গবন্ধুর জন্ম না হলে যেমন বাংলাদেশ স্বাধীন হতো না, তেমনি শেখ হাসিনার জন্ম না হলে আমরা উন্নত বাংলাদেশ পেতাম না। সে কথা মনে রেখে আমাদের দলকে শক্তিশালী করতে হবে। এই যুবলীগের তিন বারের কমিটিতে এক নম্বর সদস্য হওয়ার সৌভাগ্য আমার হয়েছে। এখন ছোট ভাইয়েরা দায়ীত্ব নিয়েছে বলে হয়ত নেত্রী আমাদের বাদ দিয়েছেন। আমরা দলে যে পোস্ট পাই মনে রাখতে হবে এটা শেখ হাসিনার উপহার, এটা আমাদের সম্মান। এই সম্মানকে মনে রেখেই দলকে শক্তিশালী করতে সকলকে কাজ করতে হবে। আমরা আজকে অনেক দলের কথা শুনি। এই দল চিন্তা করে লাভ হবে না। স্বাধীনতা যুদ্ধের সময় কিন্তু সবাই মুক্তিযুদ্ধের পক্ষে ছিল না। সেই সময় কিন্তু রাজাকার ছিল। সেই সময় কিন্তু একটা শ্রেনী স্বাধীনতার বিপক্ষে কাজ করেছে। সেই সময়ও কিন্তু অনেক বাড়িতে আগুন দেয়া হয়েছে, অনেক বুদ্ধিজীবিদের হত্যা করা হয়েছে। এটাকে ধরে নিয়েই আমাদের কাজ করতে হবে। বঙ্গবন্ধুকে হত্যার পরে কেউ কখনো ভাবেনি জিয়াউর রহমান ক্ষমতায় আসবে। জিয়াউর রহমানকে ক্ষমতায় আনা হয়েছে কারন তিনি বঙ্গবন্ধুকে হত্যায় জড়িত ছিলেন। পরবর্তীতে এরশাদকে ক্ষমতায় আনা হয়েছে কারন তিনিও এই ধরনের চক্রান্তে জড়িত ছিলেন। পরবর্তীতে কে আসবে তা কিন্তু এখন আমরা বলতে পারবো না। আমাদেরকে মনে রাখতে হবে স্বাধীনতার বিপক্ষের শক্তি যারা বঙ্গবন্ধুকে হত্যা করেছে তারা যে কোন রুপে চক্রান্ত করে এই দেশকে আবার ক্ষতিগ্রস্থ করার চেষ্টা করতে পারে। সেটাকে মনে রেখেই আমাদের কাজ করতে হবে। সাইনবোর্ডে যে নামই আসুক, আমরা জানি না কে আসবে। কিন্তু আমাদের মনে রাখতে হবে আমাদের বিপক্ষে একটি শক্তি আছে, আমাদের বিপক্ষে একটি ষরযন্ত্র আছে, আমাদের বিপক্ষে তারা এই কাজটি করতে পারে।
চীফ হুইপ আরো বলেন, পুজার সময় মন্দিরে যে ঘটনাটি ঘটেছে এটা দু:খজনক। এটা শুধু মন্দিরেই নয়, এটা মসজিদে, গির্জায়, ঈদের নামাজে হচ্ছে। মানুষকে হত্যা করা হচ্ছে। ধর্ম নিয়ে যারা রাজনীতি করে, ষরযন্ত্র নিয়ে যারা রাজনীতি করে তাদের কাছে মন্দির, মসজিদ, গির্জার কোর পার্থক্য নেই। আজকে আফগানিস্থানেও কিন্তু মসজিদের মধ্যে মানুষকে হত্যা করা হচ্ছে। ইন্ডিয়াতেও দেখলাম পুজার সময় মানুষকে হত্যা করা হয়েছে। আজকে ব্রিটেনের মত সোভ্য দেশেও একই ধরনের ঘটনা আমরা দেখেছি। যারা অন্যায় করবে, ষরযন্ত্র করবে, যারা এই পথ বেছে নেবে তাদের কাছে মসজিদ, মন্দির, গির্জার কোন পার্থক্য নেই। এটা মাথায় রেখেই আমাদেরকে কাজ করতে হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে আমাদেরকে সকল ধর্মের মানুষকে নিয়েই যার যার ধর্মের কাজ করতে দিতে হবে। রক্তের রাজনীতি যারা করে, খুনের রাজনীতি যারা করে তাদের কোনদিনও ভাল হয় না। সেটা আমরা বহুবার দেখেছি। আজকে আমরা বঙ্গবন্ধু হত্যার বিচার পেয়েছি। স্বাধীনতার বিপক্ষে যারা ছিল বঙ্গবন্ধু কন্যার নেতৃর্ত্বে বাংলার মাটিতে আজ কিন্তু তাদেরও বিচার হয়েছে।
চীফ হুইপ ২০০১ সালের পরিবর্তি পরিস্থিতি উল্ল্যেখ করে বলেন, আজকে আপনারা চিন্তা করেন, ২০০১ সালে ক্ষমতায় থাকতে বিএনপি এদেশের হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিস্টান সকলের উপর কি পরিমান অত্যাচার নির্যাতন করেছিল। সেই দাপট, তারেক জিয়ার সেই অহংকার আজকে কি আছে। সেটা কিন্তু আজকে নেই। মানুষের দোয়া, ভালবাসা আছে বলেই শেখ হাসিনা আছে। মানুষের জন্য কাজ করেছে বলেই আজ শেখ হাসিনা আছে। আজকে শেখ হাসিনা দশ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে সারা বিশে^ যে মানবতার পরিচয় দিয়েছেন তা উনার মত আর কেউ দিতে পারেননি। তিনি যদি হিংসার রাজনীতি করতেন, তিনি যদি ষরযন্ত্রের রাজনীতি করতেন, তিনি যদি মানুষকে ভাল না বাসতেন তাহলে কিন্তু খালেদা জিয়া আজকে বাসায় শান্তিতে ঘুমাতে পারতেন না। আজকে খালেদা জিয়া শেখ হাসিনার করুনায় বাসায় বসবাস করে। এটার চেয়ে আর বড় শাস্তি কি হতে পারে। যার স্বামী বঙ্গবন্ধু হত্যার সাথে জড়িত, যে নিজে ও তার ছেলে ২১ আগষ্ট গ্রেনেড হামলায় জড়িত আজকে তাকে শেখ হাসিনার দয়ায় বাসায় থাকতে হয়। পৃথিবীতে বেঁচে থাকতে এটার চেয়ে বড় বিচার মনে আর হয় না। সেই বিচারই আল্লাহ তার করেছেন। আমি আর বক্তব্য বড় করবো না। আজকে রাসেল আমাদের মাঝে নেই। রাসেল বেঁেচ থাকলে, শেখ পরিবার বেঁেচ থাকলে অবশ্যই বঙ্গবন্ধুর যে ত্যাগ, বঙ্গবন্ধু মানুষকে যে ভাল ভালবাসতেন তা শেখ হাসিনার পাশাপাশি তার পরিবারও সেই দায়ীত্ব পালন করতেন। আজকে তারা নেই। আমরা তাদের আত্মার শান্তি কামনা করি। আর এই শোককেই শক্তিতে রুপান্তরিত করে আমরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার কাজ করতে চাই।