শিবচর হাসপাতালে যোগ হলো প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে জিন এক্সপার্ট মেশিন

শিব শংকর রবিদাস, মো: আবু জাফর, অপূর্ব দাস ও মিশন চক্রবর্ত্তী :
মাদারীপুরের শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য সেবার মান উন্নয়নে নতুনভাবে যোগ করা হয়েছে জিন এক্সপার্ট মেশিন। জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী শনিবার এই জিন এক্সপার্ট মেশিনটি উদ্বোধন করেন। এই মেশিনের সাহায্যে কয়েকটি পরীক্ষার মাধ্যমে এখন সহজেই শনাক্ত করা যাবে করোনা ও যক্ষ্মা রোগীদের।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, স্বাস্থ্য সেবার মান উন্নয়নে স্বাস্থ্য অধিদপ্তর থেকে শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রায় ৬ কোটি টাকা মূল্যের জিন এক্সপার্ট মেশিন বরাদ্দ দেয়া হয়েছে। শনিবার সকালে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী জিন এক্সপার্ট মেশিনটি উদ্বোধন করেন। এসময় চীফ হুইপ স্বাস্থ্য কমপ্লেক্সের নির্মানাধীন বহুতল ভবনের কাজ পরিদর্শন করে বিভিন্ন দিক নির্দেশনা দেন। উদ্বোধনকৃত জিন এক্সপার্ট মেশিন দিয়ে বুকের পরীক্ষা, রক্ত পরীক্ষাসহ বিভিন্ন পরীক্ষার মাধ্যমে সহজেই করোনা রোগী ও যে সকল যক্ষ্মা রোগীদের সহজেই শনাক্ত করা যায় না সে সকল রোগীদের শনাক্ত করা যাবে। আপাতত যক্ষ্মা রোগীদের জন্য এটি ব্যবহৃত হচ্ছে।
শিবচর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্র্তা ডা: শশাঙ্ক চন্দ্র ঘোষ বলেন, স্বাস্থ্য সেবার মান উন্নয়নে মাননীয় চীফ হুইপ স্যার হাসপাতালে নতুন জিন এক্সপার্ট মেশিন উদ্বোধন করেছেন। এই জিন এক্সপার্ট মেশিনের সাহায্যে যে সকল যক্ষ্মা রোগী সাধারন টেষ্টে শনাক্ত হয় না সে সকল রোগীদের সহজেই শনাক্ত করা যাচ্ছে। ফলে এই এক্সপার্ট মেশিনটি শিবচর হাসপাতালের স্বাস্থ্য সেবার ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে।