শিবচর থেকে ৩০ লক্ষাধিক টাকার মালামাল লুট, ৭ ডাকাত গ্রেফতার

শিব শংকর রবিদাস :
শিবচর থেকে লুট হওয়া ৩০ লক্ষাধিক টাকার মালামাল গোপালগঞ্জ থেকে উদ্ধার করেছে শিবচর থানা পুলিশ। পৃথক দুটি অভিযানে পুলিশ ৭ ডাকাতকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃত ডাকাত চক্রের সদস্যদের শুক্রবার দুপুরে মাদারীপুর জেল হাজতে প্রেরন করা হয়েছে।
পুলিশ জানায়, গত ইং ১৯ সেপ্টেম্বর রাত আনুমানিক ১১ টার দিক ঢাকার আরমানী টোলা নয়া বাজার থেকে মেসার্স জনপ্রিয় বাগদাদ ট্রান্সপোর্ট পার্সেল এন্ড কুরিয়ার সার্ভিসের ম্যানেজার মোঃ আউয়াল সিকদার (ঢাকা মেট্রো-ন-১১-৮২৭৭) পিকআপে কাপড়, জুতা, চক পাইডার, লোহা সহ বিভিন্ন ধরনের আনুমানিক ৩০ থেকে ৩৫ লাখ টাকার মালামাল লোড করে লাল রং এর ত্রিপল দ্বারা মালামাল বেধে চালক মোঃ আসাদুল আকন (২২), হেলপার মোঃ আলমগীর মীর (৩০), দের দ্বারা মাদারীপুরের উদ্দেশ্যে ছেড়ে দেয়। রাত আনুমানিক সাড়ে ১২ টার দিক ঢাকা-খুলনা এক্সপ্রেসওয়ের মাদারীপুরের শিবচরের সীমানা নামক স্থানে পিছন দিক থেকে আসা অজ্ঞাতনামা একটি কাভার্ডভ্যানে আসা ডাকাতদল মালামাল বোঝাই পিকআপের সামনে বেরিকেট সৃষ্টি করে চালক ও হেলপারকে মারপিট করে গাড়ীটি ছিনতাই করে নিয়ে যায়। গাড়ির চালক ও হেলপার বিষয়টি ট্রান্সপোর্ট কোম্পানী ও শিবচর থানা পুলিশকে জানায়। তবে পিকআপ চালকের কথায় পুলিশের সন্দেহ হয়। পরে মেসার্স জনপ্রিয় বাগদাদ ট্রান্সপোর্ট পার্সেল এন্ড কুরিয়ার সার্ভিসের সত্বাধিকারী নাহিদ ইত্তেসাফ আলী বাদী হয়ে মোঃ সজিব (২৩), মোহাম্মাদ আলী (১৮), পিকআপের হেলপার মোঃ আলমগীর মীর (৩০) ও চালক মোঃ আসাদুল আকনকে (২২) আসামী করে শিবচর থানায় মামলা দায়ের করেন। পুলিশ পিকআপের হেলপার আলমগীর মীর ও চালক মোঃ আসাদুল আকনকে আটক করে জিজ্ঞাসাবাদে চালক ডাকাতির সাথে জড়িত থাকার বিষয়টি স্বীকার করে। তাদের সহযোগী ডাকাতচক্রের অন্যতম হোতা বিল্লালের হেফাজতে মালামাল রয়েছে বলেও চালক জানায়। পরে সহকারী পুলিশ সুপার (শিবচর সার্কেল) আনিসুর রহমান ও শিবচর থানার ওসি মো: মিরাজ হোসেনর নের্তৃত্বে পুলিশের একাধিক টিম মাঠে নামে। পুলিশ তথ্য প্রযুক্তির সহায়তায় বৃহস্পতিবার রাতে গোপালগঞ্জ সদর উপজেলায় অভিযান চালায়। পুলিশ প্রথমে বিল্লালকে আটক করে। আটক বিল্লালের স্বীকারোক্তি মোতাবেক প্রথমে পুলিশ গোপালগঞ্জের ননীক্ষীর ইউনিয়নের মহিষতলি গ্রামের সবুজ শেখের বাড়ীর ভাড়া করা একটি কক্ষ থেকে লুটকৃত আংশিক মালামাল উদ্ধার করে। পরে গোপালগঞ্জ সদর থানার ঢাকা-খুলনা মহাসড়ক সংলগ্ন এলাকা থেকে লুন্ঠিত ট্রাক ও ৩০ লক্ষাধিক টাকার মালামাল উদ্ধার করে। এসময় তাদের সহযোগী রাকিবকে গ্রেফতার করে।
অপরদিকে, গোপন সংবাদের ভিত্তিতে শিবচর থানা পুলিশের একটি দল বৃহস্পতিবার রাতে উপজেলার কুতুবপুর ইউনিয়নের ইমান উদ্দিন বেপারীকান্দি গ্রামে অভিযান চালায়। এসময় ডাকাতির প্রস্তুতিকালে পুলিশ মেহেদী কাজী, সাগর মাদবর ও রাকিব মাদবরকে আটক করে। এসময় তাদের কাছ থেকে ১০ ইঞ্চি লম্বা ১টি স্টীলের তৈরি ধারালো ছুরি, ১০ ইঞ্চি লম্বা ১ টি স্টীলের তৈরি ধারালো চাপাতি, ২ টি সেলাই রেঞ্জ, মোটা রশি, রেজিষ্ট্রেশন বিহীন ১ টি লাল রংয়ের মাহিন্দ্র কোম্পানির মোটর সাইকেলসহ ডাকাতির কাজে ব্যবহৃত বিভিন্ন মালামাল জব্দ করা হয়।
শিবচর থানার ওসি মো: মিরাজ হোসেন বলেন, মালামাল লুটের পর পিকআপ চালকের কথায় আমাদের সন্দেহ হয়। পরে পিকআপ চালককে ব্যাপক জিজ্ঞাসাবাদে সে ডাকাতির সাথে জড়িত থাকার বিষয়টি স্বীকার করে। পরে তার দেয়া তথ্য মোতাবেক আমরা গোপালগঞ্জে অভিযান চালিয়ে মালামাল উদ্ধার করি ও দোষীদের গ্রেফতার করতে সক্ষম হই।
মাদারীপুর সহকারী পুলিশ সুপার (শিবচর সার্কেল) আনিসুর রহমান বলেন, অভিযোগ পাওয়ার সাথে সাথে আমাদের একাধিক টিম মাঠে নামে। তথ্য প্রযুক্তির সহায়তায় আমরা ডাকাতচক্রের সদস্যদের গ্রেফতার করেছি। লুঠ হওয়া পিকআপ ও ৩০ থেকে ৩৫ লাখ টাকার মালামাল উদ্ধার করা হয়েছে। বাকি ডাকাতদের ধরতে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।