শিবচরে ৩ মাস ব্যাপী যুব উন্নয়ন অধিদপ্তরের ন্যাশনাল সার্ভিস প্রশিক্ষন উদ্বোধন

কমল রায় ও মিশন চক্রবর্ত্তী :
বেকার যুবক ও যুবমহিলাদের জাতি গঠনমূলক কর্মকান্ডে সম্পৃক্তকরণের মাধ্যমে অস্থায়ী কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তরের ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর (৮ম পর্ব) আওতাধীন শিবচরে ৩ মাস ব্যাপী প্রশিক্ষন কোর্সের উদ্বোধন করা হয়েছে। জেলা প্রশাসক ড. রহিমা খাতুন প্রশিক্ষন কোর্সের উদ্বোধন করেন।
জানা যায়, সোমবার বিকেলে উপজেলা প্রশাসন ও উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে উপজেলার নুর-ই আলম চৌধুরী অডিটোরিয়ামে বেকার যুবক ও যুবমহিলাদের জাতি গঠনমূলক কর্মকান্ডে সম্পৃক্তকরণের মাধ্যমে অস্থায়ী কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর পরিচালিত ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর (৮ম পর্ব) আওতাধীন শিবচরে ৩ মাস ব্যাপী প্রশিক্ষন কোর্সের উদ্বোধন করা হয়েছে। মাদারীপুর জেলা প্রশাসক ড.রহিমা খাতুন প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষন কর্মসূচীর উদ্বোধন করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ আ: লতিফ মোল্লা, মাদারীপুর যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক এসএসএম মইনুল আহসান, শিবচর উপজেলা ভাইস চেয়ারম্যান বিএম আতাউর রহমান, ফাহিমা আক্তার, মাদারীপুর যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ মশিউর রহমান খন্দকার, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শ্যামল কৃঞ্চ মালাকার প্রমূখ উপস্থিত ছিলেন।
ন্যাশনাল সার্ভিস কর্মসূচির অনুমোদিত নীতিমালা অনুযায়ী শিক্ষিত বেকার যুবক/যুবমহিলাদের ১০টি সুনির্দিষ্ট মডিউলে তিন মাস মেয়াদি মৌলিক প্রশিক্ষণ প্রদানের পর জাতি গঠনমূলক কর্মকান্ডে সম্পৃক্তকরণের মাধ্যমে অস্থায়ী কর্মসংস্থান সৃষ্টি করা হবে। প্রশিক্ষণ চলাকালীন প্রত্যেক প্রশিক্ষণার্থীকে দৈনিক ১শ টাকা হারে প্রশিক্ষণ ভাতা এবং প্রশিক্ষণোত্তর অস্থায়ী কর্মসংস্থানে নিয়োজিত হওয়ার পর দৈনিক ২শ টাকা হারে কর্মভাতা প্রদান করা হবে। কর্মভাতা হতে মাস শেষে প্রত্যেক প্রশিক্ষনার্থীকে ৪ হাজার টাকা নগদ প্রদান করা হবে। আর অবশিষ্ট ২ হাজার টাকা সংশ্লিষ্টদের ব্যাংক হিসাবে জমা রেখে মেয়াদ পূর্তিতে ফেরত প্রদান করা হবে।