শিবচরে সনদ জালিয়াতির অভিযোগে অভিযুক্ত প্রধান শিক্ষককে এসএসসি পরীক্ষার কেন্দ্র সচিবের পদ থেকে অব্যাহতি

এ.কে.এম নাসিরুল হক :
সনদ জালিয়াতির অভিযোগে অভিযুক্ত মাদারীপুরের শিবচরের এক মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককে চলতি বছর অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় (শিবচর-১) কেন্দ্রের সচিব পদ থেকে অব্যহতি দিয়েছে উপজেলা প্রশাসন। রোববার সন্ধায় উপজেলা এসএসসি পরীক্ষা কমিটির এক জরুরী সভার সিদ্ধান্ত মোতাবেক প্রধান শিক্ষক মোহাম্মদ রফিকুল ইসলামকে কেন্দ্র সচিবের পদ থেকে অব্যাহতি প্রদান করা হয়।
শিবচর উপজেলা নিবার্হী অফিসারের কার্যালয় সূত্র জানায়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ঢাকা অঞ্চলের পরিচালক প্রফেসার মোঃ মনোয়ার হোসেনের নেতৃত্বে দুই সদস্যের তদন্ত কমিটির তদন্তে শিবচরের শেখ ফজিলাতুন্নেছা সরকারী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ রফিকুল ইসলামের বিএড, এমএড ও এমএ পরীক্ষার সনদ জাল প্রমানিত হয়। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে গত ১০ এপ্রিল ২০২৩ তারিখের এক চিঠিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো এম.পি.ও নীতিমালা-২০২১ এর ১৮(ঙ) অনুযায়ী ১ মার্চ ২০২৩ থেকে অভিযুক্ত প্রধান শিক্ষক মোহাম্মদ রফিকুল ইসলামের বেতন-ভাতাদি স্থগিত করা হয়। চলতি বছর এসএসসি পরীক্ষার কেন্দ্র সচিবের দায়ীত্বে ছিলেন প্রধান শিক্ষক মোহাম্মদ রফিকুল ইসলাম। ৭ মে রবিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে বিষয়টি নিশ্চিত হয় উপজেলা প্রশাসন। পরে সন্ধায় উপজেলা এসএসসি পরীক্ষা কমিটির এক জরুরী সভার সিদ্ধান্ত মোতাবেক মোহাম্মদ রফিকুল ইসলামকে কেন্দ্র সচিবের পদ থেকে অব্যাহতি প্রদান করা হয়। একই সভায় (শিবচর ১) এসএসসি পরীক্ষার কেন্দ্র সচিব পদে পাঁচ্চর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শামসুল আলমকে কেন্দ্র সচিব পদে দায়িত্ব প্রদান করা হয়।
শিবচর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাজিবুল ইসলাম বলেন- মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত চিঠিতে জানা যায়, শেখ ফজিলাতুন্নেছা সরকারী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ রফিকুল ইসলামের বিএড, এমএড ও এমএ পরীক্ষার জাল সনদের অভিযোগ প্রমানিত হয়। অভিযুক্ত প্রধান শিক্ষক মোঃ রফিকুল ইসলামের এমপিও শীটে মার্চ ২০২৩ মাসের বেতন ভাতা বন্ধ করা হয়েছে। এই কারনে তাকে এসএসসি পরীক্ষার (শিবচর-১) পরীক্ষা কেন্দ্র সচিবের দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়। নতুন কেন্দ্র সচিব হিসাবে পাঁচ্চর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শামসুল আলমকে কেন্দ্র সচিবের দায়িত্ব দেয়া হয়েছে।