শিবচরে পাল্লা দিয়ে পদ্মা ও আড়িয়াল খা নদের ভাঙ্গন, চীফ হুইপ লিটন চৌধুরীর পক্ষে ত্রান তৎপরতা চলছে

শিবচর বার্তা ডেক্স :
অব্যাহত পানি বৃদ্ধির ফলে শিবচরে পদ্মা ও আড়িয়াল খা নদ যেন পাল্লা দিয়ে ভাঙ্গনে মেতেছে। এ পর্যন্ত ২ টি শিক্ষা প্রতিষ্ঠান, ৪ শতাধিক ঘরবাড়ি নদীতে বিলীন হয়েছে। সরকারি হিসেবেই প্রায় ১০ হাজার মানুষ পানিবন্দী রয়েছে। ২১ টি আশ্রয় কেন্দ্রে প্রায় ৩ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। ভয়াবহ ভাঙ্গন ঝূকিতে রয়েছে একাধিক স্কুল ভবন,ইউনিয়ন পরিষদ ভবন, কমিউনিটি ক্লিনিক, বাজারসহ গুরুত্বপূর্ন স্থাপনা। স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর পক্ষ থেকে খাবার সহায়তা অব্যাহত রয়েছে।
সরেজমিনে জানা যায়, গত কয়েকদিনের মতো গত ২৪ ঘন্টায় শিবচরের পদ্মা ও আড়িয়াল খা নদে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। পদ্মায় বেড়েছে ৪ সে.মি. ও আড়িয়াল খায় বেড়েছে ৬ সে.মি. পানি। পানি বৃদ্ধি ও তীব্র ¯্রােত অব্যাহত থেকে নদী ভাঙ্গন ব্যাপক আকার ধারন করেছে শিবচরের ৭ ইউনিয়নে । শিবচরের পদ্মা নদীর চরাঞ্চলের চরজানাজাত, কাঠালবাড়ি, বন্দরখোলা ও ব্যাপক নদী ভাঙ্গন অব্যাহত রয়েছে। আড়িয়াল খা নদের ভাঙ্গন আক্রান্ত হয়েছে বহেরাতলা দক্ষিন, সন্ন্যাসীরচর , শিরুয়াইল ও নিলখী ইউনিয়নে। ভাঙ্গন আক্রান্ত হওয়ায় চরজানাজাত ইলিয়াস আহমেদ চৌধুরী উচ্চ বিদ্যালয় ও ইউনিয়ন পরিষদ সরিয়ে নেয়া শুরু হয়েছে। এরআগে এই স্কুলের ৩টি ভবন ও ইউনিয়ন পরিষদ ভবন ২০১৮ সালে নদীতে বিলীন হয়েছিল। বর্তমানে প্রায় ১০ হাজার মানুষ পানিবন্দী রয়েছে। ২১ টি আশ্রয় কেন্দ্রে প্রায় ৩ হাজার মানুষ আশ্রয় নিয়েছে।এপর্যন্ত এ সকল ইউনিয়নের ৪ শতাধিক ঘরবাড়ি নদীতে বিলীন হয়েছে। এছাড়াও ভাঙ্গন ঝূকিতে রয়েছে চরাঞ্চলে একটি মাধ্যমিক বিদ্যালয়ের ৩ তলা ভবন , প্রাথমিক বিদ্যালয় ভবন, ইউনিয়ন পরিষদ ভবন, কমিউনিটি ক্লিনিক ভবন, একটি বাজারসহ বিস্তৃর্ন জনপদ। নদী ভাঙ্গন প্রতিরোধে স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর নির্দেশে এ পর্যন্ত ১৯ শ পরিবারের মাঝে শুকনো খাবার ও ৫ হাজার ৮ শ পরিবারের মাঝে চাল বিতরন করা হয়েছে। জিও ব্যাগ ডাম্পিং করে ভাঙ্গন প্রতিরোধের চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ এমদাদুল হক বলেন, স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী স্যারের নির্দেশে এ পর্যন্ত ১৯ শ পরিবারের মাঝে শুকনো খাবার ও ৫ হাজার ৮ শ পরিবারের মাঝে চাল বিতরন করা হয়েছে।